অস্কারে সেরা 'বার্ডম্যান'

৮৭তম অস্কার আসরে এ বছর সেরা চলচ্চিত্রে খেতাব জিতে নিয়েছে ‘বার্ডম্যান’। 

সেঁজুতি শোণিমা নদীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2015, 05:24 AM
Updated : 23 Feb 2015, 09:03 AM

পাঁচ বার মনোনয়ন পেলেও ফসকে গেছে সেই আরাধ্য স্বর্ণমানব। এবার একসঙ্গে ধরা দিল তিনটি। মেক্সিকান পরিচালক আলেহান্দ্রো গনজালেস ইনিয়ারিতু ‘বার্ডম্যান’ সিনেমাটির জন্য সেরা পরিচালক এবং সেরা চিত্রনাট্যের পুরস্কার অর্জন করেছেন। এছাড়াও সিনেমাটি অর্জন করেছে সেরা চিত্রগ্রহণের অস্কার।

সবাইকে তাক লাগিয়ে দিয়ে ক্যারিয়ারের প্রথম মনোনয়নেই সেরা অভিনেতার অস্কার বাগিয়ে নিলেন ব্রিটিশ শিল্পী এডি রেডমেইনে। কেইট ব্ল্যানচেটের হাত থেকে পুরস্কার গ্রহণের সময়- ‘ওহ ঈশ্বর! আমি এক সৌভাগ্যবান পুরুষ’ বলে লাফিয়ে ওঠা রেডমেইন পুরস্কারটি অর্জন করেছেন ‘থিওরি অফ এভরিথিং’ সিনেমায় বিজ্ঞানী স্টিফেন হকিং-এর চরিত্রে অভিনয় করে।

দীর্ঘ অপেক্ষার পর অবশেষে সেরা অভিনেত্রীর অস্কার অর্জন করলেন জুলিয়ান মুর। ‘স্টিল অ্যালিস’ সিনেমায় একজন আলঝেইমাসর্ রোগীর চরিত্রে অভিনয় করে। এর আগে চার বার মনোনয়ন পাওয়া এই অভিনেত্রী অবশেষে যখন অস্কার হাতে পেলেন তখন বললেন, "এক জরিপে পড়েছিলাম অস্কার পেলে আয়ু পাঁচ বছর বেড়ে যায়, আমার এটা খুব দরকার ছিল কারণ আমার স্বামী আমার চেয়ে বয়সে ছোট।" 

‘হুইপল্যাশ’ সিনেমায় একজন রাগী জ্যাজ শিক্ষকের ভূমিকায় অভিনয় করে অনুমিতভাবেই পার্শ্ব-চরিত্রে সেরা অভিনেতার পুরস্কার বাগিয়ে নিলেন জে কে সিমন্স। গত বছর পার্শ্ব-চরিত্রের সেরা অভিনেত্রীর অস্কারজয়ী লুপিতা নিয়ঙ্গর কাছ থেকে পুরস্কার গ্রহণ করেন তিনি। ক্যারিয়ারের প্রথম অস্কার জিতে নিয়ে সবার প্রথমে ধন্যবাদ জানালেন নিজের স্ত্রীকে। এই বিভাগে সিমন্সের প্রতিদ্বন্দ্বীরা ছিলেন, রবার্ট ডুভ্যাল (দ্য জাজ), মার্ক রুফালো (ফক্সক্যাচার), ইথান হক (বয়হুড) এবং এডওয়ার্ড নর্টন (বার্ডম্যান)।

বেস্ট সাউন্ড এডিটিং এবং বেস্ট ফিল্ম এডিটিং-এর জন্য আরও দুটি অস্কার অর্জন করেছে ‘হুইপল্যাশ’।

১২ বছর ধরে একই সিনেমায় (বয়হুড) একই চরিত্রে অভিনয় করে এবার পার্শ্ব-চরিত্রে সেরা অভিনেত্রীর অস্কার জিতে নিলেন প্যাট্রিশিয়া আর্কেট। যুক্তরাষ্ট্রে নারীদের সম অধিকারের দাবি জানান তিনি মঞ্চে উঠে। এই বিভাগে তার প্রতিদ্বন্দ্বীরা ছিলেন, মেরিল স্ট্রিপ (ইনটু দ্য উডস), লরা ডার্ন (ওয়াইল্ড), এমা স্টোন (বার্ডম্যান) এবং কিরা নাইটলি (দ্য ইমিটেশন গেইম)।

দুঃখজনক ভাবে চলতি বছরের অ্যাওয়ার্ড আসরগুলোতে সাড়া জাগানো রিচার্ড লিঙ্কলেটারের এই সিনেমা জিততে পারেনি আর কোনো বিভাগে।

