‘সন্ত্রাস রুখে দাও নৃত্যের ছন্দে’

বর্ণাঢ্য আয়োজনে আন্তর্জাতিক নৃত্যদিবস উদযাপন করছে বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থা। ২৯ এপ্রিল আন্তর্জাতিক নৃত্য দিবস উপলক্ষে শিল্পকলা একাডেমিতে আয়োজন করা হয়েছে সপ্তাহব্যাপী নৃত্যানুষ্ঠান ও মেলার। 

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2015, 10:44 AM
Updated : 24 April 2015, 10:44 AM

বৃহস্পতিবার বিকাল ৫টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির চারুকলা প্রাঙ্গণে অনুষ্ঠানের উদ্বোধন করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব মুস্তাফা মনোয়ার। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমীর সচিব ও ভারপ্রাপ্ত মহাপরিচালক জনাব জাহাঙ্গীর হোসেন চৌধুরী, নৃত্যশিল্পী রাহিজা খানম ঝুনু, আমানুল হক, গোলাম মোস্তফা খান, বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার সভাপতি মীনু হক।

ছবি সৌজন্যে--- শিল্পকলা একাডেমি

এরপর বাংলাদেশের প্রবীন নৃত্যশিল্পী রাহিজা খানম ঝুনু, সেলিনা হকের পরিবেশনায় শুরু হয় উৎসবের মূল আনুষ্ঠানিকতা। প্রথম পর্বে নৃত্য পরিবেশন করেন ওয়ারদা রিহাবের দল ধৃতি নর্তনালয় ও লিমা আহমেদের ভঙ্গিমা।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে চিত্রশালা প্লাজায় সুরাইয়া বেগমের পরিচালনায় প্রতিবন্ধী শিশুদের নাচ মুগ্ধ করে সবাইকে। এদিন আরও পারফর্ম করেছে সুইট বাংলাদেশ, নটরাজ, বুলবুল ললিতকলা একাডেমি, নৃত্য নন্দন, কত্থক নৃত্য সম্প্রদায়সহ বেশকটি নৃত্য সংগঠন।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা প্লাজায় মেলা চলবে বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত। ২৬ এপ্রিল থেকে প্রতিদিন বিকাল সাড়ে তিনটায় শিল্পকলা একাডেমির জাতীয় সংগীত ও নৃত্যকলা কেন্দ্রের মহড়াকক্ষে ড. অর্কদেব ভট্টাচার্যের পরিচালনায় ভরত নাট্যম নৃত্যের কর্মশালাও চলবে পাশাপাশি। 

২৮ এপ্রিল বিকেল ৩টায় শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে 'সন্ত্রাস প্রতিরোধে নৃত্যকলার অবস্থান' শীর্ষক সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন জনাব মিনা মো. নজরুল ইসলাম।

২৯ এপ্রিল সন্ধ্যা সাড়ে ৬টায একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে আলোচনা ও গুণী নৃত্যশিল্পী সম্মাননা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। নৃত্যে বিশেষ অবদানের জন্য এদিন গুণীজন সম্মাননা প্রদান করা হবে নৃত্যশিল্পী নারায়ণ দেবকে।