‘পরিস্থিতি অভিনেত্রীদের প্রতিকূলে’

নাটক ও চলচ্চিত্রে নারীদের অংশগ্রহণ বাড়লেও পরিস্থিতি এখনও ‘অভিনেত্রীদের প্রতিকূলে’ বলে মন্তব্য করেছেন নবাগতা সানজিদা তন্ময়।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 April 2015, 10:18 AM
Updated : 18 April 2015, 10:18 AM

পারিবারিক ও সামাজিক বাধার পাহাড় ডিঙিয়ে যে নারীরা অভিনয় করতে আসছে, তারা হরহামেশাই নানা প্রতিকূল পরিস্থিতিতে পড়ছে বলে মন্তব্য করেন তন্ময়।

মুন্তাহিদুল লিটনের শিশুতোষ চলচ্চিত্র ‘শেষ চুম্বন’ এর সেটে কথা হচ্ছিল এই নবাগতার সঙ্গে।

ছবি: তানজিল আহমেদ জনি, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম 

রিয়েলিটি শো ভিট-চ্যানেল আই তারকা তন্ময় বলছিলেন, “আমি যখন ভিট চ্যানেল আইয়ে নাম লেখাই তখন আমার পরিবার খুব সহজে মেনে নেয়নি বিষয়টি। প্রচুর হ্যাঁপা পোহাতে হয়েছিল। এরপর অভিনয়ের ক্ষেত্রে নানা বাধা নিষেধ আরোপিত হয়েছিল। কিন্তু আমি সব বাধা উপেক্ষা করে অভিনেত্রী হতে চেষ্টা করছি। আমার পরিবারের সদস্যরা সমর্থন করলেও আত্মীয় ও পড়শিরা প্রায় তির্যক মন্তব্য করছেন। মোদ্দা কথা, সামাজিক প্রেক্ষাপট আমাদের জন্য বন্ধুসুলভ নয়।”

তন্ময় আরও বললেন, ‘ভিট-চ্যানেল আই’ রিয়েলিটি শো শেষ করে স্নাতকোত্তরের পড়াশোনা নিয়ে ব্যস্ত হয়ে পড়েছিলেন। সুযোগ এলো শিহাব শাহীনের ‘মনফড়িংয়ের গল্প’ নাটকে পার্শ্ব-চরিত্রে অভিনয়ের। এরপর অভিনয় করলেন, লুৎফুন নাহার মৌসুমীর ‘জয়িতা’ ধারাবাহিকে। এ ধারাবাহিকে জয়িতার ননদ আলিশা চরিত্রে তার অভিনয় ভালো লাগলো নবাগত চিত্রপরিচালক রিয়াজুল রিজুর।
 

ছবি: তানজিল আহমেদ জনি, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম 

রিজু তখন এক চরের গল্প নিয়ে ‘বাপজানের বায়োস্কোপ’ নামে একটি চলচ্চিত্র নির্মাণের পরিকল্পনা করছেন। চলচ্চিত্রে এক যৌনকর্মীর চরিত্রের জন্য খুঁজছিলেন নতুন মুখ। নবাগতাদের অডিশন থেকে বাছাই করলেন তন্ময়কে।

প্রথম চলচ্চিত্রটি নিয়ে তন্ময় বলছেন, “চলচ্চিত্রে অভিনয় করবো, এমন কোনো ভাবনা ছিল না তখন। রিজুর চিত্রনাট্য পেয়ে মনে হলো, এখানে আমার অভিনয়ের সুযোগ রয়েছে। চরিত্রটিও ভীষণ ইন্টারেস্টিং মনে হলো। আমি লুফে নিলাম চরিত্রটি।”

‘বাপজানের বায়োস্কোপ’ চলচ্চিত্রটি নিয়ে তন্ময় জানালেন, একজন ভাসমান যৌনকর্মীর গল্প নিয়ে এগিয়েছে সিনেমার গল্প। এক চরে এসে পানাই নামের মেয়েটি আঁটকে পড়ে চরের মালিক জীবন সরকারের জালে। এক পর্যায়ে পানাই বিয়ে করে জীবন সরকারকে। 

এরপর তন্ময় ভেবেছিলেন সিনেমাতেই থিতু হয়ে যাবেন। কিন্তু হঠাৎ বোধোদয় হলো তার, সিনেমার দর্শকরা যে তাকে সেভাবে চেনেন না। আর অভিনয়েও পাকাপোক্ত হতে হবে আরও। তাই বেছে নিলেন নাটককে। নিয়মিত অভিনয় করতে শুরু করলেন এক ঘণ্টার ও ধারাবাহিক নাটকে।

ছবি: তানজিল আহমেদ জনি, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম 

তন্ময় অভিনয় করেছেন ‘শূন্য থেকে শুরু’, ‘দহন’, ‘পাল্টা হাওয়া’, মায়া’, ‘স্বর্ণলতা’ নাটকে। আলভি আহমেদের ‘শূন্য থেকে শুরু’ নাটকে অভিনয় করছেন গ্যাংস্টার মিথিলার চরিত্রে। গোলাম সোহরাব দুদুলের ‘পাল্টা হাওয়া’ নাটকে সমকামী চরিত্রে অভিনয়ের সুযোগ মিলেছে। ‘স্বর্ণলতা’ নাটকে তন্ময় বিহারী তরুণীর চরিত্রে অভিনয় করছেন।

নাটকে অভিনয় প্রসঙ্গে তন্ময় বলছেন, “আমার কাছে মনে হয়েছে, নাটক আমার অভিনয় শেখার খুব বড় জায়গা। এখানে হাতেকলমে আমি অভিনয়ের নানা খুঁটিনাটি শিখছি।”

ঠিক কোন ধাঁচের চলচ্চিত্রে অভিনয় করবেন এমন প্রসঙ্গে বললেন, “আমি মনে করি, সব চলচ্চিত্রই বাণিজ্যিক ধারার চলচ্চিত্র। আমি নাচ-গাননির্ভর চলচ্চিত্রে যেমন অভিনয় করতে চাই, তেমনই জীবনঘনিষ্ঠ বাস্তব কাহিনিনির্ভর চলচ্চিত্রেও অভিনয় করতে চাই। আমি ভাবছি গল্প আর চরিত্র নিয়ে। আমার চরিত্রকে কিভাবে ফুটিয়ে তুলবেন পরিচালক- তাই নিয়ে।”

ছবি: তানজিল আহমেদ জনি, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম 

বাণিজ্যিক ধাঁচের চলচ্চিত্রে সায় দিলেও অযথা স্বল্পবসনা হতে নারাজ তন্ময়।

“গল্প ও চিত্রনাট্য দাবি করলে আমি সংক্ষিপ্ত পোশাক পড়তে পারি। তবে সিনেমাকে কমার্শিয়ালি হিট বানাতে আমাকে স্বল্পবসনা হতে বললে আমি তাতে নারাজ।”

আরও বললেন, “আমার রোল মডেল শাবনূর। আমি শাবনূরের মতোই হতে চাই। আমি জানি, তার থেকে অনেক কিছুতেই কমতি আমার। কিন্তু আমি প্রাণপণে আমার চরিত্রকে ফুটিয়ে তুলতে চেষ্টা করবো। দর্শকের কাছে নিজেকে যোগ্য অভিনেত্রী হিসেবে প্রমাণ কঠিন কাজ জানি, কিন্তু আমাকে যে পারতেই হবে।”