বেন অ্যাফ্লেকের লজ্জা

দুবার অস্কারজয়ী মার্কিন অভিনেতা বেন অ্যাফ্লেক অভিনয়ে যেমন সাফল্যের পরিচয় দিয়েছেন, তেমনি চলচ্চিত্র নির্মাণেও দক্ষতার স্বাক্ষর রেখেছেন। কিন্তু সম্প্রতি নিজের অতীত গোপন রাখতে গিয়ে বিতর্কের জন্ম দিয়েছেন তিনি। আর কারণ হিসেবে বললেন, নিজের লজ্জার কথা।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2015, 09:29 AM
Updated : 24 April 2015, 07:01 PM

'ফাইন্ড ইয়োর রুটস' নামের এক অনুষ্ঠানে উঠে আসে এই হলিউড তারকার অতীতের গল্প। কিন্তু আফ্লেক জানান, তিনি কোনোভাবেই চাননি জনসম্মুখে প্রকাশিত হক তার পরিবারের এই সত্য।

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে পোস্ট করা এক বিবৃতিতে আফ্লেক লেখেন, "আমি কখনও চাইনি এমন কোনো অনুষ্ঠান তৈরি হোক, যেখানে আমার পরিবারের সেই সদস্যের কথা উঠে আসবে যিনি ক্রীতদাসের মালিক ছিলেন। আমি লজ্জিত বোধ করছিলাম।"

সনি পিকচার্সের হ্যাক করা এক ই-মেইল ফাঁস হবার পরই এ সত্য ধামাচাপা দিতে অ্যাফ্লেকের প্রচেষ্টার কথা বেরিয়ে আসে। দাস ব্যবসায়ের সঙ্গে তার পরিবারের সম্পৃক্ততা সংক্রান্ত তথ্যগুলো গোপন রাখার অনুরোধ জানিয়ে অনুষ্ঠানের প্রযোজকদের ই-মেইল পাঠান অ্যাফ্লেক।

অবশ্য এরপর পুরো ব্যাপারটি স্বীকার করেন 'গন গার্ল' তারকা। বলেন, মার্কিনীদের ক্রীতদাস প্রথার ইতিহাসের একটি অংশ হয়ে থাকবে তার পরিবার। 

"তথ্যচিত্রটিতে আমার পরিবারের এই গুরুত্বপূর্ণ তথ্য গোপন রাখার অনুরোধ করে আমি এখন অনুশোচনা করছি। পূর্বপুরুষদের কৃতকর্মের জন্য আমরা গর্বিত নই, আবার এজন্য আমাদের দোষ দেওয়াও ঠিক হবে না। এরকম একটি ইতিহাস আমরা কেউই সমর্থন করি না।"