‘কাদম্বরী’র প্রত্যাবর্তন

এতদিন ছিলেন সাহিত্যের আড়ালে কিংবা স্মৃতিকথায়৤ এবার সেললুয়েডে উন্মোচিত হবে তার রহস্য৤ কথা হচ্ছে রবীন্দ্রনাথ ঠাকুরের ভাতৃজায়া কাদম্বরীকে নিয়ে, রূপালী পর্দায় যাকে জীবন্ত করে তুলছেন টালিগঞ্জের নির্মাতা সুমন ঘোষ৤

চিন্তামন তুষারচিন্তামন তুষারবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2015, 01:12 PM
Updated : 2 March 2015, 09:39 AM

‘নোবেল চোর’ খ্যাত সুমনের কাদম্বরী কঙ্কনা সেন শর্মা আর রবী ঠাকুরকে মূর্ত করে তুলবেন পরমব্রত চট্টোপাধ্যায়৤ ভারতীয় দৈনিক ইন্ডিয়ান এক্সপ্রেসকে কঙ্কনা বলেন, “রবীন্দ্রনাথ ঠাকুরের ভাবী এবং জ্যোতিরীন্দ্রনাথ ঠাকুরের স্ত্রী কাদম্বরী দেবীর জীবনী নির্ভরকাহিনি সিনেমাটির। ভাবীর সঙ্গে রবী ঠাকুরের ভালো সম্পর্ক গড়ে ওঠে। তাদের সেই সম্পর্ক নিয়ে মাত্রাতিরিক্ত গুঞ্জন শুরু হলে, রবী ঠাকুরের বিয়ের চার মাসের মাথায় আত্মহত্যা করেন কাদম্বরী।”

কৌশিক সেন অভিনয় করছেন জ্যোতিরীন্দ্রনাথ ঠাকুরের ভূমিকায়৤ আরও এক গুরুত্বপূর্ণ চরিত্র নটী বিনোদিনী হলেন শ্রীলেখা মিত্র।

কলাকুশলী ঠিক হওয়ার পর বছর খানেকের জন্য হঠাৎ থেমে যাওয়া প্রজেক্টটির শুটিং আবারও শুরু হয়েছে সম্প্রতি৤

কাদম্বরীকে নিয়ে বাংলায় চলচ্চিত্র নির্মাণের এটি প্রথম উদ্যোগ হলেও হিন্দি সিনেমার নির্মাতা এইচকে ভার্মা কাজটি করেছেন ১৯৭৬ সালেই। সে সময়ের সিনেমাটিতে অভিনয় করেন শাবানা আজমি, বিজয় আরোরা, চান্দ উসমানি। সিনেমাটির সংগীত পরিচালনা করেন ওস্তাদ বিলায়েৎ খাঁ।

কাদম্বরী কে?

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর শিশু বয়সেই নিজের ভাবী কাদম্বরী দেবীকে পান খেলার সঙ্গী হিসেবে৤
 

স্বামী জ্যোতিরীন্দ্রনাথ ঠাকুরের আধুনিক মানসিকার কারণে শিক্ষা, সংস্কৃতির সংস্পর্শে কাদম্বরী হয়ে উঠেছিলেন সম্পূর্ণা। অন্যদিকে তিনি কিশোর রবীর একান্ত পৃষ্ঠপোষক। নামে-বেনামে কাদম্বরী বারে বারে এসেছেন রবী ঠাকুরের লেখা, গল্প, কবিতা, গানে। গল্পের আড়ালে না বলা গল্প হয়েও।

রবী ঠাকুরের বিয়ের চার মাসের মাথায় আত্মহত্যা করেন কাদম্বরী। এর আগে থেকেই নানা জল্পনা-কল্পনা চলছিল সে সময়ের কলকাতার সভ্য সমাজে। এমনকি কোথাও কোথাও শোনা যায় নটী বিনোদিনীই তার এ করুণ পরিণতির জন্য দায়ী।