বাজের দৌড়ে এগিয়ে ‘হামশাকালস’

অস্কারের বিপরীতে বছরের সবচেয়ে বাজে সিনেমা আর কলাকুশলীদের জন্য মার্কিনিদের রয়েছে রেজি অ্যাওয়ার্ডস। ভারতই বা তবে পিছিয়ে থাকবে কেন? হিন্দি সিনেমার সবচেয়ে বাজের স্বীকৃতি দিতেই আয়োজিত হয় ঘন্টা অ্যাওয়ার্ডসের। ২০১৪ সালের সবচেয়ে বাজে সিনেমার দৌড়ে এবার সবার ওপরে ‘হামশাকালস’। সবচেয়ে খারাপ অভিনয়ের জন্য মনোনয়ন পেয়েছেন সালমান খান, প্রিয়াঙ্কা চোপড়া, সাইফ আলি খান, অজয় দেভগান, সোনাক্শি সিনহার মতো তারকা।

সেঁজুতি শোণিমা নদীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2015, 11:01 AM
Updated : 27 Jan 2015, 11:01 AM

সবচেয়ে খারাপ সিনেমার এই তালিকায় ‘হামশাকালস’, ‘অ্যাকশন জ্যাকসন’, ‘জয় হো’, ‘ব্যাং ব্যাং’-এর মতো সিনেমার নাম থাকলেও শাহরুখ খান অভিনীত ‘হ্যঅপি নিউ ইয়ার’-এর অনুপস্থিতি অবাক করেছে অনেককেই।

সবচেয়ে বাজে সিনেমা, খারাপ অভিনয়, জঘন্য পরিচালনা, খারাপ গান, পর্দায় সবচেয়ে খারাপ জুটি- তালিকার প্রায় সবগুলো বিভাগেই সব মিলিয়ে ছয়টি মনোনয়ন পেয়ে ঘন্টা অ্যাওয়ার্ডসের শীর্ষে অবস্থান করছে সাজিদ খানের ‘হামশাকালস’। প্রথমবারের মতো একই সিনেমায় নারী এবং পুরুষ- দুই ভূমিকাতেই অভিনয় করে সাইফ আলি খান মনোনীত হয়েছেন সবচেয়ে খারাপ অভিনেতা ও অভিনেত্রীর বিভাগে। সাজিদ খান পেয়েছেন দুটি মনোনয়ন, জঘন্য পরিচালনা এবং আজীবন ‘সম্মাননা’র খেতাব। সিনেমাটির ‘কলার টিউন’ গানটির ভাগ্যে জুটেছে বছরের অন্যতম খারাপ গানের তকমা।

সবচেয়ে খারাপ সিনেমার তালিকায় আরও আছে বিতর্কিত সিনেমা ‘গুন্ডে’। সিনেমার দুই অভিনেতা রানভির সিং এবং অর্জুন কাপুর মনোনীত হয়েছেন সবচেয়ে বাজে জুটির বিভাগে। এই তালিকার তৃতীয় মনোনয়নটি জুটেছে সালমান খানের ‘কিক’-এর কপালে। 

সবচেয়ে খারাপ অভিনেতার তালিকায় শীর্ষে আছেন সালমান খান। ২০১৪ সালে তার অভিনীত দুটি সিনেমা ‘জয় হো’ এবং ‘কিক’ বক্স-অফিসে বাজিমাত করলেও সমালোচকদের মন ভরাতে পারেনি। আর তাই এই দুই সিনেমার জন্যই সবচেয়ে বাজে অভিনেতার মনোনয়ন জুটেছে তার। 'জয় হো' সিনেমায় নবাগতা ডেইজি শাহের সঙ্গে তার জুটি নির্বাচিত হয়েছে সবচেয়ে বাজে পর্দা জুটির বিভাগে। সিনেমার পরিচালক, সালমানের ভাই সোহেল খান পেয়েছেন বাজে পরিচালক বিভাগের মনোনয়ন।

