অপুর ফেরার বছরে মাহির দাপট

বছরের শুরুতেই রোমান্টিক নায়িকা মাহিয়া মাহি ভোল পাল্টে অ্যাকশন ধাঁচের ‘অগ্নি’তে অভিনয়ের পর ‘কি দারুণ দেখতে’ দিয়ে ভালোই বাজিমাত করছিলেন। শাকিবের সঙ্গে ‘রাজত্ব’ করছিলেন ববিও। ঠিক তখনই মুটিয়ে যাওয়া অপু ফিরলেন ছিপছিপে গড়নে, চলে এলেন আলোচনার কেন্দ্রে।

জয়ন্ত সাহাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Dec 2014, 08:19 AM
Updated : 31 Dec 2014, 08:25 AM

অন্যদিকে একটি সিনেমা মুক্তি না পেলেও বছরজুড়ে আলোচনার শীর্ষে ছিলেন পরীমনি। নায়িকা হিসেবে আবেদন এখনো ফুরিয়ে যায়নি, মৌসুমী তাই প্রমাণ করলেন ‘এক কাপ চা’ সিনেমাতে। তিন বার জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী অভিনেত্রী পপি ফিরেছেন ‘চার অক্ষরের ভালোবাসা’ সিনেমাটি দিয়ে।

বক্স-অফিসে মাহির দাপট

বছরটা মাহিয়া মাহি শুরু করেছিলেন বাপ্পীর বিপরীতে রোমান্টিক-কমেডি সিনেমা ‘কি দারুণ দেখতে’ দিয়ে।ফেব্রুয়ারিতে দেখা মিললো অন্য এক মাহির। অ্যাকশনে ‘স্বচ্ছন্দ’ না হলেও ‘অগ্নি’ সিনেমায় মারদাঙ্গা এক চরিত্রে অভিনয় করে সাড়া ফেলেন। ঈদুল ফিতরে শাকিব-অপু-ববির ‘হিরো-দ্য সুপারস্টার’ এর দাপটেও তার অভিনীত রোমান্টিক সিনেমা ‘হানিমুন’ জায়গা করে নেয় দর্শকদের মনে।

সত্তরের দশকের ‘ময়নামতি’ সিনেমার ছায়া অবলম্বনে নির্মিত ‘অনেক সাধের ময়না’ সিনেমাতে কবরী অভিনীত ময়না চরিত্রে অভিনয় করেছেন মাহি। ফোক ধাঁচের সিনেমাতে তার অভিনয়ের প্রশংসা করেছেন খোদ কবরী। এ বছর মাহি প্রথমবারের মতো অভিনয় করেছেন কমেডি ধাঁচের সিনেমাতে। 'দবির সাহেবের সংসার' সিনেমায় চুমকি চরিত্রটি নিয়ে মাহি বলেছিলেন, “আমি কমেডি করতে পছন্দ করি।”

মাহি প্রথমবারের মতো এ বছরই কাজ শুরু করেছেন যৌথ প্রযোজনার সিনেমাতে। ভারতীয় অভিনেতা অঙ্কুশ হাজরার বিপরীতে অভিনয় করছেন ‘রোমিও ভার্সেস জুলিয়েট’ সিনেমাতে। জাজ মাল্টিমিডিয়া ও পশ্চিমবঙ্গের এসকে মুভিজের যৌথ প্রযোজনায় নির্মিত সিনেমাটি নতুন বছরে ভালোবাসা দিবসের আগেই মুক্তি পেতে পারে বলে জানা গেছে।

নতুন বছরের শুরুতেই মাহি আসছেন অ্যাকশন ধাঁচের ‘ওয়ার্নিং’ সিনেমাটি নিয়ে। নতুন বছরে আরও আসছে ‘বিগ ব্রাদার’। আরও শুরু করবেন ‘অগ্নি-২’ এর শুটিং। সিনেমাটি যৌথ প্রযোজনায় নির্মিত হবে বলে জানিয়েছেন মাহি।

বছরের শেষদিকে মাহি আরও শুরু করেছেন ‘অনেক দামে কেনা’ সিনেমার শুটিং।  এ সিনেমার সেটেই গ্লিটজকে মাহি বলেছিলেন, কাউকে ‘কপি’ করেন না কখনও। আরও জানিয়েছেন, আগামী বছর তার প্রতিষ্ঠান স্করপিয়নসের ব্যানারে ‘নিয়তি’ নামে একটি সিনেমা প্রযোজনা করবেন, যাতে তিনিই থাকছেন প্রধান নায়িকা হিসেবে।

