অজয়ের অজানা পাঁচ

অ্যাকশন সিনেমার ভক্তদের পছন্দের তালিকায় ভারতীয় অভিনেতা অজয় দেবগনের নামটি থাকে উপরের দিকেই। ২ এপ্রিল বয়স ৪৬ হলো এই অভিনেতার। জেনে নেওয়া যাক তার সম্পর্কে অজানা পাঁচটি তথ্য। 

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 April 2015, 09:38 AM
Updated : 2 April 2015, 09:38 AM

নাম বদল

তাকে অজয় দেবগন হিসেবেই চিনি আমরা। কিন্তু অনেকেরই জানা নেই, অজয়ের আসল নাম হল ভিশাল ভিরু দেবগান। হিন্দি সিনেমার নায়ক হতে গিয়ে নিজের নাম পাল্টান তিনি। নিজের পদবীও খানিকটা বদলেছেন অজয়, 'দেবগান' থেকে হয়েছেন 'দেবগন'।

জাতীয় পুরস্কার জয়

সাম্প্রতিক সময়গুলোতে অ্যাকশন হিরো হিসেবে বক্স-অফিস মাতানোর জন্যেই বেশি পরিচিত অজয়। কিন্তু দীর্ঘ ক্যারিয়ারে অভিনেতা হিসেবেও পেয়েছেন বিরল স্বীকৃতি। এখন পর্যন্ত দুবার জাতীয় পুরস্কার জিতেছেন তিনি। ১৯৯৮ সালে 'জখম'-এ অভিনয় করে জিতে নেন প্রথম অ্যাওয়ার্ডটি। এছাড়া 'দ্য লেজেন্ড অফ ভগত সিং' সিনেমার জন্য দ্বিতীয়বারের মত পেয়েছিলেন জাতীয় পুরস্কার।

স্কুলের দিনগুলো

দিল্লিতে বসবাসকারী এক পাঞ্জাবী পরিবারে জন্ম অজয়ের। বাবা ভিরু দেবগান ছিলেন বলিউডের নামকরা অ্যাকশন ডিরেক্টর। মুম্বাইয়ের সিভাল বিচ হাই স্কুল থেকে স্কুলের পাট চুকিয়ে তিনি ভর্তি হন মিঠিবাই কলেজে।

ফিরিয়ে দেওয়া সুযোগ

নব্বইয়ের দশকের বেশ কয়েকটি সুপারহিট সিনেমার জন্য পরিচালকদের প্রথম পছন্দ ছিলেন অজয়, কিন্তু শেষমেশ কাজগুলো করা হয়নি তার। 'ডার' সিনেমায়  অভিনয় করে নিজের ক্যারিয়ারের প্রথম সাফল্যের স্বাদ পান শাহরুখ খান, কিন্তু চরিত্রটির জন্য আগে প্রস্তাব দেয়া হয়েছিল অজয়কে। আবার 'কারান অর্জুন'-এর ক্ষেত্রেও ঘটেছে তাই।

কাজলের সঙ্গে প্রেম

১৯৯৯ সালে অভিনেত্রী কাজলের সঙ্গে গাঁটছড়া বাঁধেন অজয়। অনেকেই জানেন না গোপনে পুরো পাঁচ বছর প্রেম করেছেন এই জুটি। ১৯৯৫ সালে একসঙ্গে কাজ করতে গিয়ে একে অপরের প্রেমে পড়েন তারা।