মিশরে নিষিদ্ধ ‘এক্সোডাস’

মিশরে নিষিদ্ধ হল রিডলি স্কটের নতুন সিনেমা ‘এক্সোডাস: গডস অ্যান্ড কিংস’। মুক্তির ঠিক এক সপ্তাহ আগে দেশব্যাপী সিনেমাটি নিষিদ্ধ করলো মিশর সরকার।

জেনিফার ডি প্যারিসআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Dec 2014, 07:00 AM
Updated : 28 Dec 2014, 07:00 AM

একটি মিশরীয় ওয়েবসাইট বলছে, ঐতিহাসিক কিছু তথ্য ভুলভাবে উপস্থাপন করায় ‘এক্সোডাস’কে নিষিদ্ধ করে মিশরের সেন্সর বোর্ড।

সিনেমায় ইহুদি দাসীদের দিয়ে মিশরে স্ফিংস এবং পিরামিড তৈরির কথা বলা হয়েছে। কিন্তু দেশটির সংস্কৃতি বিষয়ক মন্ত্রী গাবের আসফোর দাবী করেন, এই ঐতিহাসিক নিদর্শনগুলো আসলে আরও আগে নির্মিত হয়েছে, যীশু খ্রীষ্টের জন্মের আনুমানিক ২৫৪০ বছর আগে। যা কী না ইহুদি ধর্মের জনক আব্রাহামের জন্মেরও ৫০০ বছর আগের কথা।

আসফোর বলেন, "প্রমাণিত ঐতিহাসিক তথ্যের সঙ্গে সম্পূর্ণ বৈপরীত্য লক্ষ্য করা গেছে। এটি একটি ইহুদিবাদী সিনেমা। ইতিহাসকে বিকৃত করে ইহুদিদের নিজস্ব দৃষ্টিভঙ্গি থেকে দেখানো হয়েছে এর কাহিনী, যা পুরোপুরি ভুল। আর তাই আমরা সিনেমাটি নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছি।"

বাইবেলের ‘বুক অফ এক্সোডাস’ অবলম্বনে নির্মিত হয়েছে ‘এক্সোডাস: গডস অ্যান্ড কিংস’। এতে মোজেসের চরিত্রে অভিনয় করেছেন ক্রিশ্চিয়ান বেল, আর মিশরের ফারাও রাজার ভূমিকায় আছেন জোয়েল এডগারটন। 

মুক্তির পর প্রথম দুই সপ্তাহে শুধুমাত্র যুক্তরাষ্ট্রে ‘এক্সোডাস’ আয় করেছে ৪ কোটি ৬০ লাখ ডলার। আর ৩৯টি আন্তর্জাতিক বাজারে এখন পর্যন্ত সিনেমাটির আয় হয়েছে ৬ কোটি ২০ লাখ ডলার।

চলতি বছরের শুরুতে বাইবেলের কাহিনী থেকে নির্মিত আরেকটি সিনেমা নিষিদ্ধ করেছিল মিশর, সিনেমাটি হল ‘নোয়াহ’। মহানবী (সাঃ) কে ভুলভাবে উপস্থাপন করার অভিযোগ এনেছিল তারা।

ওদিকে রয়টার্স বলছে, মরক্কোতেও নিশিদ্ধ হতে পারে ‘এক্সোডাস’। তবে এখনও নিশ্চিত কোনো খবর আসেনি।