২০১৪ সালে বলিউডের দশ আলোচিত ঘটনা

বলিউড মানেই প্রতিদিন নতুন খবর, নতুন বিতর্ক। তবে মুম্বাই সিনেপাড়ার জন্য ২০১৪ সত্যিই ছিল ঘটনাবহুল একটি বছর। বছরের নানা সময়ে ঘটে যাওয়া যে ঘটনাগুলো সিনেমাপ্রেমীদের চমকে দিয়েছে তার মধ্যে শীর্ষ দশ নিয়ে গ্লিটজের এই আয়োজন।

জেনিফার ডি প্যারিসবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Dec 2014, 06:20 AM
Updated : 28 Dec 2014, 06:32 AM
১০. প্রিয়াঙ্কা চোপড়ার বাড়ি বিতর্ক 

চলতি বছর বাড়ি ভাড়া দিয়ে বিপাকে পড়েন অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া। মুম্বাইয়ের আন্ধেরিতে অবস্থিত এক বাড়িতে পুলিশের অভিযানে বেরিয়ে আসে, যেখানে পার্লার এবং স্পার নামে চলছিল অবৈধ যৌন ব্যবসা। পরে জানা যায়, এই বাড়ির মালিক হলেন প্রিয়াঙ্কা। 

অবশ্য এ ব্যাপারে কিছুই জানতেন না প্রিয়াঙ্কা। বর্তমানে পুরো বিষয়টি তদন্ত করছে পুলিশ।

৯. 
হৃত্বিক রোশান-সুজানা খানের বিচ্ছেদ

অবশেষে তারকা দম্পতি হৃত্বিক রোশান-সুজান খানের বিচ্ছেদ হয়। তেরো বছরের বিবাহিত জীবনের ইতি টানার ঘোষণা প্রথমে আসে হৃত্বিকের কাছ থেকে। ২০১৩ সালে বিবাহবার্ষিকীর মাত্র এক সপ্তাহ আগে জনসম্মুখে এই খবর প্রকাশ করেন ‘কৃশ’ তারকা। আনুষ্ঠানিকভাবে তাদের বিচ্ছেদ সম্পন্ন হয় চলতি বছরের পহেলা নভেম্বর।

হৃত্বিক-সুজানের বিচ্ছেদ দুজনের সম্মতিতে হলেও এ নিয়ে নানা ধরনের বিতর্ক চলছিল। হৃত্বিকের সঙ্গে সুজানের বিচ্ছেদের কারণ হিসেবে প্রথমেই দায়ী করা হয় অভিনেতা অর্জুন রামপালকে। সুজানের সঙ্গে তার ঘনিষ্ঠতা নিয়ে নানা গুঞ্জন ওঠে।  কিন্তু হৃত্বিক বা সুজান - কেউই এ বিষয়ে মুখ খোলেননি।

আরও বলা হচ্ছিল বলিউডের সবচেয়ে ব্যয়বহুল বিচ্ছেদ হতে যাচ্ছে এটি। কিন্তু এই গুজবও পুরোপুরি বাতিল করে দেন খোদ হৃত্বিক।

৮. মাল্লিকার
‘ডার্টি পলিটিক্স’

আরও একবার পতাকা বিতর্কে জড়িয়ে শিরোনাম হয়েছেন অভিনেত্রী মাল্লিকা শিরাওয়াত। নগ্ন দেহে ভারতের পতাকা জড়িয়ে সিনেমার পোস্টারের জন্য ফ্রেমবন্দি হন তিনি। ‘ডার্টি পলিটিক্স’ নামের এই মুক্তির অপেক্ষায় থাকা সিনেমাটির পোস্টারের তীব্র নিন্দা জানায় বিভিন্ন মহল, সেই সঙ্গে মামলাও করা হয় মাল্লিকা ও পরিচালক কে সি বোকাডিয়ার বিরুদ্ধে। এর আগেও মার্কিন সিনেমা 'পলিটিক্স

অফ লাভ’ সিনেমার পোস্টারে একই ভাবে আবির্ভূত হয়ে বিতর্কের জন্ম দিয়েছিলেন এই অভিনেত্রী।  

