সালমানকে ঘিরে যত বিতর্ক

জনদরদী হিসেবে যেমন পরিচিতি রয়েছে ভারতীয় অভিনেতা সালমান খানের, তেমনি রয়েছে নিত্য নতুন বিতর্কের জন্ম দিয়ে আলোচনায় আসার বাতিক। আদালতের চৌহদ্দি মারানো স্বভাব হয়ে দাঁড়িয়েছে তার, সেই সঙ্গে অপ্রত্যাশিত কর্মকাণ্ডে মানুষকে চমকে দেওয়াও।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2015, 02:39 PM
Updated : 25 Feb 2015, 02:39 PM

১৯৯৯: কৃষ্ণ হরিণ হত্যা

‘হাম সাথ সাথ হ্যায়’ সিনেমার শুটিংয়ে যোধপুরে গিয়ে বিরল প্রজাতির কৃষ্ণ হরিণ এবং চিঙ্কারা শিকার করেন সালমান। তখনই তার বিরুদ্ধে মামলা দায়ের হয়। এখও শুনানি চলছে।

২০০২: গাড়ি দুর্ঘটনা

গভীর রাতে মুম্বাইয়ের রাস্তায় নিয়ন্ত্রণ হারিয়ে একটি ফুটপাতে ঘুমন্ত ছিন্নমূল মানুষদের উপর উঠে যায় সালমানের গাড়ি। এ ঘটনায় একজনের মৃত্যু ঘটে, আরও তিন জন আহত হয়। গত বছর নতুন করে শুরু হওয়া এই মামলার কার্যক্রম চলছে।

২০০২: ঐশ্বরিয়ার সঙ্গে সম্পর্কচ্ছেদ

সাবেক বিশ্বসুন্দরী ঐশ্বরিয়া রাইয়ের সঙ্গে সালমান খানের প্রেম ছিল এক সময়ের সবচেয়ে আলোচিত ঘটনা। কিন্তু ২০০২ সালেই খবর আসে দুজনের সম্পর্কচ্ছেদের। জনশ্রুতি আছে, ঐশ্বরিয়ার গায়ে হাত তুলেছিলেন সালমান। আর এ কারণে তার সঙ্গে সম্পর্কের ইতি ঘটান ঐশ্বরিয়া।

২০০৩: ভিভেকের মুখোমুখি

পরের বছরই প্রকাশ্য বিবাদে জড়িয়ে পড়েন সালমান

খান এবং ভিভেক ওবেরয়। ভিভেকের সঙ্গে ওই সময় ঐশ্বরিয়ার প্রেম চলছিল বলে গুঞ্জন শোনা যেত।

২০০৮: সালমানের ওপর ফতোয়া জারি

কিছু উগ্র ধর্মীয় সংগঠন এই বছর সালমানের বিরূদ্ধে ফতোয়া জারি করে। তার বিরূদ্ধে অভিযোগ ছিল মুসলমান হয়েও নিজের বাড়িতে গণেশ পূজার আয়োজন করার।

২০০৮: শাহরুখের সঙ্গে বিবাদের শুরু

একই বছর সালমানের তখনকার প্রেমিকা ক্যাটরিনা কাইফের জন্মদিনের পার্টিতে অভিনেতা শাহরুখ খানের সঙ্গে ঝগড়া হয় সালমানের। যার ফলে দীর্ঘদিনের জন্য একে অন্যের ছায়া মাড়াতেন না এই দুই তারকা।

২০১০: মুম্বাই হামলা নিয়ে বিতর্কিত বক্তব্য

মুম্বাইয়ের সন্ত্রাসী হামলার প্রেক্ষাপটে এক পাকিস্তানি টিভিকে দেওয়া সাক্ষাৎকারে সালমান বলেছিলেন, এই হামলা নিয়ে এত কথা হওয়ার কারণ, এতে নিহত হয়েছেন সমাজের ‘উঁচু স্তরের’ মানুষেরা। সালমানের এই বক্তব্য নিয়ে ব্যাপক সমালোচনা হয় ভারতজুড়ে।

২০১৪: আকিলেশ ইয়াদভের অনুষ্ঠানে অংশগ্রহণ

একদিকে মুজাফফর নগরের শরণার্থী শিবিরে শিশুরা মরছে, অন্যদিকে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী আকিলেশ ইয়াদভ সাড়ম্বরে আয়োজন করছেন সাইফাই মহোৎসবের। এই অনুষ্ঠানে যোগ দেওয়া নিয়ে সালমান বিতর্কের মুখে পড়েছিলেন।

২০১৪: নরেন্দ্র মোদির সঙ্গে দেখা

ভারতের জাতীয় নির্বাচনের আগে মকর সংক্রান্তি উপলক্ষে গুজরাতে নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করা নিয়েও অনেক সমালোচনা শুনতে হয়েছে সালমানকে।