সালমানের রায়: প্রযোজকদের মাথায় হাত

২০০২ সালের গাড়ি চাপা মামলায় পাঁচ বছরের জেল হয়েছে ভারতীয় অভিনেতা সালমান খানের। হিন্দি সিনেমার সবচেয়ে দামী এই অভিনেতার পেছনে প্রযোজকদের লগ্নিকৃত অর্থের পরিমাণ ২০০ কোটি রুপি। তিনি যে সিনেমাগুলোতে কাজ করছিলেন সেগুলোর ভাগ্যে কি রয়েছে তা নিয়ে উৎকণ্ঠায় রয়েছেন সিনেমা সংশ্লিষ্টরা। 

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 May 2015, 08:55 AM
Updated : 7 May 2015, 12:19 PM

রায় প্রকাশের এক দিন আগেও কাশ্মিরে কবির খানের ‘বাজরাঙ্গি ভাইজান’ সিনেমার শুটিং করছিলেন সালমান। কাজ বাকি আছে তার সুরাজ ভারজাতিয়ার ‘প্রেম রাতান ধান পায়ো’ সিনেমারও। এছাড়াও সালমান চুক্তিবদ্ধ আছেন আরও চারটি সিনেমায়- ‘দাবাং থ্রি’, ‘এন্ট্রি মে নো এন্ট্রি’, ‘শুদ্ধি’ এবং ‘সুলতান’। ‘কিক’-এর সিকুয়াল নিয়েও চিন্তা ভাবনা চলছে। অন্যদিকে সালমান যে দশটি পণ্যের দূতিয়ালি করেন, সেগুলোর ভবিষ্যত নিয়েও রয়েছে অনিশ্চয়তা।

এনডিটিভি বলছে, ঈদে মুক্তির অপেক্ষায় থাকা ‘বাজরাঙ্গি ভাইজান’ এই রায়ের কারণে ক্ষতিগ্রস্ত হবে কিনা- তা এখনও পরিস্কার নয়। সিনেমাটির পরিবেশক ইরস ইন্টারন্যাশনাল জানিয়েছে, ১০ থেকে ১৫ দিনের শুটিংবাকি আছে এখনও।

প্রেস ট্রাস্ট অফ ইন্ডিয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে ইরস ইন্টারন্যাশনালের পক্ষ থেকে সুরেশ লুল্লা বলেন, “এই মুহূর্তে সালমানের ভাল থাকাটাই আমাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। ‘বাজরাঙ্গি ভাইজান’-এর ব্যবস্থাপনা বিভাগ এই বিষয়ে পরে সালমানের সঙ্গে আলোচনা করবে। তার পরিবারের জন্য আমাদের প্রার্থনা রইলো।”

‘প্রেম রাতান ধান পায়ো’র প্রযোজনা সংস্থা রাজশ্রী প্রোডকশন্সের একজন উর্ধ্বতন কর্মকর্তা পিটিআইকে বলেন, “ সিনেমাটির প্রায় ৬০ শতাংশ কাজ শেষ হয়েছে। বাকি আছে আর ৩০ থেকে ৪০ শতাংশ কাজ। বাকি অংশের শুটিং মুম্বাইতে হবে। আমরা ভালো কিছুরই আশায় আছি।”

এর আগে বাণিজ্য বিশ্লেষক কোমাল নাহতা বলেছিলেন, এই মুহূর্তে সালমানের পেছনে লগ্নিকৃত অর্থের পরিমাণ ২০০ কোটি রুপির বেশি।

“প্রতিটি সিনেমার জন্য যদি আপনি ৭৫ কোটি রুপি ধরেন, তাহলে দুটো সিনেমাতেই চলে আসে দেড়শ কোটি রূপি। সালমানের হাতে থাকা বাকি সিনেমাগুলোর জন্য আপনি যদি ৫০ কোটিও ধরেন, তাহলেই লগ্নিকৃত অর্থের পরিমাণ দাঁড়ায় ২০০ কোটি রুপি। এখানে বেশ কিছু চিন্তার বিষয় আছে, তবে সালমানের সামনে আপিলের সুযোগও থাকছে।”

গত কয়েক বছরে সালমান অভিনয় করেছেন আটটি সিনেমায় যার সবগুলোর মোট আয় এক হাজার কোটি রুপির বেশি। ‘ওয়ান্টেড’, ‘দাবাং’, ‘রেডি’, ‘বডিগার্ড’, ‘দাবাং টু’, ‘জয় হো’ এবং ‘কিক’-এর সবগুলোই ছিল গত কয়েক বছরের ব্লকবাস্টার হিট সিনেমা। সুরাজ বারজাতিয়া এবং কবির খানের সঙ্গে অনেক আগে থেকেই হিট সিনেমা উপহার দেওয়া সালমানের পরের দুই সিনেমা ‘বাজরাঙ্গি ভাইজান’ এবং ‘প্রেম রাতান ধান পায়ো’ও যে দুইশ কোটির ওপরে ব্যবসা করবে- সে কথা বলা যায় চোখ বুজেই।