৭ই মার্চ জয় বাংলা কনসার্ট

৭ই মার্চ রাজধানীর আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠিত হতে যাচ্ছে জয় বাংলা কনসার্ট। কনসার্টে পারফর্ম করবে ওয়ারফেইজ, আর্টসেল, অর্ণব অ্যান্ড ফ্রেন্ডস, ক্রিপটিক ফেইট, শিরোনামহীন, নেমেসিস এবং শূন্য।

শরীফুল হক আনন্দবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2015, 09:03 AM
Updated : 3 March 2015, 10:07 AM

বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ দিন ৭ই মার্চ। এই দিনটিতেই বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান সেই সময়ের রেসকোর্স ময়দানে (সোহরাওয়ার্দি উদ্যান) স্বাধীনতার ডাক দেন।

এ প্রজন্মের তরুণদের জন্য দিনটিকে উদযাপনের উদ্যোগ নিয়েছে স্বেচ্ছাসেবী সংগঠন ‘ইয়াং বাংলা’। তাদের আয়োজনে ঢাকার আর্মি স্টেডিয়ামে হবে এই কনসার্ট। 

ক্রিপটিক ফেইট-এর ভোকালিস্ট শাকিব চৌধুরী গ্লিটজকে বলেন, “তরুণদের উদ্ধুদ্ধ করার জন্য কনসার্টটি আয়োজন করা হয়েছে।”

কনসার্টের উদ্দেশ্য মাথায় রেখে ক্রিপটিক ফেইট পরিবেশন করবে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কালজয়ী গান। মুক্তিযুদ্ধ নিয়ে ব্যান্ডটির ‘নয় মাস’ প্রজেক্টের সাতটিগান প্রকাশিত হয়েছে।প্রতিটি গানেই উঠে এসেছে যুদ্ধের কথা।

কনসার্টে অংশ নেওয়া আরেক ব্যান্ড শিরোনামহীন-এর বেইজিস্ট জিয়াউর রহমান জিয়া এ বিষয়ে কথা বলতে গিয়ে তুলে ধরেন ১৯৭১ সালে রবীন্দ্র ও নজরুল সংগীত এবং গণসংগীতের মাহাত্ম্য।

“একাত্তর-এ যারা যুদ্ধ করেছেন, তাদের অনেককেই অণুপ্রাণিত করেছিল নজরুলের বিদ্রোহী, রবীন্দ্রনাথের স্বদেশী চেতনার গানগুলো। আমরা সেই গানগুলোর মধ্যে থেকে একটি করে রবীন্দ্রসংগীত এবং নজরুলসংগীত কাভার করবো।”

বিভিন্ন সরকারী প্রতিষ্ঠানের পৃষ্ঠপোষকতায় আয়োজিত এ কনসার্টটি সবার জন্য উন্মুক্ত। তবে অনলাইনে বা মোবাইল ফোনের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে হবে।কনসার্টের রেজিস্ট্রেশন করতে ক্লিক করতে হবে 
 এই ঠিকানায়।

‘ইয়ং বাংলা’ মূলত তরুণদের জন্য সংগঠন। তরুণদের অবদানের স্বীকৃতি, তাদের অবদানের প্রচার ও প্রসার এবং মেধার যথাযথ ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে সেন্টার ফর ইনফরমেশনের মাধ্যমে পরিচালিত হচ্ছে এ সংগঠনটি।

তরুণদের মধ্যে সৃষ্টিশীল এবং নতুন কাজের প্রতি উৎসাহ ছড়িয়ে দিতে বেশ কয়েকটি প্রজেক্ট হাতে নিয়েছে তারা। এরমধ্যে রয়েছে - ভিশন ২০২১ সফল করা, তরুণ মেধাবীদের পুরস্কার প্রদান ইত্যাদি।