'ঋতুদা কে উৎসর্গ করছি এই পুরস্কার'

চলতি সপ্তাহেই ঘোষিত হলো ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার। ‘চতুষ্কোণ’ সিনেমাটির জন্য সেরা পরিচালকের সম্মান অর্জন করেছেন পশ্চিমবঙ্গের নির্মাতা সৃজিৎ মুখোপাধ্যায়। প্রথম বারের মতো অর্জিত এই সম্মান তিনি উৎসর্গ করেছেন প্রয়াত নির্মাতা ঋতুপর্ণ ঘোষকে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2015, 07:54 AM
Updated : 26 March 2015, 07:54 AM

ভারতীয় সাময়িকী ইন্ডিয়া টুডেকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, “আমি এই পুরস্কার উৎসর্গ করছি ঋতুদা এবং গোটা দলকে। যাদের কারণে সিনেমাটি বানানো সম্ভব হয়েছে, সেই দলের অপরিহাযর্ ব্যাক্তিটি ছিলেন ঋতুদা।”

২০১৪ সালের সিনেমা ‘চতুষ্কোণ’-এর গল্প এগিয়েছে চারজন নির্মাতাকে ঘিরে, যাদের প্রত্যেকেই এসেছেন ভিন্ন ভিন্ন ক্ষেত্র থেকে। সিনেমাটিতে অভিনয় করেছেন তিন জন জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী বাঙ্গালি নির্মাতা- গৌতম ঘোষ, অপর্ণা সেন এবং কৌশিক গাঙ্গুলি। সিনেমার চতুর্থ নির্মাতার ভূমিকায় অভিনয়ের কথা ছিল ঋতুপর্ণ ঘোষের। কিন্তু দুই বছর আগে তিনি মারা যাওয়ায় তার স্থলাভিষিক্ত হন অভিনেতা পরমব্রত চ্যাটার্জি।

সৃজিৎ বলেন, “আমাদেরকে অনেক বাধার সম্মুক্ষিণ হতে হয়েছে সিনেমাটি তৈরি করতে গিয়ে। কিন্তু এখন আমরা সবাই আনন্দিত কারণ সিনেমাটি জাতীয় সম্মাননা অর্জন করেছে।”

সেরা পরিচালকের পুরস্কার ছাড়াও ‘চতুষ্কোণ’ অর্জন করেছে সেরা চিত্রনাট্য এবং সেরা চিত্রগ্রহণের পুরস্কার।

২০১০ সালের আলোচিত সিনেমা ‘অটোগ্রাফ’ দিয়ে পরিচালনায় আসা সৃজিৎ এরপর একে একে তৈরি করেছেন ‘বাইশে শ্রাবণ’, ‘হেমলক সোসাইটি’, ‘মিশর রহস্য’ এবং ‘জাতিস্মর’-এর মতো সফল সিনেমা। এর মধ্যে প্রসেনজিৎ অভিনীত ‘জাতিস্মর’ সিনেমাটি ২০১৪ সালে জিতে নেয় সেরা সংগীত পরিচালনা, সেরা প্লেব্যাক গায়কসহ চারটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

সৃজিতের পঞ্চম সিনেমা ‘চতুষ্কোণ’ নির্মীত হয়েছে ‘ছবির ভেতরে ছবি’ ফরম্যাটে। সিনেজগতের মানুষদের মধ্যে প্রেম, প্রতারণা এবং প্রতিশোধের গল্প নিয়ে তৈরি সিনেমাটি দর্শকপ্রিয়তাও পেয়েছে প্রচুর।

“এটি একটি ভিন্নধর্মী গল্প, কিন্তু আমাদের আত্মবিশ্বাস ছিল ছবিটি নিয়ে। সিনেমাহলে টানা একশ দিন চলে বক্স-অফিসে এক রেকর্ড সৃষ্টি করে সিনেমাটি।”

সৃজিৎ-এর পরবর্তী সিনেমা সুস্মিতা সেন অভিনীত ‘নির্বাক’ মুক্তি পাবে চলতি বছরের মে মাসে। তিনি এখন ব্যস্ত আছেন আরেকটি সিনেমা ‘রাজকাহিনি’ নিয়ে। ১৯৪৭ সালের দেশভাগের প্রেক্ষাপটে সিনেমাটিতে একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন বাংলাদেশি অভিনেত্রী জয়া আহসান।