‘অ্যাকশন জ্যাকসন’ এবং ‘সিংঘাম রিটার্নস’-এর জন্য খারাপ অভিনেতার তালিকায় আছেন অজয় দেভগনও। এই সিনেমার তিন নায়িকা সোনাক্শি সিনহা, ইয়ামি গৌতাম এবং মানাসভি মামগাইয়ের সঙ্গে তার রসায়ন নির্বাচিত হয়েছে সবচেয়ে খারাপ পর্দা জুটির বিভাগে। 

সিনেমাটির অভিনেত্রী সোনাক্শি সিনহা ‘অ্যাকশন জ্যাকসন’সহ ‘হলিডে’ এবং ‘লিঙ্গা’র জন্য মনোনীত হয়েছেন সবচেয়ে খারাপ অভিনেত্রীর বিভাগে। এই বিভাগে তার শক্ত প্রতিদ্বন্দ্বী বিপাশা বসু। ‘হামশাকালস’-এর পাশাপাশি ভৌতিক সিনেমা ‘ক্রিয়েচার থিডি’র জন্যও মনোনয়ন পেয়েছেন তিনি।

সবচেয়ে খারাপ অভিনেত্রী হিসেবে মনোনয়ন না পেলেও প্রিয়াঙ্কা চোপড়ার কপালে জুটেছে ‘সেরা মিসকাস্ট’-এর মনোনয়ন। ‘মেরি কম’ সিনেমায় প্রিয়াঙ্কার অভিনয় অন্য অ্যাওয়ার্ড আসরগুলোতে তাকে সেরা অভিনেত্রীর সম্মান এনে দিলেও ঘন্টা অ্যাওয়ার্ডসের দাবি, মণিপুরের কিংবদন্তী বক্সারের চরিত্রে একেবারেই মানায়নি পাঞ্জাবি এই নায়িকাকে।

একই বিভাগে মনোনীত হয়েছেন জ্যাকি শ্রফ তনয় টাইগার শ্রফও। তার প্রথম সিনেমা ‘হিরোপান্তি’র কেন্দ্রীয় চরিত্র হিরো হিসেবেও তাকে মানায়নি বলেই রায় দিয়েছে ঘন্টা নির্বাচকেরা।

ইরটিক থ্রিলার ‘জিদ’-এর মাধ্যমে বলিউডে অভিষেক ঘটেছে প্রিয়াঙ্কা চোপড়ার বোন মান্নারা হান্ডার। সবচেয়ে খারাপ নবাগতের বিভাগে মনোনয়ন পেয়েছেন তিনি। ‘দ্য এক্সপোজে’ সিনেমার জন্য একই বিভাগে মনোনয়ন পেয়েছেন প্লেব্যাক গায়ক এবং র‌্যাপার ইয়ো ইয়ো হানি সিং।

সবচেয়ে খারাপ রিমেইকের তালিকায় স্থান পেয়েছে হলিউডি সিনেমা ‘নাইট অ্যান্ড ডে’র হিন্দি সংস্করন ‘ব্যাং ব্যাং’। বছরের অন্যতম আলোচিত সিনেমা ‘এক ভিলেইনও স্থান পেয়েছে তালিকাটিতে, ‘আই স দ্য ডেভিল’-এর নকল হিসেবে। এছাড়াও ‘রাং দে বাসান্তি’, ‘ফুকরে’, ‘দিল চাহতা হ্যায়’, ‘শায়তান’-এর মতো হিন্দি সিনেমা থেকে চুরির কারনে এই বিভাগে মনোনয়ন পেয়েছে ‘ফাগলি’ও।

এবারের তালিকাতেই ‘শিট নবডি স’ নামের নতুন একটি বিভাগের সংযোজন করেছে আয়োজকেরা। এই বিভাগে বেশকিছু বি গ্রেড হরর মুভির পাশপাশি স্থান পেয়েছে সুভাস ঘাইয়ের সিনেমা ‘কাঞ্চি’।