'পদ্ম শ্রী যথেষ্ট নয়'

ভারত সরকারের দ্বারা দেশের চতুর্থ সবর্োচ্চ বেসামরিক সম্মাননায় ভূষিত হয়েও তা প্রত্যাখ্যান করেছেন লেখক-চিত্রনাট্যকার সেলিম খান। তার মতে পদ্ম শ্রী তার জন্য যথেষ্ট নয়।

জেনিফার ডি প্যারিসআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2015, 01:08 PM
Updated : 26 Jan 2015, 01:08 PM

'শোলে', 'জাঞ্জির', 'দিওয়ার'-এর মতো ক্লাসিক হিন্দি সিনেমার এই চিত্রনাট্যকার বলেন, "বহু বছর ধরে ভারত সরকার আমাকে অবহেলা করেছে, আমি দেখেছি আমার চেয়ে জুনিয়র অনেক শিল্পীকে দেওয়া হয়েছে এই সম্মাননা। আমি বর্তমান সরকারের প্রতি কৃতজ্ঞ তাদের এই সিদ্ধান্তের কারণে। কিন্তু আপনারাই বলুন, এত দিন পরে কি আমার এই পদক গ্রহণ করা উচিত?’  

সালমান খানের বাবা আরও বলেন, "সম্প্রতি যখন আমি শুনলাম পদ্ম পুরস্কারের তালিকায় নাকি আমারও নাম এসেছে, তখন আমি ভাবলাম অবশেষে আমাকে নিজের প্রাপ্য সম্মান দেয়া হবে। কিন্তু যখন জানলাম মন্ত্রণালয় আমাকে পদ্ম শ‍্রীর জন্য নিবর্াচন করেছে, আমার মনে হয়েছে এটা আমার সামাজিক মযর্াদা এবং কাজের সঙ্গে খাপ খায় না।"

ভারত সরকারের দেয়া সবচেয়ে সম্মানজনক বেসামরিক পদকগুলোর মধ্যে পদ্ম শ্রী হল চতুর্থ। বিজ্ঞান, শিল্পকলা, খেলাধুলা, শিক্ষা, বাণিজ্য, সাহিত্য এবং সমাজসেবার বিভিন্ন ক্ষেত্রে সফল ব্যক্তিদের প্রতি বছর এই পুরস্কার দেয় ভারত সরকার।

সেলিম খান ছাড়াও এবছর পদ্ম শ‍্রী পুরস্কার ফিরিয়ে দিয়েছেন শ্রী শ্রী রবিশংকর এবং ইয়োগা গুরু রামদেভ।