"আমরা এমন নই। আমেরিকা এমন নয়।"

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা মনে করেন, সাইবার হামলার কারণে ‘দ্য ইন্টারভিউ’ সিনেমাটির প্রদর্শন বন্ধ করে ঠিক করেনি সনি পিকচার্স।

শরীফুল হক আনন্দআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Dec 2014, 02:20 PM
Updated : 21 Dec 2014, 02:20 PM

বেশ কিছুদিন ধরেই সনির ওপর সাইবার হামলা নিয়ে যে তোলপাড় চলছে, তার প্রেক্ষিতেই সম্প্রতি উত্তর কোরিয়ার মহান নেতা কিম জং-উনকে নিয়ে সেথ রোগান নির্মীত ‘দ্য ইন্টারভিউ’ সিনেমাটির মুক্তি স্থগিত ঘোষণা করে প্রযোজনা প্রতিষ্ঠানটি। 

মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (এফবিআই) এরই মধ্যে নিশ্চিত করেছে, এই সাইবার হামলার সঙ্গে উত্তর কোরিয়া জড়িত। কেননা এই আক্রমণে তারা যে ম্যালওয়্যারের সন্ধান পেয়েছেন সেটা উত্তর কোরিয়ার হ্যাকাররাই তৈরি করেছিল।

এফবিআইয়ের বক্তব্যের কয়েক ঘণ্টা পরই প্রেসিডেন্ট ওবামা এ প্রতিক্রিয়া জানান।

‘দ্য ইন্টারভিউ’ সিনেমাটির মুক্তি স্থগিতের বিষয়ে সংবাদ সম্মেলনে ওবামা বলেন, “হ্যাঁ, আমি মনে করি, তারা ভুল করেছে”।

ওবামা আরও বলেন “আমরা যেমন সন্ত্রাসী হামলা হতে পারে এই আশঙ্কায় ফুটবল খেলা দেখতে যাওয়া বন্ধ করি না, তেমনি আমরা আমাদের আচরণের ছক এভাবে বদলে ফেলতে পারি না। ওরা (সনি) যদি আগে আমার সঙ্গে কথা বলতো তাহলে ভালো হতো। আমি তাদের সন্ত্রাসী হামলার ভয়ে নত হওয়ার এই ছকে আটকে পড়তে বাধা দিতাম।”

এর আগে ওবামা বলেন, “ আমরা এমন কোনো সমাজে বাস করতে পারি না যেখানে যে কোনো স্থানের যে কোনো একনায়ক যুক্তরাষ্ট্রের ওপর কাঁচি চালাতে পারে, কারণ কেউ যদি আমাদেরকে ভয় দেখিয়ে একটি বিদ্রুপাত্মক চলচ্চিত্রের মুক্তি ঠেকিয়ে দিতে পারে, ভাবুন তারা কি করবে যদি কোনো তথ্যচিত্র কিংবা প্রতিবেদন তাদের পছন্দ না হয়। আমরা এমন নই। আমেরিকা এমন নয়।" 

উত্তর কোরিয়াকে পুরো বিষয়টির জন্য দায়ী করে প্রেসিডেন্ট ওবামা বলেন, “এর বিরুদ্ধে সঠিক সময়ে সঠিক উপায়ে ব্যবস্থা নেবে মার্কিন যুক্তরাষ্ট্র”।

সেথ রোগান এবং জেমস ফ্র্যাঙ্কো অভিনীত বিদ্রুপাত্মক কমেডি ঘরানার সিনেমা ‘দ্য ইন্টারভিউ’-এর জন্যই সনি পিকচার্স এন্টারটেইনমেন্টের ওয়েবসাইট হ্যাক করা হয়।  কিম জং-উন কে খুন করার একটি মার্কিনি প্রচেষ্টার গল্প নিয়ে এগিয়েছে সিনেমাটির কাহিনি।

‘দ্য গার্ডিয়ানস অফ পিস’ নামের একটি দল ২৪শে নভেম্বর সংঘটিত এই সাইবার হামলার দায় স্বীকার করেছে। কোম্পানির কর্মকর্তাদের পেশাগত ও ব্যক্তিগত গুরুত্বপূর্ণ ই-মেইল এবং সনির ব্যানারে নির্মিত আরও পাঁচটি সিনেমার তথ্য দখলে নিয়েছে তারা। ‘দ্য ইন্টারভিউ’ সিনেমাটি মুক্তি পেলে এ হামলা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে তারা।

এদিকে উত্তর কোরিয়া এই অভিযোগ অস্বীকার করেছে। দেশটির পররাষ্ট্র মন্ত্রনালয়ের এক সূত্র কেসিএনএ সংবাদ সংস্থাকে জানান, “মহান নেতা কিম জং উন-এর সরকার প্রমাণ করে দেবে যে এই বিষয়টির সঙ্গে আমাদের কোনো সম্পর্ক নেই”।