ক্লুনির ছবি ছেপে নিষিদ্ধ ইরানি পত্রিকা

এবারের গোল্ডেন গ্লোব আসর থেকে জর্জ ক্লুনির একটি ছবি ছেপে নিষিদ্ধ ঘোষিত হয়েছে ইরানি এক পত্রিকা। ফরাসি পত্রিকা শার্লি এবদুতে সন্ত্রাসী হামলার প্রতিবাদে এবারের গোল্ডেন গ্লোব আসরে ‘জে সুই শার্লি’ (আমিই শার্লি) লেখা একটি ব্যাজ পরেছিলেন ক্লুনি। সেই ছবি ছাপার কারণেই ইরানের আদালত নিষিদ্ধ ঘোষণা করেছে মারদোম-ই-ইমরুজ নামের পত্রিকাটিকে।

সেঁজুতি শোণিমা নদীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Jan 2015, 09:39 AM
Updated : 21 Jan 2015, 10:22 AM

ইরানের রাষ্ট্রপতি হাসান রুহানির উদারপন্থি রাজনৈতিক ও সামাজিক নীতির পক্ষে কথা বলা পত্রিকা মারদোম-ই-ইমরুজ ছবিটি ছাপার পর থেকেই সমালোচনার মুখে পড়ে। দেশটির সংবাদ সংস্থা ইরনার বোর্ড সদস্য আলায়েদ্দিন জোহুরাইন বলেছেন, এই ঘটনার পরপরই মারদোম-ই-ইমরুজের প্রকাশনার অনুমতি নিয়ে প্রশ্ন তোলে গণমাধ্যম প্রহরায় নিয়োজিত একটি রক্ষণশীল সংগঠন।

চলতি বছরের ৭ই জানুয়ারি প্যারিসে ফরাসি পত্রিকা শার্লি এবদুতে সন্ত্রাসী হামলায় নিহত হন ১২ সাংবাদিক এবং কার্টুনিস্ট। মহানবী (সাঃ) কে নিয়ে কার্টুন আঁকার প্রতিক্রিয়ায় উগ্রবাদী কিছু মুসলিম তরুণ এই হামলা করেন।

এই ঘটনার পর গত সপ্তাহের বুধবারে প্রকাশিত শার্লি এবদুর সাম্প্রতিক সংখ্যায় ছাপা হয় মহানবী (সাঃ) - এর আরেকটি কার্টুন। সোমবার কয়েক হাজার রক্ষণশীল ইরানি এ ব্যাপারে বিক্ষোভ কর্মসূচি পালন করে দেশটিতে অবস্থিত ফরাসি দূতাবাসের সামনে। একই কার্টুন নিয়ে অন্য কয়েকটি মুসলিম দেশেও ছড়িয়ে পড়েছে সহিংসতা।