'চাই না দেখতে আর পোড়া মুখ'

রাজনৈতিক সহিংসতার বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যমে যখন অনেকেই সরব হচ্ছেন তখন গানে গানে প্রতিবাদের আহ্বান জানালেন কণ্ঠশিল্পী প্রীতম আহমেদ। 

চিন্তামন তুষারচিন্তামন তুষারবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2015, 01:12 PM
Updated : 26 Jan 2015, 01:12 PM

ভিডিও শেয়ারিং সাইট ইউটিউবে ‘হোক প্রতিবাদ’ ও ‘সংবিধান’ শিরোনামে শুক্রবার ও শনিবার দুটি গান আপলোড করেন প্রীতম। গান দুটির কথায় ফুটে উঠেছে বর্তমান রাজনৈতিক পরিস্থিতির বিপরীতে ব্যাক্তি ও শিল্পী জীবনের টানপোড়েন। শিল্পী যার সমাধান খুঁজেছেন গানের মাধ্যমে।

প্রীতমের লেখা, সুর করা ও গাওয়া ‘সংবিধান’ গানটির কয়েক লাইন-- “সহিংসতার বারুদ ভরা/ মিথ্যে প্রতিশ্রুতির দেশে/ ভালোবাসার নিশ্চয়তা নাই,/ তাই ভালবাসতে ভুলেছে সবাই... ইচ্ছে করে দেশ ছেড়ে পালাই/ তাই তোমায় ভালবাসতে ভয় পাই।”

‘সংবিধান’ প্রকাশিত হয় শনিবার। অপরদিকে শুক্রবার প্রকাশিত হয় ‘হোক প্রতিবাদ’ শিরোনামে গানটির। গানটির কয়েক লাইন-- “হোক প্রতিবাদ গানে গানে/ হোক প্রতিবাদ সবখানে/ চাই না দেখতে আর পোড়ামুখ।”

প্রীতমের গানে বরাবরই রাজনীতি সচেতনতা এবং জীবনবোধের তাড়না প্রকাশিত হয়েছে। ২০০২ সালে প্রকাশিত হয় তার প্রথম অ্যালবাম ‘দুই ইঞ্চি সুখ চাই’। পরবর্তী বছরে ‘চলো পালাই’ (২০০৪), ‘বালিকা’ (২০০৫), ‘ভালোবাসার মিছিলে এসো’ (২০০৬), ‘স্ট্রিট সিঙ্গার’ (২০১০), ‘শাহবাগ কলিং’ (২০১৩) ইত্যাদি প্রকাশিত হয়। সবশেষে প্রকাশিত হয়েছে দশম একক ‘ভোট ফর ঠোট’।

প্রত্যেকটি অ্যালবামের গানই বেশ শ্রোতাপ্রিয়তা পায়। একইসঙ্গে শিল্পীও তার রাজনৈতিক সচেতনতার সফল প্রকাশে সক্ষম হন।

গণজাগরণ মঞ্চের সঙ্গেও শিল্পী একাত্মতা প্রকাশ করেন ‘আবার একাত্তর’, ‘একাত্তরের হাতিয়ার’ গানগুলোর মাধ্যমে।

</div>  </p><p> <div class="embed"> <iframe height="400" src="//www.youtube.com/embed/oJBasH9ocek" width="640"/> </div>  </p>