চার দশক পর পাকিস্তানে ‘শোলে’

মুক্তির চল্লিশ বছর পর পাকিস্তানে  মুক্তি পাচ্ছে জনপ্রিয় হিন্দি সিনেমা ‘শোলে’। চলতি শপ্তাহের শুক্রবারে দেশটিতে মুক্তি পাবে অমিতাভ বচ্চন, ধর্মেন্দ্র, হেমা মালিনী, আমজাদ খান অভিনীত এই কিংবদন্তী সিনেমা।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2015, 12:41 PM
Updated : 20 April 2015, 12:41 PM

রমেশ সিপ্পি পরিচালিত সিনেমাটি হিন্দি সিনেমার সর্বকালের অন্যতম ব্যবসাসফল সিনেমা হিসেবে পরিচিত। পাকিস্তানে সিনেমাটি যৌথভাবে পরিবেশন করছে জিও ফিল্মস এবং মান্ডভিওয়ালা এন্টারটেইনমেন্ট। করাচির নিউপ্লেক্স সিনেমা হলে জমকালো এক উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে মুক্তি দেওয়া হবে ‘শোলে’। অনুষ্ঠানটিতে উপস্থিত থাকবেন পাকিস্তানের অনেক জনপ্রিয় তারকা।

পাকিস্তানি চিত্র সমালোচক ওমাইর আলাভি এ ব্যাপারে প্রেস ট্রাস্ট অফ ইন্ডিয়াকে বলেন, “পাকিস্তানে ‘শোলে’র নিজেস্ব ভক্তকূল রয়েছে। এদের মধ্যে রয়েছে সেই প্রজন্ম, যারা হিন্দি সিনেমা প্রদর্শন যখন বেআইনি ছিল তখন ভিসিআরে সিনেমাটি দেখে বড় হয়েছে।”

তিনি আরও বলেন, “আমাদের বাবা-মা এবং মুরুব্বিদের কাছ থেকে সিনেমাটি নিয়ে আমরা এতো শুনেছি, যে থ্রিডি এবং টুডিতে সিনেমাটি দেখা হবে এক অন্যরকম অভিজ্ঞতা।”

পাকিস্তানে সিনেমাটির অন্যতম পরিবেশক নাদিম মান্ডভিওয়ালা বলেন, ‘শোলে’র মাধ্যমে ভাল ব্যবসার প্রত্যাশা করছেন তারা।

“যদিও পহেলা মে বেশ কিছু বড় ব্যানারের সিনেমা মুক্তি পাবে, যার মধ্যে ‘অ্যাভেঞ্জার্স: এইজ অফ আল্ট্রন’ও রয়েছে, তারপরও ‘শোলে’র চিরকালীন প্রভাবের কারণেই অনেক দর্শক টানবে বলেই আমরা আশা করছি।”

পাকিস্তানি অভিনেতা আদনান বেগের মতে থ্রিডিতে ‘শোলে’ দেখাটা হবে এক ‘উত্তেজনাকর অভিজ্ঞতা’।

এর মধ্যেই ‘শোলে’র মুক্তিকে ঘিরে সাজ সাজ রব পড়ে গেছে পাকিস্তানের মাল্টিপ্লেক্সগুলোতে। সিনেমার তিন চরিত্র জয়, ভিরু এবং গাব্বার সিং-এর কাগজের বিশাল প্রতিমূর্তি বানানো ছাড়াও ‘শোলে’র গ্রামীন আবহ তুলে ধরার জন্য সব কিছুই করা হচ্ছে এর মুক্তিকে ঘিরে।