সব মিলিয়ে বলা যায়, ২০১৪ সালে মাহি তার ক্যারিয়ারের সেরা সময় কাটিয়েছেন।

ফুরিয়ে যাননি অপু

বছরের শুরুতে মাহিরা যখন দাপট দেখাতে শুরু করলেন, বাড়তি মেদ ঝেড়ে ফেলে ছিপছিপে গড়নে ফিরলেন অপু। এই নতুন রূপেই বছরজুড়ে পর্দা কাঁপিয়েছেন ।

হারানো স্থান ‍পুনরুদ্ধারে মরিয়া অপু ফিরলেন ‘ডেয়ারিং লাভার’ সিনেমাটি দিয়ে। অবশ্য সিনেমাটি সেভাবে ব্যবসাসফল হয়নি। অপু হাল ছাড়েন নি। এ বছরের অন্যতম ব্যবসাসফল চলচ্চিত্র ‘হিরো-দ্য সুপারস্টার’

এ অভিনয় করে তিনি বলছেন, “আমি ফুরিয়ে যাই নি”। আরও বলছেন, ‘কোটি টাকার কাবিন’-এর পর এই সিনেমাটি তার ক্যারিয়ারের ‘দ্বিতীয় টার্নিং পয়েন্ট’।

অপুর ‘ডেয়ারিং লাভার’ ও ‘ভালোবাসা এক্সপ্রেস’ সেভাবে ব্যবসা না করলেও হলমালিক সমিতির সূত্র বলছে, ‘হিরো-দ্য সুপারস্টার’ সিনেমাটি বছরজুড়েই ঢাকা ও ঢাকার বাইরের বিভিন্ন হলে প্রদর্শিত হয়েছে। ঈদুল ফিতরে মুক্তি পাওয়া সিনেমাটি ঈদুল আযহাতেও প্রদর্শন করেছে কোনো কোনো হল।

প্রথমবারের মতো এক ঈদে অপু অভিনীত তিনটি সিনেমা এক সঙ্গে মুক্তি পেয়েছিল। সিনেমাগুলো হলো ওয়াজেদ আলী সুমনের ‘হিটম্যান’, নজরুল ইসলাম খানের ‘কঠিন প্রতিশোধ’, ওয়াকিল আহমেদের ‘সেরা নায়ক’। ‘হিটম্যান’-এ পুরোপুরি হিট অপুর ‘কঠিন প্রতিশোধ’ ভালো ব্যবসা করলেও ‘সেরা নায়ক’ তার লভ্যাংশের টাকা তুলতে হিমশিম খেয়েছে।

অপু বছর শেষে সিদ্ধান্ত নিয়েছেন, বছরে চারটির বেশি সিনেমাতে তিনি অভিনয় করবেন না। চিত্রনাট্য, প্রযোজক, পরিচালক বিবেচনা করেই তিনি সিনেমাতে চুক্তিবদ্ধ হবেন।

শাকিব ছাড়া অন্য নায়কদের সঙ্গে অভিনয়ের কথা বললেও বছর শেষে তাকে শাকিবের সঙ্গেই ‘মাই ডার্লিং’ ও ‘লাভ-২০১৪’ সিনেমাতে পাওয়া গেলো। শোনা যাচ্ছে, আগামী বছর শাকিবের যৌথ প্রযোজনার সিনেমাতে অভিনয় করবেন তিনি। আভাস দিলেন, শাকিবের সঙ্গী হয়েই থাকবেন পুরো বছর।

সেই সঙ্গে এটাও জানিয়ে দিয়েছেন, আগামী পাঁচ বছর বিয়ে নিয়ে তার কোনো ‘পরিকল্পনা’ নেই।

সাফল্যের বছরে অপু হারিয়েছেন তার বাবা উপেন্দ্রনাথ বিশ্বাসকে।

গ্ল্যামারেই বাজিমাত ববির

পর্দায় গ্ল্যামারাস উপস্থিতির কারণেই আলোচনায় ছিলেন ববি। পর্দায় তার খোলামেলা আবির্ভাব আলোচনার খোরাক জুগিয়েছে বছরজুড়ে। প্রতিদ্বন্দ্বী অপু যতই বলুন ‘ববির সিনেমা পরিবার নিয়ে দেখা যায় না’, ববি পাত্তা দেননি।

