এপ্রিলে শিল্পকলায় এমআইবি-গানমেলা

সংগীতশিল্পী ও সংগীতাঙ্গনের সঙ্গে সম্পৃক্তদের নিয়ে মিউজিক ইন্ডাস্ট্রিজ ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (এমআইবি) আয়োজন করতে যাচ্ছে এমআইবি-গানমেলা। ৯ এপ্রিল শিল্পকলা একাডেমিতে পর্দা উঠবে এ উৎসবের।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2015, 10:14 AM
Updated : 31 March 2015, 10:14 AM

এমআইবি বলছে, দেশের অডিও বাজারের মন্দাভাব কাটাতে এ মেলা বড় ভূমিকা রাখবে বলে মনে করছে তারা। 

সম্প্রতি এক সংবাদ সম্মেলনে এমআইবি-গানমেলার সমন্বয়কারী ও সংগীতশিল্পী সাজেদ ফাতেমী বলেন, “সংগীত পরিবেশনার জন্য নির্দিষ্ট মঞ্চ নেই বললেই চলে। গানকে আরও জনপ্রিয় করে তুলতে এদেশে তেমন কোনো উদ্যোগ নেই। এবারগানের মানুষদের নিয়ে একটি শক্ত প্ল্যাটফর্ম প্রতিষ্ঠা করবো আমরা। আর সে লক্ষ্যেই এবারের এই মেলার আয়োজন।”

৯ এপ্রিল থেকে শুরু হওয়া মেলাটি চলবে ১৮ এপ্রিল পর্যন্ত।  শিল্পকলা একাডেমি প্রাঙ্গনে প্রতিদিন বেলা ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে এই মেলা।

ছবি--তানজিল আহমেদ জনি, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

আয়োজকরা জানিয়েছেন, গানমেলায় অন্তত পঞ্চাশটি স্টল থাকবে। দেশের নতুন-পুরনো অডিও প্রযোজনা প্রতিষ্ঠানগুলো এবং কনটেন্ট প্রোভাইডারসহ সংগীতসংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে বরাদ্দ দেওয়া হবে এসব স্টল। স্টলগুলোতে থাকবে দেশের নবীন-প্রবীন শিল্পীদের প্রকাশিত অডিও সিডি। থাকবে খাবারের দোকানসহ শিশু কর্নার।

অর্ধবৃত্তাকারে সাজানো স্টলগুলোর একদিকে থাকবে বিরাট মঞ্চ।

মেলামঞ্চে প্রতিদিন বিভিন্ন ধরনের গান নিয়ে আলোচনা হবে। এসব আলোচনায় দেশ বরেণ্য সংগীতবোদ্ধারা অংশ নেবেন। অডিও শিল্পের বর্তমান অবস্থা থেকে উত্তরণের উপায় খুঁজে বের করা এবং অডিও পাইরেসি প্রতিরোধে করণীয় নিয়ে আলোচনা করা হবে।

ছবি--তানজিল আহমেদ জনি, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

এছাড়া, মেলার প্রধান আকর্ষণ বিভিন্ন শিল্পীদের পরিবেশনা। গান শুরুর আগে চলবে শিল্পীদের নতুন অ্যালবামের প্রকাশনা।

১৯৮০ সালে অডিও ক্যাসেট সমিতি নামে যাত্রা শুরু  হওয়া এমআইবি নতুন রূপে আবির্ভূত হয় ২০০৯ সালে। তখন থেকে বাংলাদেশে সংগীতের পৃষ্ঠপোষকতা ও প্রসারের কাজে নিয়োজিত রয়েছে এই বাণিজ্যিক সংগঠনটি।