শেষ হলো শিশু চলচ্চিত্র উৎসব

৩০শে জানুয়ারি পর্দা নামলো ৮ম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসবের। বরাবরের মত উৎসবের ইতি টানা হয়েছে প্রতিযোগিতায় অংশ নেয়া সেরা ক্ষুদে নির্মাতাদের পুরস্কৃত করার মাধ্যমে। 

জেনিফার ডি প্যারিসবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Jan 2015, 01:39 PM
Updated : 31 Jan 2015, 01:39 PM

ঢাকার শাহবাগে জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে বসেছিল উৎসবের সমাপনী আসর। উপস্থিত ছিলেন উৎসব উপদেষ্টা পরিষদের চেয়ারম্যান মোস্তফা মনোয়ার, চিলড্রেন ফিল্ম সোসাইটির সভাপতি মুহাম্মদ জাফর ইকবাল, সাধারণ সম্পাদক মুনিরা মোর্শেদ মুন্নি, উৎসব পরিচালক রায়ীদ মোর্শেদসহ আরও অনেকে।

শিশু নির্মাতা বিভাগে এ বছর নির্বাচিত হয় ৩০টি চলচ্চিত্র, যার মধ্যে ৫টি পুরস্কৃত হয়। এই বিভাগে অংশ নেওয়া নির্মাতাদের সবার বয়স ১৮ বছরের নিচে।

শিশু নির্মাতাদের মধ্যে প্রথম পুরস্কার পান আবরার, তার চলচ্চিত্র 'স্বতঃস্ফূর্ত'র জন্য। বিজয়ীর হাতে তুলে দেয়া হয় একটি ক্রেস্ট এবং ২৫ হাজার টাকার একটি চেক।

দ্বিতীয় পুরস্কার পেয়েছে ফারিহা মাহজাবিন ঐশীর সিনেমা 'লং ওয়ে টু গো', তিনি পেয়েছেন ১৫ হাজার টাকা। তৃতীয় পুরস্কার পেয়েছেন 'অভিপ্রায়' সিনেমটির নির্মাতা আশফাক সাকিব শাফিন, তাকে দেওয়া হয়েছে ১০ হাজার টাকা।

এই বিভাগে বিশেষ পুরস্কার দেওয়া হয়েছে দুটি চলচ্চিত্রকে, যার মধ্যে রয়েছে আসিফ শাহরিয়ারের 'পদক্ষেপ'। এছাড়াও আছে 'দ্য ফ্ল্যাগ', যা নির্মাণ করেছেন রাজু আহমেদ এবং ইশরাত জাহান।

তরুণ চলচ্চিত্র নির্মাতা বিভাগে 'দ্য পোস্টার' সিনেমাটির জন্য পুরস্কার পেয়েছেন নির্মাতা আসিফ খান। সামাজিক চলচ্চিত্র বিভাগে পুরস্কার দেওয়া হয়েছে অদিতি সবুর নির্মিত সিনেমা 'আহুতি'কে। বিজয়ীদের প্রদান করা হয় একটি করে ক্রেস্ট এবং সনদ।

এ বছর আন্তর্জাতিক বিভাগেও পুরস্কৃত করা হয় তিনটি চলচ্চিত্রকে। পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র হিসেবে পুরস্কার পায় জার্মানির 'লোলা অ্যান্ড দ্য পি'। এছাড়া সেরা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের খেতাব পায় 'অল দ্য উইন্টার আই হ্যাভেন্ট সিন' (ইরান) এবং সেরা পরিচালকের পুরস্কার পান ভারতের রাহিন রাভিন্দান তার সিনেমা 'লিটল হ্যান্ডস'-এর জন্য।