শাকিবের সঙ্গে তার দ্বিতীয় সিনেমা ‘রাজত্ব’ মুক্তি পায় বছরের শুরুতে। এ সিনেমাতে ‘তুমি ছাড়া কে আছে’ শিরোনামের একটি গানে শাকিবকে চুমু খেয়ে বিতর্কের সৃষ্টি করেন তিনি। ববি বলছেন, দৃশ্যটি গল্পের প্রয়োজনেই সংযোজিত হয়েছিল।

ঈদুল ফিতরে ‘হিরো-দ্য সুপারস্টার’ সিনেমাতে শাকিবের বিপরীতে আরেক নায়িকা হিসেবে পর্দায় বেশ সরব উপস্থিতিই ছিল তার। ঈদুল আযহাতে মুক্তি পাওয়া ‘আই ডোন্ট কেয়ার’ নিয়ে পরিচালক মোহাম্মদ হোসেনের বিরুদ্ধে অভিযোগ এনে ববি বলেছিলেন, পরিচালক তার ‘অজান্তে’ই সমুদ্রস্নানের দৃশ্য ‘ধারণ’ করেছেন। সিনেমার পোস্টারেও তাকে যথেষ্ট ‘অশালীনভাবে’ উপস্থাপন করা হয়েছে বলে অভিযোগ করেন তিনি।

সায়মনের সঙ্গে ‘স্বপ্নছোঁয়া’ সিনেমাটি বছরের শুরুতে মুক্তি পেয়েছে।  নতুন বছরের শুরুতেই মুক্তি পাবে ববি অভিনীত ‘অ্যাকশন জেসমিন’ সিনেমাটি। সিনেমাতে দ্বৈত চরিত্রে দেখা যাবে তাকে। আরও মুক্তি পাবে তার অভিনীত ‘ওয়ান ওয়ে’ সিনেমাটি।

মাহির মতোই ববিও নামছেন প্রযোজনায়। জানুয়ারিতেই তার প্রযোজিত প্রথম সিনেমাটির শুটিং শুরুর কথা জানিয়েছেন পরিচালক ইফতেখার চৌধুরী।

মুক্তির আগেই হিট পরীমনি

একটি সিনেমাও মুক্তি পায়নি, অথচ অপু-মাহি-ববিদের পাশাপাশি অন্য যে নায়িকার কথা সবচেয়ে বেশি উচ্চারিত হয়েছে এ বছর, তিনি পরীমনি। এ মুহূর্তে ঠিক কয়টি সিনেমায় অভিনয় করছেন, তা নিজেই জানেন না এ নবাগতা।

‘ভালোবাসা সীমাহীন’ সিনেমার মাধ্যমে ক্যারিয়ার শুরু করা পরীমনির আলোচিত সিনেমা ‘রানা প্লাজা’। সাভারের রানা প্লাজা ধসের পর মৃত্যুর মুখ থেকে ফিরে আসা পোশাকশিল্পকর্মী রেশমাকে কেন্দ্র করে নির্মিত সিনেমাতে তার ভূমিকায় অভিনয় করেন পরী। সিনেমাটি সেন্সরে জমা পড়ার পর ‘গার্মেন্টস শিল্পকে অস্থিতিশীল করে তুলতে পারে’ এমন অভিযোগে সিনেমাটিকে ছাড়পত্র দেওয়া হয়নি।

পরীমনি থেমে থাকেননি। অভিনয় করছেন ‘ধুমকেতু’, ‘আমার মন জুড়ে তুই’, ‘পুড়ে যায় মন’, ‘মন জানে না মনের ঠিকানা’, ‘নগর মাস্তান’, ‘লাভার নাম্বার ওয়ান’, ‘মহুয়া সুন্দরী’সহ আরও বেশ কটি সিনেমাতে। সিনেমায় নিজেকে উপস্থাপনের ক্ষেত্রে সাহসী বলে পরিচিতি তৈরী করেছেন। ‘ধূমকেতু’ সিনেমার জন্য অভিনেতা শাকিব খানের সঙ্গে চুম্বনদৃশ্যে অভিনয়ের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে শেয়ার করে ঢাকাই চলচ্চিত্রাঙ্গণে সাড়া ফেলেন পরী।

