ঢাকায় সত্যজিৎ রায় চলচ্চিত্র উৎসব

ভারতীয় চলচ্চিত্রকার, লেখক সত্যজিৎ রায়ের জন্মবার্ষিকী এবং মৃত্যুবার্ষিকী উপলক্ষে ঢাকায় ২৬ এপ্রিল শুরু হচ্ছে চলচ্চিত্র উৎসব। সত্যজিৎ রায় ফিল্ম ফেস্টিভ্যাল ২০১৫ শিরোনামের এই উৎসব যৌথভাবে আয়োজন করেছে এডওয়ার্ড এম কেনেডি (ইএমকে) সেন্টার এবং ইন্টারন্যাশনাল অ্যাকাডেমি অফ ফিল্ম অ্যান্ড মিডিয়া।

শরীফুল হক আনন্দবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2015, 12:23 PM
Updated : 23 April 2015, 12:23 PM

চারদিনব্যাপী এই উৎসব ২৬ তারিখে শুরু হয়ে ৩০ এপ্রিল পর্যন্ত চলবে ধানমন্ডির ইএমকে সেন্টারে ।

এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন এবং চলচ্চিত্র বিভাগের পৃষ্ঠপোষকতায় ইন্টারন্যাশনাল অ্যাকাডেমি অফ ফিল্ম অ্যান্ড মিডিয়া আয়োজন করেছে দুদিন ব্যাপী একটি কর্মশালার। সত্যজিৎ রায়ের চিত্রনাট্য বিশ্লেষণ নিয়ে এই কর্মশালাটি অনুষ্ঠিত হবে পহেলা এবং দোসরা মে।

সত্যজিৎ রায়ের প্রথম সিনেমা 'পথের পাঁচালি' প্রদর্শনের মাধ্যমেই শুরু হবে উৎসব। দ্বিতীয় দিন প্রদর্শিত হবে 'অশনি সংকেত'। তবে, শুধু সত্যজিৎ রায়ের নির্দেশিত সিনেমা প্রদর্শনেই সীমাবদ্ধ থাকছে না উৎসবটি। উৎসবের তৃতীয় দিন থাকছে 'পথের পাঁচালি'র অপুকে নিয়ে কৌশিক গাঙ্গুলী নির্মিত সিনেমা 'অপুর পাঁচালি'। আর উৎসবের সমাপনী দিনে থাকছে সত্যজিৎ রায়ের ছেলে সন্দীপ রায় নির্মিত সিনেমা 'উত্তরণ'।

উৎসবটি শুরু হবে প্রতিদিন বিকেল ছয়টায়। সবার জন্য উন্মুক্ত হলেও প্রদর্শনীতে নিজ আসন বরাদ্দের জন্য রেজিস্ট্রেশন করতে হবে ওয়েবসাইটের মাধ্যমে।

কর্মশালাটি পরিচালনা করবেন ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয়ের চলচ্চিত্র অধ্যয়ন বিভাগের সহকারী অধ্যাপক অনিন্দ্য সেনগুপ্ত। ঢাকা বিশ্ববিদ্যালয়ের লেকচার থিয়েটারে এই কর্মশালাটি চলবে সকাল দশটা থেকে বিকেল ছয়টা পর্যন্ত। কর্মশালায় অংশগ্রহণে আগ্রহীদেরও www.iafm.edu.bd/registration - এই ওয়েবসাইটের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে হবে।