৭. রানি মুখার্জির বিয়ে

দীর্ঘ দিন ধরে অগণিত গুজবের জন্ম দিয়ে অবশেষে চলতি বছর এপ্রিলে গাঁটছড়া বাঁধেন অভিনেত্রী রানি মুখার্জি। প্রেমিক আদিত্য চোপড়ার সঙ্গে ইতালির এক গ্রামে তার বিয়ে সম্পন্ন হয় ব্যাপক গোপনীয়তার মধ্যে। 

বিয়ের পর ভারতে ফিরে ভক্তদের উদ্দেশ্যে একটি বিবৃতি প্রকাশ করেন রানি, যেখানে আদিত্যর সঙ্গে নিজের বিয়ের কথা জানান তিনি। বিয়ের আগে বেশ কয়েক বছর প্রেম করেছেন এই জুটি, কিন্তু পুরো সময়টায় কখনোই নিজেদের সম্পর্কের কথা স্বীকার করেননি।    

৬. অর্পিতার বিয়ে এবং...

বছরের শেষের দিকে বিয়ের পিঁড়িতে বসেন সালমান খানের বোন অর্পিতা খান। জমকালো এই বিয়ের অনুষ্ঠান নানা কারণে স্মরণীয় হয়ে থাকবে। 

অনেক জল্পনা-কল্পনার পর সালমানের বোনের বিয়ের একটি অনুষ্ঠানে হাজির হন শাহরুখ খান। সালমানের সঙ্গে ঘনিষ্ঠভাবে ক্যামেরাবন্দিও হন।  বিয়েতে স্বপরিবারে এসেছিলেন আমির খানও। আরও এসেছিলেন ক্যাটরিনা কাইফ যাকে সবার সামনে ‘ক্যাটরিনা কাপুর’ বলে সম্বোধন করেন সালমান।  শোনা গেছে সালমানের ‘প্রেমিকা’ রোমানিয়ান মডেল লুলিয়া ভেনটুরকেও বিয়েতে পরিবারের সঙ্গে পরিচয় করিয়ে দেন সালমান। 

৫. প্রিতি জিনটা - নেস ওয়াদিয়া মামলা

ব্যবসায়ী নেস ওয়াদিয়ার সঙ্গে প্রেমের কারণে বরাবরই আলোচনায় এসেছেন অভিনেত্রী প্রিতি জিনটা। বোম্বে ডাইয়িং-এর কর্ণধারের সঙ্গে সম্পর্ক ভাঙ্গার পরও ব্যবসায়িক অংশীদার হিসেবে কাজ করেছেন প্রিতি। 

তবে আইপিএল-এর চূড়ান্ত আসরে ঘটে যাওয়া একটি ঘটনার পর সাবেক এই জুটি এখন মুখোমুখি আইনের মাঠে। চলতি বছরের ১৩ই জুন মুম্বাইয়ের এক পুলিশ স্টেশনে নেসের বিরুদ্ধে দৈহিক নির্যাতনের মামলা করেন প্রিতি। 

প্রিতির অভিযোগ ছিল, ৩০ মে আইপিএল আসরের শেষ ম্যাচে তাকে দৈহিক ও মানসিক নির্যাতন করেন নেস। হাত ধরে টানা হেঁচড়া থেকে শুরু করে অশ্রাব্য ভাষায় গালিগালাজের অভিযোগও আনা হয় নেসের বিরুদ্ধে। অবশ্য এই অভিযোগ পুরোপুরি অস্বীকার করেন নেস।

৪. গওহার খানকে মৌলবাদী যুবকের চড়

একটি রিয়ালিটি শো উপস্থাপনা করার সময় জনসম্মুখে চড় খান অভিনেত্রী, মডেল গওহার খান। দর্শকের সারি থেকে উঠে এসে তার সঙ্গে হালকা বাক-বিতণ্ডার পর চড় কষিয়ে দেন ২৪ বছর বয়সী যুবক আকিল মালিক। পরে পুলিশকে আকিল বলে, নিজের ও তার মতো অন্য যুবকদের ‘মাথা নষ্ট’ হওয়া থেকে বাঁচাতে এই কাজ করেছে সে।