নতুন বছরও পরীমনির নামটি আলোচনায় থাকবে বলেই ধরে নেওয়া যায়।

এখনই থামতে নারাজ মৌসুমী

অপু, মাহি,ববি,পরীদের মতো নতুনদের দাপটে মৌসুমী কি হারিয়ে যাবেন- এমন প্রশ্ন ছিল বছরজুড়েই। ‘তারকাটা’ সিনেমাতে আরেফিন শুভর বড়বোনের চরিত্রে অভিনয়ের পর এমনও গুঞ্জন উঠেছিল নায়িকা হিসেবে তার আবেদন ফুরিয়ে গেছে। বছর শেষে উড়িয়ে দিলেন সব গুজব। ফেরদৌসের বিপরীতে 'এক কাপ চা' সিনেমায় তার সপ্রতিভ অভিনয় জানান দিয়েছে সাবেক এই এক নম্বর নায়িকা থেমে যেতে রাজি নন।

তবে এই বছর মৌসুমী মনযোগী হয়েছেন পরিচালনাতে। আগামী বছর মুক্তি পাবে তার পরিচালিত তৃতীয় সিনেমা ‘শূন্য হৃদয়’। আরও মুক্তি পাবে ‘লিডার’ সিনেমাটি। দুটি সিনেমাতেই মৌসুমীকে নায়িকা হিসেবেই দেখা যাবে।

মা হলেন বর্ষা

স্বামী অনন্ত জলিলের পাশে বর্ষার নামটি বরাবরই জোরেসোরে উচ্চারিত হলেও এ বছর বর্ষা নেই আলোচনায়। ‘মোস্ট ওয়েলকাম-২’ সিনেমাতে বর্ষার অভিনয়ও সাড়া ফেলতে পারেনি। বছর শেষে তিনি প্রথম সন্তানের মা হয়েছেন। শোনা যাচ্ছে, ২০১৫ সালের অনন্ত পরিচালিত-প্রযোজিত ‘দ্য স্পাই-অগ্রযাত্রার মহানায়ক’ সিনেমাতে তিনি প্রধান নায়িকা হিসেবেই থাকছেন।

হয়েও হল না আঁচলের

শাকিবের সঙ্গে ‘ফাঁদ’ সিনেমাটি নিয়ে আশায় বুক বাঁধলেও সিনেমাটি আশানুরূপ ব্যবসা না করায় খুব একটা সুবিধা করতে পারেননি আঁচল। ‘কিস্তিমাত’ সিনেমাতে সব আলো কেড়ে নিয়েছেন নায়ক আরেফিন শুভ। ইমনের বিপরীতে ‘স্বপ্ন যে তুই’ সিনেমাটিও তেমন সাড়া ফেলতে পারেনি।

নতুন বছর আঁচল উঠে আসতে পারেন ‘মেন্টাল’ সিনেমাটি দিয়ে। প্রথমে এ সিনেমাতে প্রধান নায়িকা হিসেবে অভিনয়ের কথা শোনা গেলেও পরে পরিচালক জানালেন, তিশাই হচ্ছেন শাকিবের প্রধান নায়িকা। নতুন বছরের শুরুতে ‘গুন্ডা-দ্য টেররিস্ট’ সিনেমাটি মুক্তি পাবে তার।

পিছিয়ে পড়া নিপুণ

সেরার দৌঁড়ে অনেকটাই পিছিয়ে পড়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী নিপুণ। এই বছর নিপুণের প্রথম সিনেমা ‘মায়ের মমতা’ মুখ থুবড়ে পড়েছে। ‘আই ডোন্ট কেয়ার’ সিনেমাতে হাজির হন নায়ক বাপ্পীর বড়বোন হিসেবে। বছর শেষে মুক্তিযুদ্ধভিত্তিক সিনেমা ‘একাত্তরের মা জননী’র কেন্দ্রীয় চরিত্রে দেখা গেছে তাকে। সরকারি অনুদানের সিনেমাটি নিয়ে আবারো ঘুরে দাঁড়ানোর প্রত্যয় জানিয়েছিলেন গ্লিটজকে।  এবছর তিনি ব্যস্ত ছিলেন ‘মায়ানগর’ এবং ‘স্বর্গ থেকে নরক’ সিনেমার শুটিংয়ে।

