'অতিরিক্ত পারিশ্রমিক' পাওয়ার তালিকায় শীর্ষে স্যান্ডলার

অতিরিক্ত পারিশ্রমিক পাওয়া হলিউডি তারকাদের তালিকায় শীর্ষস্থানটি দখল করেছেন অ্যাডাম স্যান্ডলার। মার্কিন সাময়িকী ফোর্বসের করা এই তালিকায় স্যান্ডলারের পরেই রয়েছেন জনি ডেপ এবং বেন স্টিলার।

সেঁজুতি শোণিমা নদীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Dec 2014, 10:27 AM
Updated : 26 Dec 2014, 01:00 PM

যতো বড় তারকাই হোক, সিনেমা ফ্লপ হলে বাজারদর কমতে থাকে। মার্কিন এই সব বাঘা বাঘা তারকা তারকাখ্যাতির জোরে প্রযোজকদের কাছ থেকে চড়া পারিশ্রমিক আদায় করলেও সিনেমা ফ্লপ করায় এদেরকেই ‘অতিরিক্তি পারিশ্রমিক পাওয়া’ তারকা হিসেবে অভিহীত করেছে ফোর্বস। এই তালিকা তৈরি করা হয়েছে তারকাদের চলতি বছরের জুন মাসের আগে অভিনীত তিনটি সিনেমার লভ্যাংশের সঙ্গে প্রতি সিনেমা থেকে পাওয়া পারিশ্রমিকের তুলনামূলক হিসেব কষে।

সেই হিসেবেই ফোর্বসের তালিকায় স্যান্ডলারের শীর্ষে ওঠার কারণ, ‘গ্রোন আপস’ খ্যাত এই তারকার পারিশ্রমিকের প্রতি ডলারের বিপরীতে প্রযোজকেরা উঠিয়ে আনতে পারেন মাত্র তিন ডলারের কিছু বেশি। এই বছর স্যান্ডলারের একমাত্র হিট সিনেমা ‘গ্রোন আপস টু’ বাদে ‘জ্যাক অ্যান্ড জিল’ এবং ‘দ্যাটস মাই বয়’- দুটোই ছিল বিশাল ফ্লপ।

ফোর্বেসের মতে এই বছরের সবচেয়ে সফল অভিনেত্রী এমা স্টোনের দিকে তাকালেই বিষয়টা পরিস্কার হয়। এমা স্টোন তার পারিশ্রমিকের প্রতি ডলারের বিপরীতে প্রযোজকদের ফিরিয়ে দিয়েছেন প্রায় ৮১ ডলার। অর্থাৎ এই অভিনেত্রীর পেছনে বিনিয়োগ করা অর্থ সুদে আসলে বক্স-অফিস থেকে তুলে আনতে পেরেছেন প্রযোজকেরা।

অতিরিক্ত পারিশ্রমিক নেওয়া তারকাদের তালিকায় দ্বিতীয় অবস্থানে আছেন জনি ডেপ। ‘পাইরেটস অফ দ্য ক্যারিবিয়ান’ খ্যাত এই অভিনেতার শেষ দুই সিনেমা ‘দ্য লোন রেঞ্জার’ এবং ‘ডার্ক শ্যাডোজ’ ভাল চলেনি বক্স-অফিসে। তার পেছনে লগ্নি করা অর্থের প্রতি ডলারের বিপরীতে প্রযোজকেরা ফেরত পেয়েছেন মোটে চার ডলার দশ সেন্ট।

তৃতীয় স্থানে থাকা বেন স্টিলারের অবস্থাও খুব একটা সুবিধাজনক নয়। সিনেমা প্রতি তিনি প্রযোজকদের নিজের পারিশ্রমিকের প্রতি ডলারের বিপরীতে ফিরিয়ে দিতে পেরেছেন চার ডলার আশি সেন্ট। তার অভিনীত ‘টাওয়ার হেইস্ট’ এবং ‘ওয়াচ নট’ দুটোই নাম লিখেয়েছে ফ্লপের খাতায়।

এই তালিকার শীর্ষ পাঁচে আরও আছেন রায়ান রেনল্ডস এবং টম হ্যাঙ্কস। রেনল্ডস তার পারিশ্রমিকের বিপরীতে প্রযোজকদের ফিরিয়ে দিতে পেরেছেন মাত্র চার ডলার নব্বই সেন্ট করে। ওদিকে দুবারের অস্কারজয়ী অভিনেতা হ্যাঙ্কস ফিরিয়েছেন পাঁচ ডলার ২০ সেন্ট করে।

ফোর্বস বলছে, হ্যাঙ্কসের শেষ সিনেমা ‘ক্লাউড অ্যাটলাস’, যেখানে তাকে দেখা গেছে ছয়টি ভিন্ন ভিন্ন চরিত্রে অভিনয় করতে, অত্যন্ত ব্যায়বহুল হওয়া সত্বেও মুখ থুবড়ে পড়েছে বক্স-অফিসে।

শীর্ষ দশে আরও আছেন উইল ফেরেল, চ্যানিং ট্যাটাম, ডেনজেল ওয়াশিংটন এবং বেন অ্যাফ্লেকদের মতো তারকা। ওদিকে তালিকার একমাত্র নারী তারকা স্যান্ড্রা বুলক। অস্কারজয়ী এই অভিনেত্রী তার পারিশ্রমিকের বিপরীতে প্রযোজদের ফিরিয়ে দিতে পারেন কেবল নয় ডলার করে।