যৌন হয়রানির বিরুদ্ধে একাট্টা হচ্ছেন শিল্পীরা

বর্ষবরণের উৎসবে নারীদের যৌন হয়রানির ঘটনায় প্রশাসনের ‘আশ্চযর্ নীরবতা’র প্রতিবাদ জানাতে মঙ্গলবার বিকাল চারটায় টিএসসির রাজু ভাস্কর্যের সামনে মানববন্ধন করবেন পেশাজীবী শিল্পীরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2015, 12:06 PM
Updated : 20 April 2015, 12:06 PM

একটি জাতীয় উৎসবে এমন ন্যাক্কারজনক ঘটনায় তীব্র প্রতিক্রিয়া এসেছে বিভিন্ন অঙ্গনের শিল্পীদের তরফ থেকে। রাজনৈতিক ও সামাজিক নানা সংগঠনের মতো অভিনয়শিল্পীরাও ‘হোক প্রতিবাদ’- এই ব্যানারে আন্দোলনে নেমেছেন।

শনিবার প্রেসক্লাবে একটি মানববন্ধনে তারা প্রশাসনকে ৭২ ঘণ্টার মধ্যে অপরাধীদের ধরতে ও তাদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে আল্টিমেটামও দিয়েছিলেন। কিন্তু এই সময়ের মধ্যে প্রশাসন তেমন কোনো কার্যক্রম শুরু করেনি বলে অভিযোগ করেছেন তারা।

‘হোক প্রতিবাদ’ আন্দোলনের অন্যতম আহ্বায়ক অভিনেত্রী শামীমা তুষ্টি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বেধে দেওয়া সময়সীমার মধ্যে পুলিশ সত্যিই অপরাধীদের ধরতে পারবে কি না সন্দেহ রয়েছে। প্রশাসন এখনও নীরব। আমরা তো বসে থাকতে পারি না আর। আমরা সিদ্ধান্ত নিয়েছি, শাহবাগে টিএসসিতে ঠিক যেখানে ঘটেছিলো নারকীয় কাণ্ডটি, সেখানে আমরা অবস্থান কর্মসূচি পালন করবো।”

তুষ্টি জানিয়েছেন, মঙ্গলবারের প্রতিবাদের শিরোনাম হচ্ছে ‘মঙ্গলবার মঙ্গলময় হোক নারীর’ এই শিরোনামে তারা প্রতিবাদ কর্মসূচি পালন করবেন। এই কর্মসূচিতে অভিনেতা-অভিনেত্রী ছাড়াও বিভিন্ন সংগঠনের সদস্যরা অংশ নিতে পারেন বলে জানিয়েছেন তিনি। 

এদিকে পহেলা বৈশাখের ঘটনায় পুলিশ যৌন হয়রানির কোনো প্রমাণ পায়নি বলে ঢাকা মেট্রোপলিটন পুলিশের তরফ থেকে জানানো হলে ফেইসবুক, ব্লগসহ একাধিক সামাজিক যোগাযোগ মাধ্যমে অভিযুক্তদের ছবি প্রকাশ করতে শুরু করেছেন সোচ্চার নাগরিকরা।