ফিল্মফেয়ার মনোনয়নে এগিয়ে ‘হায়দার’, ‘টু স্টেটস’

ভারতের ‘অস্কার’ হিসেবে খ্যাত ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডসের মনোনয়নের চূড়ান্ত তালিকা প্রকাশিত হয়েছে। ছয়টি করে মনোনয়ন নিয়ে এই তালিকার শীর্ষে অবস্থান করছে ‘হায়দার’ এবং ‘টু স্টেটস’। সেরা সিনেমা এবং সেরা অভিনেত্রীসহ চারটি বিভাগে মনোনয়ন বাগিয়ে নিয়েছে ‘কুইন’। অন্যদিকে তিনটি করে মনোনয়ন পেয়েছে আমির খান অভিনীত ‘পিকে’ এবং আলিয়া ভাটের ‘হাইওয়ে’।

সেঁজুতি শোণিমা নদীআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2015, 09:34 AM
Updated : 20 Jan 2015, 09:34 AM

শেক্সপিয়রের হ্যামলেট অবলম্বনে ভিশাল ভারাদওয়াজের সিনেমা ‘হায়দার’ মনোনীত হয়েছে সেরা সিনেমা, সেরা পরিচালক বিভাগে। নাম ভূমিকায় অভিনয় করে সেরা অভিনেতা বিভাগে মনোনয়ন পেয়েছেন শাহিদ কাপুর। টাবু এবং কে কে মেনন মনোনীত হয়েছেন পার্শ্ব-চরিত্রে সেরা অভিনেত্রী ও অভিনেতা বিভাগে। ‘বিসমিল’ গানটির জন্য সেরা গীতিকার হিসেবে মনোনীত হয়েছেন গুলজার।

আলিয়া ভাট এবং অর্জুন কাপুর অভিনীত ‘টু স্টেটস’ও মনোনীত হয়েছে সেরা সিনেমা, সেরা পরিচালক বিভাগে। রনিত রয় এবং অমৃতা সিং মনোনীত হয়েছেন পার্শ্ব-চরিত্রে সেরা অভিনয়শিল্পী বিভাগে। এছাড়া শঙ্কর-এহসান-লয় ত্রয়ী মনোনীত হয়েছেন সেরা সংগীত পরিচালনার জন্য।

‘কুইন’-এর জন্য সেরা পরিচালকের মনোনয়ন বাগিয়ে নিয়েছেন ভিকাস বেহেল। কাঙ্গানা রানাওয়াত মনোনীত হয়েছেন সেরা অভিনেত্রী বিভাগে। লিসা হেইডন অর্জন করেছেন পার্শ্ব-চরিত্রে সেরা অভিনেত্রীর মনোনয়ন। অমিত ত্রিভেদি মনোনীত হয়েছেন সেরা সংগীত পরিচালনার জন্য।

সেরা অভিনেত্রী বিভাগে কাঙ্গানার শক্ত প্রতিদ্বন্দ্বী হতে যাচ্ছেন ‘মেরি কম’-এর অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া এবং ‘হাইওয়ে’র আলিয়া ভাট। মাধুরি দিক্ষিত মনোনীত হয়েছেন ‘দেড় ইশকিয়া’ সিনেমার জন্য। ‘মারদানি’র জন্য রানি মুখার্জি এবং ‘খুবসুরাত’-এর জন্য সোনাম কাপুরও এই বিভাগে মনোনয়ন পেয়েছেন।

‘পিকে’ দিয়ে সেরা অভিনেতার মনোনয়ন বাগিয়ে নিয়েছেন আমির খান। শাহিদ কাপুর ছাড়াও এই বিভাগে তার প্রতিদ্বন্দ্বীরা হলেন হৃতিক রোশান (ব্যাং ব্যাং), আক্শায় কুমার (হলিডে) এবং রানদিপ হুডা (রাংরাসিয়া)।

‘এক ভিলেইন’-এ খলচরিত্রে অভিনয় করে পার্শ্ব-চরিত্রে সেরা অভিনেতার মনোনয়ন বাগিয়ে নিয়েছেন রিতেশ দেশমুখ। ‘মারদানি’র খলনায়ক তাহির রাজ ভাসিনও মনোনীত হয়েছেন একই বিভাগে। এছাড়াও, ‘হ্যাপি নিউ ইয়ার’-এর জন্য অভিষেক বচ্চন মনোনীত হয়েছেন এই বিভাগে।

‘গুলাব গ্যাং’-এর জন্য পার্শ্ব-চরিত্রে সেরা অভিনেত্রী হিসেবে মনোনীত হয়েছেন জুহি চাওলা। ‘ফাইন্ডিং ফ্যানি’র জন্য মনোনয়ন অর্জন করেছেন ডিম্পল কাপাডিয়া।

‘টু  স্টেটস’-এর ‘মাস্ত মাগান’ এবং ‘ইয়াঙ্গিস্তান’ সিনেমার ‘সুনোনা সাঙ্গে মার্মার’-এর জন্য সেরা প্লেব্যাক গায়কের দুটি মনোনয়ন বাগিয়ে নিয়েছেন অরিজিত সিং। ‘হাসি তো ফাসি’ সিনেমার ‘জেহনাসিব’ গানটির জন্য শেখার রাভজিয়ানি এবং ‘টু সেস্টস’-এর ‘লোচায়ে উলফাত’ গানের জন্য বেনি দয়াল মনোনয়ন পেয়েছেন এই বিভাগে।

‘হাইওয়ে’ সিনেমার ‘পাটাখা গুড্ডি’ গানটির জন্য সেরা গীতিকারের মনোনয়ন অর্জন করেছেন ইরশাদ কামিল। গানটিতে কণ্ঠ দিয়ে সেরা নারী প্লেব্যাক শিল্পীর মনোনয়ন অর্জন করেছেন জ্যোতি নুরান এবং সুলতানা নুরান।

‘রাগিনি এমএমএস টু’-এর আইটেম গান ‘বেবি ডল’-এর জন্য এই বিভাগে মানোনয়ন পেয়েছেন কানিকা কাপুর। ‘দেড় ইশকিয়া’ সিনেমার গান ‘হামারি আটারিয়া পে’র জন্য রেখা ভারাদওয়াজ মনোনীত হয়েছেন এই বিভাগে। আরও আছেন শ্রেয়া ঘোষাল (মানওয়া লাগে, হ্যাপি নিউ ইয়ার) এবং সোনা মাহাপাত্রা (ন্যায়না, খুবসুরাত)।