নতুন বছরে প্রতীক্ষিত হিন্দি সিনেমাগুলো 

২০১৪ সাল জুড়েই আলোচনায় ছিল ‘টু স্টেটস’, ‘এক ভিলেইন’, ‘কিক’, ‘হ্যাপি নিউ ইয়ার’ আর ‘পিকে’র মতো সিনেমাগুলি। চলতি বছরে বলিউডে দুশ'রও বেশি সিনেমা মুক্তি পেলেও খুব বেশি সিনেমা বক্স-অফিস মাতাতে পারেনি।

সেঁজুতি শোণিমা নদীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Dec 2014, 08:15 AM
Updated : 24 Dec 2014, 12:45 PM

২০১৫ সালেও শতাধিক সিনেমা মুক্তি পাবে বলিউডে। এর মধ্যে রয়েছে ১৩টি সিনেমা, যেগুলো নিয়ে এখন থেকেই আলোচনা চলছে হিন্দি সিনেপাড়ায়।

১. বেবি

‘আ ওয়েডনেসডে’, ‘স্পেশাল ছাব্বিস’ খ্যাত পরিচালক নিরাজ পান্ডের সিনেমাটি মুক্তি পাবে ২৬শে জানুয়ারি। ভারত-পাকিস্তান দ্বন্দ্বের পেক্ষাপটে নির্মীত সিনেমাটিতে অভিনয় করেছেন আক্শায় কুমার, রানা ডাগ্গুবাতি এবং কে কে মেনন।

২. বাদলাপুর

এ পর্যন্ত কেবল রোমান্টিক-কমেডি সিনেমার জন্যই পরিচিত ভারুন ধাওয়ানকে সম্পূর্ণ ভিন্ন এক রূপে দেখা যাবে এই অ্যাকশনধর্মী প্রতিশোধমূলক সিনেমায়। এর মধ্যেই সিনেমার ট্রেইলারে ভারুন ধাওয়ানের নতুন অবতার প্রশংসিত হয়েছে সব মহলে। সিনেমাটি মুক্তি পাবে ২০শে ফেব্রুয়ারি।

৩. জলি এলএলবি টু

ব্যপক বাণিজ্যক সাফল্য না পেলেও ২০১৩ সালের কোর্টরুম ড্রামা ‘জলি এলএলবি’ জিতে নিয়েছিল সে বছরের সেরা হিন্দি সিনেমার জাতীয় চলচ্চিত্র পুরস্কার। ২০১৫ সালে আসছে সুভাষ কাপুর নির্মীত সিনেমাটির সিকুয়াল।

৪. ডিটেকটিভ ব্যোমকেশ বক্সি

আগামি বছরের সবচেয়ে প্রতিক্ষীত সিনেমাগুলির একটি এটি। উত্তম কুমার, আবির চ্যাটার্জির পর শরদেন্দু বন্দোপাধ্যায়ের গোয়েন্দা চরিত্র ব্যোমকেশ বক্সিকে এবার সেলুলয়েডে রূপ দিয়েছেন সুশান্ত সিং রাজপুত। দিবাকর ব্যানার্জির পরিচালনায় সিনেমাটিতে তার বিপরীতে অভিনয় করেছেন স্বস্তিকা মুখার্জি।

৫. বম্বে ভেলভেট

চলতি বছরের ডিসেম্বরেই মুক্তি পাওয়ার কথা ছিল অনুরাগ কাশ্যাপের সিনেমাটি। পরে বিভিন্ন কারণে সিনেমাটির মুক্তি পিছিয়ে দেওয়া হয় ২০১৫ সালের ১৫ই মে পর্যন্ত। আনুশকা শর্মা, রানবির কাপুরের পাশপাশি সিনেমাটিতে খলচরিত্রে দেখা যাবে পরিচালক কারান জোহারকেও।

