‘গেরিলা’র পর ‘আলফা’

তৃতীয় বিশ্বের প্রেক্ষাপটে পরাবাস্তব গল্প নিয়ে নির্মিত হচ্ছে নাসির উদ্দিন ইউসুফ বাচ্চুর নতুন সিনেমা ‘আলফা’। ‘গেরিলা’র পর এ সিনেমার মাধ্যমেই ফিরছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী  এই চিত্রপরিচালক।

তানজিল আহমেদ জনিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Dec 2014, 09:53 AM
Updated : 27 Dec 2014, 09:53 AM

গ্রীক বর্ণমালার প্রথম অক্ষর আলফা থেকেই সিনেমাটির নামকরণ করা হয়েছে বলে জানিয়েছেন  বাচ্চু। সিনেমার কেন্দ্রীয় চরিত্রের নামও ‘আলফা’। নির্মাতা নিজেই সিনেমাটির কাহিনি ও চিত্রনাট্য লিখেছেন ।

সিনেমার গল্প সর্ম্পকে নাসির উদ্দিন ইউসুফ গ্লিটজকে বলেন, “সভ্যতা, সর্ম্পক, মুক্তবাজার অথর্নীতি, আধিপত্ত্যবাদ কিংবা বিশ্বায়নের বিপরীতে তৃতীয় বিশ্বের একজন সাধারণ মানুষের গল্প তুলে ধরা হবে সিনেমাটিতে। যাপিত জীবনে স্বপ্ন ও আকাঙ্ক্ষাগুলো ভেঙ্গে যাওয়ার ফলে মানুষ যে সঙ্কটগুলোর মুখোমুখি হয় তাকে ঘিরেই সিনেমার গল্প।”

সিনেমাতে দেখা যাবে, আলফা নিজেকে রুপকথার গল্পের এক চরিত্র করে তুলতে চায়। মানবসভ্যতা থেকে মুক্তি পেতে চায় সে।

অন্যদিকে সিনেমার আরেক উল্লেখযোগ্য চরিত্র গন্ধজেটা। অন্ধ গন্ধজেটা গন্ধ শুকে মানুষের নাম বলে দিতে পারে।

আলফার ভূমিকায় অভিনয় করছেন চলচ্চিত্র সংসদ আন্দোলনের কর্মী আলমগীর কবির এবং গন্ধজেটার চরিত্রে অভিনয় করছেন এটিএম শামসুজ্জামান। 

এই সিনেমাতে পরিচালক সুযোগ দিয়েছেন একঝাঁক নবীন শিল্পীকে। এ বিষয়ে তিনি বললেন, “এই নতুনত্ব হয়তো আমার সিনেমাতে একটা নতুন মাত্রাও যোগ করতে পারে।”

সিনেমাটি সব শ্রেণীর দর্শকের কথা ভেবেই সিনেমাটি নির্মাণ করা হচ্ছে বলে দাবি পরিচালকের।

“বতর্মানে সিনেমা হলগুলোর পরিবেশ ভালো না। আর আমাদের এখানে সিনেমা দেখার সংস্কৃতি এখনও সেভাবে তৈরি হয়নি। হয়তো সিনেমা হলে গিয়ে সিনেমাটি দেখার মতো দর্শক আমরা পাবো না। কিন্তু সিনেমাটি দর্শকরা তাদের ব্যক্তিগত সংগ্রহে অবশ্যই রাখবেন এবং কোনো একটা সময় সিনেমাটি তারা দেখবেন।”

ইতোমধ্যে ঢাকার বিভিন্ন লোকেশনে সিনেমাটির শুটিং শুরু হয়েছে।

নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু ১৯৯৩ সালে ‘একাত্তরের যীশু’ ও ২০১১ সালে ‘গেরিলা’ সিনেমাটি নির্মাণ করেছেন।