সাম্প্রতিক সময়ে ভারতে ধর্ষণের মতো অপরাধের কারণ হিসেবে অভিনেত্রীদের সংক্ষিপ্ত পোশাককে দায়ী করেন এই যুবক। এই ঘটনায় স্তম্ভিত হয়ে পড়ে পুরো বিনোদন জগৎ। বিভিন্ন মহল থেকে এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়। 

৩. দিপিকার ‘বুকের ভাঁজ’ বিতর্ক

‘ওহ মাই গড! দিপিকার বুকের ভাঁজ দেখা যাচ্ছে!’ - টুইটারে এ শিরোনামেই অভিনেত্রী দিপিকা পাড়ুকোনকে নিয়ে একটি ভিডিও শেয়ার করে ভারতীয় দৈনিক টাইমস অফ ইন্ডিয়া। আর বিষয়টির প্রতিবাদ করতে দেরি করেননি দিপিকা। তিনিও এর জবাবে টুইট করেন। শুরু হয় টাইমস অফ ইন্ডিয়ার সঙ্গে তার যুদ্ধ। 

এরপর ফেইসবুকে একটি খোলা চিঠিও লেখেন দিপিকা। কিন্তু ঘটনার শুরু থেকেই তার কাছে কোনো ভাবেই ক্ষমা চায়নি টাইমস অফ ইন্ডিয়া কর্তৃপক্ষ। এমনকি দিপিকার খোলা চিঠির জবাবে আরেকটি খোলা চিঠি লেখে পত্রিকাটি, যেখানে দেওয়া হয় বিভিন্ন সময়ে দিপিকার তোলা বেশ কয়েকটি আবেদনময়ী ছবি। বিষয়টি নিয়ে পত্রিকাটিকে ব্যাপক সমালোচনার মুখে পড়তে হয়।

২. ‘পিকে’র পোস্টারে নগ্ন আমির

নতুন সিনেমা ‘পিকে’র পোস্টারে নগ্ন হয়ে পুরো ভারতজুড়ে হইচই ফেলে দেন অভিনেতা আমির খান। শুধুমাত্র সুকৌশলে ধরা একটি ট্রানজিস্টরসহ সম্পূর্ণ নগ্ন আমিরকে দেখে চমকে যান সবাই আর আইনের আশ্রয় নেন রক্ষণশীল রাজনৈতিক নেতারা। ‘সামাজিক নীতির বিরুদ্ধে’ এই অভিযোগ এনে আমির এবং ‘পিকে’র নির্মাতাদের নামে একাধিক মামলা করা হয়।

তবে বছরের বহুল প্রতীক্ষিত সিনেমা হিসেবে ‘পিকে’র আকর্ষণ কমেনি একটুও। রাজকুমার হিরানি পরিচালিত ‘পিকে’ মুক্তি পেয়েছে ১৯শে ডিসেম্বর। সিনেমাটির আয় এখন তিনশো কোটি রুপি ছাড়িয়ে যাচ্ছে।

১. 
শোয়েতার গ্রেপ্তার হওয়া

এ বছরের অগাস্টে, হায়দ্রাবাদের এক বিলাসবহুল হোটেল থেকে অবৈধ যৌন ব্যবসায় লিপ্ত এক চক্রের সঙ্গে পুলিশের হাতে গ্রেপ্তার হন ভারতের জাতীয় পুরস্কার পাওয়া অভিনেত্রী শোয়েতা বাসু প্রাসাদ। বছরের সবচেয়ে আলোচিত ঘটনা নিঃসন্দেহে এটাই।

সব দরজা বন্ধ হয়ে যাওয়ায়, নিজের ও পরিবারের ভরনপোষণের জন্য এই পথ বেছে নেন শোয়েতা - গণমাধ্যমগুলো এ ধরনের শিরোনামে অগণিত প্রতিবেদন ছাপা হয়। কিন্তু দুই মাস পুলিশি হেফাজত থাকার পর মুক্ত শোয়েতা জানান, একটি অ্যাওয়ার্ড অনুষ্ঠানে অংশ নেওয়ার জন্য ঐ হোটেলে অবস্থান করছিলেন। সে রাতে নেহাৎ ভাগ্যের ফেরে পুলিশ তাকে গ্রেপ্তার করে। তার কথার সত্যতা প্রমাণ করতেই, আদালতেও তার বিরুদ্ধে সব অভিযোগ খারিজ হয়ে যায়।