৬. দিল ধাড়াকনে দো

‘জিন্দেগি না মিলেগি দোবারা’র পর জোয়া আখতার এবার আসছেন ‘দিল ধাড়াকনে দো’ নিয়ে। সাবেক জুটি রানভির সিং এবং আনুশকা শর্মার পাশাপাশি দেখা যাবে প্রিয়াঙ্কা চোপড়া এবং ফারহান আখতারকে। সিনেমায় আরও আছেন অনিল কাপুর। সিনেমাটি মুক্তি পাবে ৫ই জুন।

৭. বাজরাঙ্গি ভাইজান

যথারীতি ২০১৫ সালের ঈদেও মুক্তি পাবে সালমান খানের সিনেমা। ‘এক থা টাইগার’-এর পর এবার ‘বাজরাঙ্গি ভাইজান’- এ  নির্মাতা কবির খানের সঙ্গে জুটি বেঁধেছেন তিনি। সিনেমায় তার বিপরীতে অভিনয় করছেন কারিনা কাপুর।

৮. ফ্যান

মনিশ শর্মার পরিচালনায় শাহরুখ খান অভিনীত সিনেমাটি মুক্তি পাবে ভারতের স্বাধীনতা দিবসে। সিনেমায় শাহরুখকে দেখা যাবে এক চলচ্চিত্র তারকার ভক্ত হিসেবে।

৯. জাগ্গা জাসুস

আগামি বছরের আরেকটি উল্লেখযোগ্য সিনেমা ‘জাগ্গা জাসুস’-এ অভিনয় করেছেন বাস্তব জীবনের প্রেমিক জুটি রানবির কাপুর এবং ক্যাটরিনা কাইফ। সিনেমার একটি বিশেষ চরিত্রে অভিনয় করেছেন গোবিন্দও। সিনেমাটি পরিচালনা করেছেন ‘বারফি’ খ্যাত অনুরাগ বাসু।

১০. প্রেম রাতান ধান পায়ো

সালমান খানের আরেকটি বহুল প্রতিক্ষীত সিনেমা ‘প্রেম রাতান ধান পায়ো’। সিনেমাটির মাধ্যমে আরও একবার ‘ম্যায়নে পেয়ার কিয়া’, ‘হাম আপকে হ্যায় কৌন’ খ্যাত পরিচালক সুরাজ বারজাতিয়ার সঙ্গে কাজ করছেন সালমান। সিনেমায় তার বিপরীতে অভিনয় করছেন সোনাম কাপুর।

১১. বাজিরাও মাস্তানি

২০১৩ সালের ব্লকবাস্টার হিট ‘গোলিও কি রাসলিলা: রাম-লিলা'র পর আরও একবার দিপিকা পাড়ুকোন- রানভির সিং জুটি পর্দায় ফিরছেন এই সিনেমা দিয়ে। মারাঠা সম্রাট বাজি রাও এবং মাস্তানির ঐতিহাসিক প্রেমকাহিনি থেকে সিনেমাটি তৈরি করছেন সাঞ্জায় লিলা বানসালি। বাজি রাওয়ের প্রথম স্ত্রী কাশিবাইয়ের ভূমিকায় অভিনয় করেছেন প্রিয়াঙ্কা চোপড়া।

১২. তামাশা

আগামি বছর মুক্তির অপেক্ষায় থাকা দিপিকা পাড়ুকোনের দ্বিতীয় সিনেমাটি হল ইমতিয়াজ আলির ‘তামাশা’। সিনেমায় তিনি অভিনয় করেছেন সাবেক প্রেমিক রানবির কাপুরের বিপরীতে।

১৩. জাযবা

সঞ্জয় গুপ্তার এই সিনেমার শিরোনামে আসার প্রধান কারণ, এর মাধ্যমেই দীর্ঘ বিরতির পর বড় পর্দায় ফিরবেন ঐশ্বরিয়া রাই বাচ্চান। সিনেমাটির মুক্তির তারিখ এখনও প্রকাশ না পেলেও এর প্রথম পোস্টার উন্মোচন করা হবে আগামি বছরের কান চলচ্চিত্র উৎসবে।