'বর্ণবাদী' বিজ্ঞাপনে ঐশ্বরিয়া

ভারতীয় অলঙ্কার ব্র্যান্ড কল্যাণ জুয়েলার্সের একটি বিজ্ঞাপনে সম্প্রতি দেখা গেছে অভিনেত্রী ঐশ্বরিয়া রাই বচ্চনকে। বিজ্ঞাপনটির বিরূদ্ধে বর্ণবাদের অভিযোগ এনে তার উদ্দেশ্যে খোলা চিঠি লিখেছেন মানবাধিকারকর্মীদের একটি দল।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2015, 09:05 AM
Updated : 23 April 2015, 09:05 AM

লেখক ও মানবাধিকারকর্মী ফারাহ নাকভি, অভিনেত্রী নিশা আগারওয়াল, নারী ও শিশু অধিকার কর্মী এনাক্ষী গাঙ্গুলি, ভারতী আলি, মধু মেহরা, শান্তা সিনহা, মৃদুলা বাজাজ এবং লেখক হার্শ মান্দেরের লেখা ঐ খোলা চিঠিতে ঐশ্বরিয়া অভিনীত বিজ্ঞাপনটিকে বলা হয়েছে ‘মারাত্মকভাবে বর্ণবাদী’। 

চিঠিতে বলা হয়, “ঐশ্বরিয়া রাইয়ের উদ্দেশ্যে খোলা চিঠি। আপনার অভিনীত এই বিজ্ঞাপনটি মারাত্মকভাবে বর্ণবাদী।”

“সাবেকি আভিজাত্যকে তুলে ধরতে আপনাকে এখানে দেখানো হয়েছে অলঙ্কারে সজ্জিতা, আয়েশে নিমজ্জিতা এক নারী হিসেবে, যেখানে আপনার মাথার উপরের বিশাল ছাতাটি ধরে থাকতে হিমশিম খাচ্ছে কৃষ্ণ বর্ণের ক্ষীণকায়া ছোট্ট এক দাস-শিশু।”

চিঠিটিতে আরও বলা হয়, “চলচ্চিত্র জগতের একজন প্রভাবশালী ব্যক্তিত্ব এবং একজন জনপ্রিয় তারকা, যার অনেক ভক্ত রয়েছে - এরকম একজন মানুষ হওয়ায় আমরা বিশ্বাস করি আপনি আপনার খ্যাতি প্রগতিশীল চিন্তা এবং কর্মের প্রচারে কাজে লাগাবেন। এবং জেনেশুনে এমন কোনো অপমানজনক বিষয় তুলে ধরবেন না, যা কি না বর্ণবাদী এবং শিশু অধিকারের বিপক্ষে যায়।”

ঐশ্বরিয়ার মুখপাত্র তাৎক্ষণিকভাবেই উত্তর দিয়েছেন এই খোলা চিঠির। ঐশ্বরিয়ার পক্ষ থেকে একটি লিখিত বিবৃতি প্রকাশ করা হয়েছে।

সেখানে বলা হয়, “আমরা আপনাদের ধন্যবাদ জানাতে চাই বিজ্ঞাপনটিকে কিভাবে দেখা হচ্ছে, সেটি আমাদের নজরে আনার জন্য ।”

“এই বিজ্ঞাপনের চূড়ান্ত রূপ সম্পূর্ণভাবে এই ব্র্যান্ডের সৃজনশীল বিভাগের আওতায়। এরপরও আমরা আপনাদের খোলা চিঠিটি তাদের কাছে হস্তান্তর করবো। যাতে করে দর্শকরা বিজ্ঞাপনটিকে কিভাবে দেখছেন, সেটি পরবর্তীতে তারা ভিজ্যুয়াল কমিউনিকেশন্সে বিবেচনায় আনতে পারে। আবারও আপনাদের ধন্যবাদ।”

এদিকে সমালোচনার প্রেক্ষিতে বিজ্ঞাপনটি সরিয়ে ফেলেছে কল্যাণ জুয়েলার্স। ভারতীয় সাময়িকী ইন্ডিয়া টুডে জানাচ্ছে, প্রতিষ্ঠানটি তাদের ফেইসবুক পেইজে এ বিষয়ে একটি পোস্টে বিজ্ঞাপনটি সরিয়ে ফেলার ঘোষণা দেয়।

পোস্টটিতে বলা হয়, “ঐশ্বরিয়া রাই বচ্চনের কাছে খোলা চিঠি প্রসঙ্গে, এই বিজ্ঞাপনটি তৈরির উদ্দেশ্য ছিল রাজকীয়তা, চিরায়ত সৌন্দযর্ এবং আভিজাত্যকে তুলে ধরা। এরপরও আমরা যদি নিজেদের অজান্তে কোনো প্রতিষ্ঠান কিংবা কোনো ব্যক্তির অনুভূতিতে আঘাত হেনে থাকি, তবে আমরা এ ব্যাপারে অনুতপ্ত। আমরা এর মধ্যেই বিজ্ঞাপনটি আমাদের প্রচার থেকে সরিয়ে ফেলার উদ্যোগ নিয়েছি।”