‘আরও একবার রুখে দাঁড়াও’

বর্ষবরণের আয়োজনে যৌন হয়রানির ঘটনার তদন্তে ঢিলেমির অভিযোগ এনে প্রশাসনের প্রতি তীব্র ক্ষোভ ও নিন্দা জানালেন সংস্কৃতিকর্মীরা।মঙ্গলবার বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় মানববন্ধন করে তারা অভিযোগ করেন, ঘটনাটিকে ভিন্ন খাতে প্রবাহিত করতে একটি মহল বেশ তৎপর হয়ে উঠেছে। এ ঘটনায় ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের ভূমিকা নিয়েও প্রশ্ন তোলেন তারা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2015, 03:33 PM
Updated : 21 April 2015, 03:33 PM

এই মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে সম্মিলিত সাংস্কৃতিক জোটের পাশাপাশি পেশাজীবী শিল্পীরা অংশ নেন ‘হোক প্রতিবাদে’র ব্যানারে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের ভূমিকায় হতাশা প্রকাশ করেছেন অধ্যাপক নিরা চৌধুরী, অথ্যাপক জিয়াউল হাসান কিসলু, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক ও অভিনেত্রী ত্রপা মজুমদার। 

ত্রপা বলেন, “ফেইসবুকে একটি দল নারীদের পোশাক পরিধান নিয়ে প্রশ্ন তুলছেন। কেউ আবার ঘটনাকে রাজনৈতিক খাতে প্রবাহিত করার চেষ্টা করছেন। এসব কিছুই উস্কানিমূলক।”

দোষীদের খুঁজে বের করতে ত্রপা প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার বলেন, “নিন্দনীয় ঘটনাটিকে নিয়ে বিভ্রান্তি ছড়ানোকে আমার কাছে খুব বিস্ময়কর মনে হয়। নারী ঘরবন্দি থাকবে, এমন মৌলবাদী চিন্তাধারা পরিবর্তন করতে হবে”।

ছবি ... তানজিল আহমেদ জনি, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম 

ছবি ... তানজিল আহমেদ জনি, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম 

সিনিয়র অভিনেত্রী আফরোজা বানু, আবৃত্তিকার হাসান আরিফ, নাট্যব্যক্তিত্ব মান্নান হীরা, ঝুনা চৌধুরীও প্রতিবাদ জানিয়ে গেলেন তাদের ভাষায়। প্রত্যেকে ঢাবি প্রশাসন ও পুলিশ প্রশাসনের তীব্র নিন্দা জানিয়ে সংস্কৃতিকর্মীদের একাট্টা হওয়ার আহ্বান জানান।

সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ বলেন, “নববর্ষের অনুষ্ঠানে জঘন্য, বর্বর ঘটনা কোনোভাবেই আধুনিক সভ্যতার সঙ্গে যায় না। সেদিন নারীর প্রতি যে অবমাননা হয়েছে, তার প্রতিবাদ জানানোর ভাষা সত্যি আমাদের জানা নেই।”

সিসিটিভি ফুটেজ থেকে ইতোমধ্যে বেশ কজনকে চিহ্ণিত করা হলেও প্রশাসন এখনও কেন তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিচ্ছে না এমন প্রশ্ন তুলে কুদ্দুছ বলেন, “বিভিন্ন সাংস্কৃতিক ও সামাজিক অনুষ্ঠানে যৌন নিপীড়কদের মতো এরাও কি ছাড় পেয়ে যাবে!”

২মের মধ্যে দোষীদের বিরুদ্ধে চলমান তদন্তের ‘দৃশ্যমান অগ্রগতি’ না হলে তারা আরও কঠোর অবস্থানে যাবেন বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন। কুদ্দুছ জানালেন, আগামী ২ মে তারা শহীদ মিনার প্রাঙ্গনে মানববন্ধন ও কালো পতাকা মিছিল করবেন।

সম্মিলিত সাংস্কৃতিক জোটের পাশাপাশি ‘হোক প্রতিবাদ’-এর ব্যানারে প্রতিবাদ জানাতে এসেছিলেন অভিনেত্রী কুসুম শিকদার, আজমেরী হক বাঁধন, চিত্রলেখা গুহ, নিসা, অভিনেতা তুষার খান, এবিএম সুমন, পরিচালক চয়নিকা চৌধুরী, শফিকুল ইসলাম খানসহ আরও অনেকে।

ছবি ... তানজিল আহমেদ জনি, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম 

ছবি ... তানজিল আহমেদ জনি, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম 

নির্মাতা চয়নিকা চৌধুরী বলছেন, “এ ধরনের ন্যাক্কারজনক ঘটনায় ঘরে বসে থাকতে পারিনি। আমরা সবাই মিলে প্রতিবাদ জানাতে এসেছি। সরকারের কাছে বিচারের দাবি নিয়ে এসেছি।”

অভিনেত্রী বাঁধন বলেন, “আমি ছোটবেলা থেকেই একটি যুদ্ধ করছি। নারী নয়, নিজেকে একজন মানুষ হিসেবে প্রমাণের যুদ্ধ। ‘হোক প্রতিবাদে’র হয়ে আমি সেই যুদ্ধটি করছি। এতদিন আমার হাতটি পেছনে ছিল। এখন সেই হাত প্রতিবাদের বজ্রমুষ্ঠি। এখন সেই হাত রুখে দেবার কেউ নেই। সে হাতের সঙ্গে আরও অনেক হাতও প্রতিবাদে বজ্রমুষ্ঠি হবে।”

কুসুম শিকদার বলছেন, “আর মুখ বুজে থাকা নয়। এবার হবে ডাইরেক্ট অ্যাকশন। একটি শিস, একটি বাজে চাহনি, একটি বাজে অঙ্গভঙ্গি আর সঙ্গে সঙ্গেই প্রতিবাদ। আমি ব্যক্তিগতভাবেই রুখে দাঁড়াবো। আমি নিশ্চিত সমাজের ৯৮ ভাগ ছেলেই আমার পাশে দাঁড়াবে।”

‘হোক প্রতিবাদে’র অন্যতম আহ্ববায়ক অভিনেত্রী শামীমা তুষ্টি জানালেন, সহকর্মীদের নিয়ে তারা ঢাকার আনাচে-কানাচে এই প্রতিবাদ কর্মসূচি ছড়িয়ে দেবেন।