আবারও যৌথ প্রযোজনার সিনেমা নিয়ে গৌতম-প্রসেনজিৎ

‘মনের মানুষ’-এর পর আরও একবার ভারত-বাংলাদেশ যৌথ প্রযোজনার সিনেমায় জুটি বাঁধছেন ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নির্মাতা গৌতম ঘোষ এবং অভিনেতা প্রসেনজিৎ। দেশভাগের প্রেক্ষাপটে নতুন এই সিনেমাটির নাম ‘শঙ্খচিল’। ৩ মার্চ থেকে শুটিং শুরু হওয়া সিনেমাটিতে প্রসেনজিৎ-এর স্ত্রীর ভূমিকায় দেখা যাবে বাংলাদেশি অভিনেত্রী কুসুম শিকদারকে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2015, 12:10 PM
Updated : 5 March 2015, 12:10 PM

ভারতীয় দৈনিক হিন্দুস্তান টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে প্রসেনজিৎ বলেন, “দীর্ঘ সময় ধরে আমি এবং গৌতমদা চেষ্টা করছি দুই বাংলার চলচ্চিত্র জগৎকে এক করতে। আমরা একসঙ্গে ‘মনের মানুষ’- এর জন্য সাফল্য পেয়েছি; এই সিনেমাটিও ছিল ভারত-বাংলাদেশের যৌথ প্রযোজনার। তবে ‘মনের মানুষ’-এর সাফল্যেরও অনেক আগ থেকেই আমি বহুবার বাংলাদেশে গিয়েছি সেখানকার প্রযোজক এবং নির্মাতাদের সঙ্গে দেখা করে আরও বেশি যৌথ প্রযোজনার সিনেমার ব্যাপারে উদ্যোগ গ্রহণ করতে।”

“সম্প্রতি আমাদের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সফরসঙ্গী হয়ে আমরা বাংলা চলচ্চিত্র জগতের মানুষেরা যখন বাংলাদেশে গেলাম, সেখানেও এই উদ্যোগটি নিয়ে আলোচনা হয়েছে। আশা করি, এখন আরও বেশি করে যৌথ প্রযোজনার ছবি নির্মীত হবে।”

১৯৯৩ সালের যৌথ প্রযোজনার সিনেমা ‘পদ্মা নদীর মাঝি’র জন্য ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করা নির্মাতা গৌতম ঘোষ এ ব্যাপারে বলেন, ‘শঙ্খচিল’ সিনেমাটি তার বিশেষ গুরুত্ববাহী কারণ, সিনেমাটি দেশভাগের প্রেক্ষাপটে তরি হচ্ছে।

“বাঙালীদের ওপরে দেশবিভাগ অনেক বড় প্রভাব ফেলে। সিনেমাটিতে সীমান্তের দুপাশের পরিস্থিতিকেই তুলে ধরা হবে। এটা খুবই আশ্চর্যজনক যে, কিভাবে কেবল একটি রেখা দুটো দেশকে আলাদা করে দেয়, যারা ভাষা, সংস্কৃতি এবং ঐতিহ্যের দিক থেকে প্রায় একইরকম।”

তিনি আরও বলেন, “ আমি বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) এবং বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)- দুই পক্ষের ওপরেই দীর্ঘ গবেষণা চালিয়েছি এবং আমি নিজে একটি মৌলিক কাহিনি দাঁড় করিয়েছি। সায়ন্তনী পুটুটান্ডুয়ান এ ব্যাপারে আমাকে অনেক সাহায্য করেছেন। দুই দেশেই বাংলা সিনেমার একটা বড় বাজার আছে এবং এই যৌথ উদ্যোগের মাধ্যমে আমরা আরও বেশি দর্শকের কাছে পৌঁছাতে চাই।”

‘শঙ্খচিল’-এর গল্প এগিয়েছে একটি পরিবারকে ঘিরে, দেশভাগের সময় যারা সীমান্ত ধরে তাদের যাত্রা শুরু করে। সিনেমাটিতে অভিনয়ের পাশাপাশি প্রযোজকের ভূমিকাও পালন করবেন প্রসেনজিৎ। তিনি এবং কুসুম শিকদার ছাড়াও প্রিয়াংশু চ্যাটার্জি, উষশী চক্রবর্তী, অরীন্দম শীল এবং দীপঙ্কর দে অভিনয় করবেন। সিনেমার শুটিং হবে কলকাতা এবং বাংলাদেশের কিছু অংশে।