মার্ভেলের বাংলাদেশি সুপারহিরো!

মার্ভেলের সুপারহিরোদের তালিকায় এবার যুক্ত হলো এক বাংলাদেশি চরিত্র। স্পাইডার-ম্যানের সাম্প্রতিক সংখ্যায় পরিচয় করিয়ে দেওয়া হয়েছে ইনিগমাকে। বাংলাদেশ থেকে আসা এই নারী বৌদ্ধ দেবী তারার অবতার।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2015, 10:09 AM
Updated : 23 March 2015, 10:09 AM

স্পাইডার-ম্যানের ওই সংখ্যায় তুলে ধরা হয় বাংলাদেশের গ্রাম মালপুরার গল্প। সিআইএ-এর নির্দেশে এজিকে কর্পোরেশন নামের এক প্রতিষ্ঠান একটি ন্যানো ভাইরাস নিয়ে পরীক্ষা চালাতে গিয়ে মেরে ফেলে চার হাজারেরও বেশি বাংলাদেশিকে। ওই ঘটনায় বেঁচে যায় তারা, তবে ভাইরাসের পার্শ্ব - প্রতিক্রিয়ায় অধিকারী হয়ে ওঠে অতিমানবীয় শক্তির।

পরবর্তীতে নিজের অলৌকিক ক্ষমতাবলে তারা যোগাযোগ করে স্পাইডার-

ম্যানের সঙ্গে। নিউইয়র্কে গিয়ে এজিকে কর্পোরেশনের কাছ থেকে ক্ষতিপূরণের ৫ কোটি ডলার উদ্ধারের অভিযানে নামে তারা। এক হিন্দু গুরু স্পাইডার-ম্যানকে জানায়, সে তারা দেবীর দর্শন পেয়েছে। গুরুর কথা শুনেই তারা ওরফে ইনিগমাকে খুঁজে বের করতে উদ্যোগী হয় পিটার পার্কার।

মার্ভেলের কমিক্সে বাংলাদেশি সুপারহিরো তারাকে দেখানো হয়েছে কপালে টিকলি পরা কালো পোশাকে সজ্জিতা ত্রিনয়না এক নারী হিসেবে। তারার বর্ণনায় বলা হয়েছে, “ দেবী তারা- বৌদ্ধদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় হলেন তিনি। কিংবদন্তী আছে, তার জন্ম পদ্মফুল থেকে। তিনি সত্যের দাস, এবং তার মূল লক্ষ্য মানবজাতিকে রক্ষা করা।”

দীর্ঘ কাল চুল, কাজল পরা চোখের শ্যামবর্ণা তারাকে নিউ ইয়র্কবাসী চেনে ইনিগমা নামে। স্পাইডার-ম্যানের সহায়তায় সে তার গ্রামবাসীর জন্য প্রতিশ্রুত অর্থ উদ্ধার করে। তারাকে স্পাইডার-ম্যানের পরের সংখ্যাগুলোয় পাওয়া যাবে কি না - সেটাই এখন দেখার বিষয়।