তিশা-জয়া-মমর বাণিজ্যিক যাত্রা

অফট্র্যাক ঘরানা থেকে বেরিয়ে এসে তিশা এবার বাজিমাত করতে চাইছেন বাণিজ্যিক সিনেমাতেও। শাকিবের বিপরীতে ‘প্রেম করে আমি মরবো’ সিনেমাতে অভিনয়ের কথা থাকলেও তা হয়নি, তবে ‘মেন্টাল’ সিনেমাতে দেখা যাবে এই জুটিকে।

জয়ার প্রথম বাণিজ্যিক সিনেমা ‘পূর্ণদৈর্ঘ্য প্রেমকাহিনী’ ফ্লপ হলেও, এর সিকুয়াল ‘পূর্ণদৈর্ঘ্য প্রেমকাহিনী-২’- এ শাকিবের বিপরীতে অভিনয় করছেন। নতুন বছরের শুরুতেই মুক্তি পাবে ‘জিরো ডিগ্রি’ সিনেমাটি।
মম অভিনীত প্রথম বাণিজ্যিক সিনেমা ‘প্রেম করবো তোমার সাথে’ মুক্তি পেয়েছে এই বছর। আসছে বছর মুক্তি পাবে ‘ছুঁয়ে দিলে মন’ সিনেমাটি।

ফিরছেন তারা ...

বছরের শেষে অভিমান ভুলে চলচ্চিত্রে ফিরেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী অভিনেত্রী পপি ও শিমলা। ডিসেম্বরের শেষে ‘চার অক্ষরের ভালোবাসা’ সিনেমাটি মুক্তির পর পপি বলছেন, তিনি হারিয়ে যান নি। ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’ সিনেমার পর নতুন বছরে শিমলা ফিরছেন তিনটি সিনেমা দিয়ে।

অন্যান্যদের খবর

বাণিজ্যিক সফলতা না পেলেও বিদ্যা সিনহা মিমের ‘জোনাকির আলো’ ৮৭তম অস্কার চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের প্রতিনিধিত্ব করার লড়াইয়ে নেমেছিল। ভিন্ন ধারার সিনেমা থেকে বেরিয়ে এসে মিম এ বছর ‘তারকাটা’ চলচ্চিত্রের মাধ্যমে বাণিজ্যিক ধারায় ফিরে এসেছেন।

‘ইতিহাস’খ্যাত নায়িকা রত্না ফিরেছেন নিজের প্রযোজিত প্রথম সিনেমা ‘সেদিন বৃষ্টি ছিলো’ দিয়ে। তমা মির্জা ‘তোমার কাছে ঋণী’র পর নতুন বছরে তিনটি বিগ বাজেটের সিনেমা নিয়ে আসবেন বলে জানিয়েছেন।

নবাগত অভিনেত্রীদের মধ্যে এ বছর সাড়া ফেলতে পারেননি কেউই। ‘সংগ্রাম’ সিনেমার দিলরুবা ইয়াসমীন রুহী, ‘সর্বনাশা ইয়াবা’র প্রসূন আজাদ, ‘সীমারেখা'র রথী, ‘অদৃশ্য শত্রু’র প্রিয়া আমান, ‘আগে যদি জানতাম তুই হবি পর’ এর পুষ্পিতা পুষ্পি, ‘জিরো থেকে টপ হিরো’র ইতিশা, ‘আকাশ কত দূরে’র ফারিয়া কেউই দর্শকের মনে দাগ কাটতে পারেননি।

এখানেই শেষ নয়

নায়িকাদের গল্প শেষ নয় এখানেই। বছরের শেষে ঢাকাই সিনেপাড়ার সবচেয়ে বড় বিতর্কের জন্ম দিয়েছেন নবাগতা অভিনেত্রী হ্যাপী নাজনীন। বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটার রুবেল হোসেনের বিরুদ্ধে প্রতারণার মামলা ঠুকে দেন একটি চলচ্চিত্রের এই অভিনেত্রী। ২০১৩ সালে মুক্তি পাওয়া ‘কিছু আশা কিছু ভালোবাসা’-র এই নায়িকা রুবেলের বিরুদ্ধে বিয়ের প্রলোভন দেখিয়ে শারীরিক সম্পর্ক গড়ে তোলা ও নির্যাতনের অভিযোগ করেন। হ্যাপীর মামলাটি এখন আদালতে প্রক্রিয়াধীন রয়েছে।