‘ব্লেড রানার’-এর সিকুয়ালে ফোর্ড

সব জল্পনা-কল্পনার সমাপ্তি টেনে ক্ল্যাসিক সাই-ফাই ঘরানার সিনেমা ‘ব্লেড রানার’ এর সিকুয়ালে ফিরছেন অভিনেতা হ্যারিসন ফোর্ড। দুর্ধর্ষ পুলিশ কর্মকর্তা রিক ডেকার্ডের চরিত্রেই আবার ফোর্ডকে দেখা যাবে সেলুলয়েডে।

শরীফুল হক আনন্দবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2015, 10:31 AM
Updated : 2 March 2015, 10:31 AM

ত্রিশ বছর পর ব্লেড রানারের সিকুয়ালে অভিনয় করার বিষয়ে প্রথমে একেবারেই বেঁকে বসেছিলেন ফোর্ড। এক বাক্যেই প্রত্যাখ্যান করেছিলেন প্রস্তাব। কাজেই ফোর্ডের রাজি হওয়ার ব্যাপারটি ‘ব্লেড রানার’ ভক্তদের জন্য বেশ দারুণই বটে।

হ্যারিসন ফোর্ড ফিরলেও পরিচালকের গদিতে এবার নেই রিডলি স্কট। তার পরিবর্তে সিকুয়ালটি পরিচালনার দায়িত্ব কাঁধ তুলে নিয়েছেন ‘প্রিজনার্স’ সিনেমার পরিচালক ডেনিস ভিলানুয়েভ। ‘প্রিজনার্স’ ছাড়াও তিনি সমালোচক মহলে সমাদৃত হয়েছেন সাইকোলজিকাল থ্রিলার ‘এনিমি’ নির্মাণের জন্য।

‘ব্লেড রানার’ যেখানে শেষ হয়েছিল, তারও প্রায় কয়েক যুগ পরের ঘটনাবলী নিয়ে এগুবে সিকুয়ালটির গল্প। শোনা যাচ্ছে, ২০১৬ সালের গ্রীষ্মেই শুরু হবে শুটিং এর কাজ।

রিডলি স্কট পরিচালিত ১৯৮২ সালে মুক্তি পাওয়া ‘ব্লেড রানার’ সিনেমাটি সাই-ফাই ঘরানার একটি মাইলফলকে পরিণত হয়। ২০১৯ সালে লস এঞ্জেলস আক্রান্ত হয় উত্তরাধুনিক লাইফবট রেপ্লিক্যান্টদের দ্বারা। আর এই রেপ্লিক্যান্টদের ঠেকানোর জন্যই ডেকার্ড নামেন এক কঠিন অভিযানে।

রিডলি স্কটের লেখা একটি গল্পের ওপরই নির্মিত হতে যাচ্ছে সিকুয়ালটি। সিনেমাটির পরিচালক না হলেও প্রযোজকের ভূমিকায় থাকছেন তিনি। প্রযোজনায় আরও থাকছেন ব্রডেরিক জনসন এবং অ্যান্ড্রু কসোভ।

‘ব্লেড রানার’- এ নিয়ে তৃতীয় সিরিজ হতে যাচ্ছে ফোর্ডের জন্য, যেখানে বহু বছর পর একই চরিত্রে ফিরছেন তিনি। অন্য দুটি হলো ‘ইন্ডিয়ানা জোন্স’ এবং ‘স্টার ওয়ার্স’।

এই বছরের শেষের দিকে ‘স্টার ওয়ার্স’ সিরিজের নতুন সিনেমায় হ্যান সলোর চরিত্রে আবারও দেখা যাবে ফোর্ডকে। এছাড়াও ‘ইন্ডিয়ানা জোন্স’ এর নতুন সিনেমাটির কাজও শুরু হতে যাচ্ছে শিগগিরই।