ওদিকে বক্স-অফিস মাতানোর সঙ্গে সঙ্গে এবারের অস্কারেও বাজিমাত করেছে ডিজনির অ্যানিমেশন সিনেমা ‘বিগ হিরো সিক্স’। 

বিদেশি ভাষার সেরা চলচ্চিত্র হিসেবে এবারের আসারে মনোনীত হয়েছিল রাশিয়ার ‘লেভিয়াথন’, এস্তোনিয়ার ‘ট্যাঞ্জারিন্স’, মৌরিতানিয়ার ‘টিমবাক্টু’, আর্জেন্টিনার ‘ওয়াইল্ড টেইলস’-এর মতো সিনেমা। সবাইকে পেছনে ফেলে পোলিশ নির্মাতা পাওয়েল পাওয়েলিকোস্কি জিতে নিলেন সেরার পুরস্কার, তার সিনেমা ‘আইডা’র জন্য।

অনুষ্ঠানের মধ্যভাগে যখন অক্টাভিয়া স্পেন্সারের আমন্ত্রণে মঞ্চে উঠলেন জন লেজেন্ড এবং কমন, ‘সেলমা’ সিনেমায় তাদের গান ‘গ্লোরি’ পরিবেশনের জন্য, পুরো ডলবি থিয়েটারেই তৈরি হল এক অভাবনীয় পরিস্থিতির। গান শেষে এই দুই তারকাকে উঠে দাঁড়িয়ে সম্মান জানালেন উপস্থিত সবাই। ডেভিড ওয়েলো, ক্রিস পাইনদের মতো তারকাদের চোখে তখন আবেগের অশ্রু। এর কিছুক্ষণ পরেই আরও একবার মঞ্চে উঠতে হল এই শিল্পীদের, সেরা গানের অস্কার গ্রহণের জন্য। পুরস্কার গ্রহণের সময় আরও একবার মনে করিয়ে দিলেন পঞ্চাশ বছর আগে মানবতার খাতিরে মার্টিন লুথার কিং-এর সংগ্রামের কথা, আজও যার শেষ হয়নি।

ওদিকে ‘দ্য ইমিটেশন গেইম’-এর জন্য সেরা অ্যাডাপ্টেড স্ক্রিনপ্লের পুরস্কার জিতে নিয়েছেন গ্রাহাম মুর। অ্যান্ড্রু হজেসের বই ‘অ্যালান টিউরিং: দ্য ইনিগমা’ অবলম্বনে সিনেমাটির জন্য চিত্রনাট্য লিখেছিলেন তিনি।

এবারের অস্কারের রাতের অন্যতম চমক ছিল ‘দ্য সাউন্ড অফ মিউজিক’ সিনেমার পঞ্চাশ বছর পূর্তি উপলক্ষ্যে লেডি গাগার 

পরিবেশনা। অদ্ভূতুড়ে পোশাকের জন্য পরিচিত এই সংগীতশিল্পী এদিন পরেছিলেন শ্বেতশুভ্র এক সান্ধ্যপোশাক। স্বর্গীয় সাজে গাগার পরিবেশনায় মুগ্ধতা প্রকাশ করেন স্বয়ং জুলি অ্যান্ড্রুজ। গাগাকে দাঁড়িয়ে সম্মান জানান উপস্থিত সবাই। এরপর তিনি প্রদান করেন বেস্ট অরিজিনাল স্কোরের পুরস্কার। ‘দ্য গ্র্যান্ড বুডাপেস্ট হোটেল’-এর ঝুলিতে যায় পুরস্কারটি।

এটি ছাড়াও বেস্ট কস্টিউম ডিজাইন, বেস্ট মেইক-আপ, বেস্ট প্রোডাকশন ডিজাইন- এর জন্য আরও তিনটি অস্কার জিতে নিয়েছে ‘দ্য গ্র্যান্ড বুডাপেস্ট হোটেল’। বেস্ট সাউন্ড এডিটিং এর পুরস্কার জিতে নিয়েছে ‘আমেরিকান স্নাইপার’। বেস্ট ভিজ্যুয়াল ইফেক্টস-এর পুরস্কারটি গেছে ‘ইন্টারস্টেলার’-এর ঘরে। 

এডওয়ার্ড স্নোডেনকে নিয়ে তৈরি প্রামাণ্যচিত্র ‘সিটিজেন ফোর’ জিতে নিয়েছে সেরা তথ্যচিত্রের অস্কার। 

৮৭ তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস এর উপস্থাপনার দায়িত্বে ছিলেন অভিনৈতা নিল প্যাট্রিক হ্যারিস।