'আপনিও কবির সুমন হলেন?'

পশ্চিমবঙ্গের অভিনেতা প্রসেনজিৎ চ্যাটার্জি বাংলাদেশবাসীদের নববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন ফেইসবুকে। আর এতে করে সামাজিক যোগাযোগ মাধ্যমে নতুন করে বিতর্কের ঢেউ তুলেছেন তিনি।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 April 2015, 04:41 AM
Updated : 14 April 2015, 04:41 AM

নিজের অ্যাকাউন্টে একটি ছবি পোস্ট করেন প্রসেনজিৎ যেখানে লেখা ছিল, “সকল বাংলাদেশবাসীকে জানাই শুভ নববর্ষ। জয় বাংলা! ১৪২২”।

বাংলাদেশিরাও এ শুভেচ্ছার উত্তরে শুভেচ্ছা জানাতে দেরি করেননি। তবে কারও কারও কাছ থেকে জবাবে সমালোচনাও মিলেছে।

অনেকেই লিখেছেন, ইংরেজি নববর্ষের মতো বঙ্গাব্দ রাত ১২টার পরে নয়, সূর্যোদয়ের পর শুরু হয়। আর তাই মাঝরাতে প্রসেনজিতের শুভেচ্ছা জানানোটা ঠিক হয় নি।

আখলাক আহমেদ নামের একজন মন্তব্য করেন, “যেসব বোকারা ভাবছেন, বারটার পরে ১৪২২ বঙ্গাব্দ শুরু, তাদের বলছি। এটা কি ইসায়ী বা ইংরেজি সাল পেয়েছেন? এত বাঙালী বাঙালী করেন, অথচ এটা জানেন না যে, বাংলা সন শুরু হয় সূযর্ উদয়ের পর থেকে? হা হা হা, এই না হলে বাঙালী?"

অনেকে আবার প্রসেনজিতের এই পোস্টটিকে ‘পাপমোচন’ হিসেবে দেখেছেন। চলতি বছর ক্রিকেট বিশ্বকাপ চলার সময় বাংলাদেশ ক্রিকেট দলকে কটাক্ষ করে বলে মনে হয়, এমন একটি স্ট্যাটাস দিয়ে বিপাকে পড়েছিলেন তিনি। পরে এ নিয়ে ক্ষমাও চাইতে হয় তাকে।

ইফরিত জাহিন কুঞ্জ নামের একজনের মন্তব্য, “বিড়াল যেন কে বলেছিল?”

উদয় নামের আরেকজনের মন্তব্য, “অতঃপর দাদামশাই বিশ্বকাপে করা ভুলের মাশুল দিচ্ছে মূল্যবান কিছু তেলের মাধ্যমে।”

ওদিকে পশ্চিমবঙ্গবাসীরাও খুব একটা ভাল চোখে দেখেননি প্রসেনজিতের এই পোস্ট।

সায়ান আদিত্য মণ্ডল নামের একচন লিখেছেন, “কি দাদা, আপনিও কি কবির সুমন হলেন? নিজের বাংলাকে বাদ দিয়ে...”

আল হোসেন নামের আরেকজনের মন্তব্য, “আর কলকাতাবাসী কি দোষ করল?”

বাংলাদেশে আজ পালিত হচ্ছে পহেলা বৈশাখ, নতুন বঙ্গাব্দ ১৪২২-এর প্রথম দিন ‍হিসেবে।পশ্চিমবঙ্গের পঞ্জিকা অনুযায়ী নববর্ষ পালিত হবে আগামীকাল অর্থাৎ ১৫ এপ্রিলে।