দর্শক টানতে সবচেয়ে ব্যর্থ অস্কার

চলতি বছরের অস্কার অনুষ্ঠান নানা কারণে চমক জাগালেও দর্শক সংখ্যার দিক থেকে একেবারেই ব্যর্থ হয়েছে। ৮৭তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের অনুষ্ঠানটি যুক্তরাষ্ট্রে দেখেছে মাত্র তিন কোটি ৬৬ লাখ দর্শক; গত ছয় বছরের ইতিহাসে যা সবচেয়ে কম।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2015, 07:38 AM
Updated : 25 Feb 2015, 07:38 AM

ভ্যারাইটি ম্যাগাজিন বলছে, গত বছরের তুলনায় এই দর্শক সংখ্যা ১৬ শতাংশ কম।

এবারের অস্কার আসর উপস্থাপনার দায়িত্বে ছিলেন অভিনেতা নিল প্যাট্রিক হ্যারিস। প্রথমবারের মতো অস্কার আয়োজন উপস্থাপনার দায়িত্ব পাওয়া এই অভিনেতার দিকেই এখন উঠছে অভিযোগের আঙ্গুল। বলা হচ্ছে, তিনি জমিয়ে তুলতে পারেননি অনুষ্ঠানটি। 

২০১৪ সালের অস্কারেই দেখা যায় এর উল্টো চিত্র। এলেন ডিজেনারেসের উপস্থাপনায় সেবারের অনুষ্ঠানটি একযোগে দেখেছে চার কোটি ৩৭ লাখ মার্কিনি। অস্কারের দশ বছরের ইতিহাসে সেটিই ছিল সবচেয়ে বেশি দর্শকসংখ্যা।

যদিও সাড়ে তিন ঘণ্টার অনুষ্ঠানটি চিত্তাকর্ষক করে তুলতে চেষ্টা কম করেননি 'হাও আই মেট ইওর মাদার' খ্যাত এই তারকা । অনুষ্ঠানের মাঝপথে ‘বার্ডম্যান’-এর একটি দৃশ্যের অনুকরণে কেবল সাদা অন্তর্বাস পড়ে মঞ্চে উপস্থিত হওয়ার মতো ঘটনাও ঘটিয়েছেন তিনি। এলএ টাইমস এর অস্কার রিভিউ এই ঘটনাটিকে উল্লেখ করেছে ‘লজ্জাজনক’ হিসেবে।

এর আগে দক্ষতার সঙ্গেই টনি অ্যাওয়ার্ডসের মতো আসরে উপস্থাপনার জন্য সুনাম কুড়িয়েছেন নিল প্যাট্রিক হ্যারিস। তিনি এমনকি, চার বার প্রাইমটাইম এমিও জিতেছেন এর জন্য।

এই বিষয়টি নিয়েই ওয়াশিংটন পোস্ট লিখেছে, “এটা আসলে হবারই ছিল। নিল প্যাট্রিক হ্যারিস- যিনি কি না যেকোনো কিছুরই উপস্থাপনা করতে পারেন, শেষ পর্যন্ত হোঁচট খেলেন।”

আবার অনেকেই বলছেন, জনপ্রিয় ধারার সিনেমাগুলির এবারের অস্কারে বড় কোনো পুরস্কার জিততে না পারাটাই আসলে দর্শকদের আগ্রহ কমিয়ে দিয়েছে অনুষ্ঠানটির প্রতি।

বক্স-অফিসে সফল দুই সিনেমা ‘আমেরিকান স্নাইপার’ এবং ‘দ্য ইমিটেশন গেইম’ এবারের অস্কারে জিতেছে মাত্র একটি করে পুরস্কার।

দ্য নিউ ইয়র্ক টাইমস বলেছে, এবারের অস্কারটি ছিল ‘হতাশাজনকভাবে দর্শকবিচ্ছিন্ন’।

রোববারের অস্কার অনুষ্ঠানটির চেয়েও কম দর্শক দেখেছে ২০০৯ সালের অস্কার অনুষ্ঠান। হিউ জ্যাকম্যানের উপস্থাপনায় সেবারের অনুষ্ঠানটির দর্শক হয়েছিল মোটে তিন কোটি ৬৩ লাখ।