এবার অনলাইনে নাটক 

টেলিভিশন চ্যানেলগুলোতে বিজ্ঞাপনের দৌরাত্ম্যে নাটক থেকে দর্শকের মুখ ফিরিয়ে নেওয়ার অভিযোগ বার বারই উঠছে। তবে এ সমস্যার সমাধানে অনলাইনকে ব্যবহারের উদ্যোগ নিয়েছেন নাটক ও চলচ্চিত্র নির্মাতা রেদওয়ান রনি এবং অভিনেতা আদনান ফারুক হিল্লোল।

তানজিল আহমেদ জনিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Dec 2014, 01:58 PM
Updated : 21 Dec 2014, 01:58 PM

রনির উদ্যোগে পরীক্ষামূলকভাবে সম্প্রচারিত হচ্ছে বিনোদনভিত্তিক অনলাইন টিভি চ্যানেল পপকর্ন লাইভ। অন্যদিকে কিছুদিনের মধ্যেই আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করবে হিল্লোলের বিনোদনভিত্তিক ভিডিও পোর্টাল থার্ডবেল ডটকম। 

অনলাইন টিভি চ্যানেল ও পোর্টাল নিয়ে রনি ও হিল্লোল বলছেন, বিভিন্ন টিভি চ্যানেলে প্রচারিত নাটকগুলো ব্যস্ততার কারণে অনেক দর্শকই দেখতে পারেন না। অনেক ‘ভালো’ নাটকের পুনঃপ্রচারও হয় না ।  সেই সঙ্গে অনেক ভালো অনুষ্ঠানও দর্শকদের দেখা হচ্ছে না।

ইন্টারনেটের সহজলভ্যতায় এই দর্শকরা ঢু মারছেন ইউটিউবে। কিন্তু ইউটিউবে দেখানো নাটকগুলো থেকে নাট্যকার ও শিল্পীরা কোনোভাবেই লাভবান হচ্ছেন না। আর তাই তারা সিদ্ধান্ত নিয়েছেন নিজস্ব পোর্টাল ও চ্যানেলের, যেখান থেকে দর্শক ও নাট্যসংশ্লিষ্ট - দুপক্ষই উপকৃত হবেন।

রনি বলেন, “পপকর্ন লাইভের মূল সুবিধা হচ্ছে রিয়েল টাইম অনলাইন স্ট্রিমিং, যার ফলে এই টিভির আর্কাইভ থেকে সব প্রোগ্রাম ইচ্ছেমতো যে কোনো সময় দর্শকরা দেখতে পাবেন। খুব শীঘ্রই পূর্ণাঙ্গ সম্প্রচারে যাচ্ছি আমরা। বিনোদনভিত্তিক চ্যানেলটিকে দারুণ কিছু অনুষ্ঠান দিয়ে সাজাবো আমরা।”

আরও জানালেন, পুরোনো নাটক ও সিনেমার ছাড়াও নতুন টিভি সিরিজ, বিশেষ শো ‘মিস্টার মিস ফিট’, বিশেষ অনুষ্ঠান ‘আন্ডারগ্রাউন্ড লেভেল ৬’ দেখানো হবে।

অন্যদিকে বিনোদনভিত্তিক অনলাইন ভিডিও পোর্টাল থার্ডবেল ডটকমের ব্যবস্থাপনা পরিচালক হিল্লোল জানান, ২০শে নভেম্বর থেকে পরীক্ষামূলক সম্প্রচার শুরু করা এই পোর্টালে বিনোদনভিত্তিক নানা অনুষ্ঠান ছাড়াও প্রচারিত হবে লাইফস্টাইলভিত্তিক নানা অনুষ্ঠান।

নতুন অনুষ্ঠানের পাশাপাশি দর্শকদের চাহিদা অনুযায়ী থার্ডবেল ডটকমে পুরনো সব জনপ্রিয় অনুষ্ঠানের একটি ‘বড় সংগ্রহ’ থাকছে বলে জানান হিল্লোল।

থার্ডবেল ডটকমের চেয়ারম্যান সাব্বির রহমান তানিম জানান, থার্ডবেল ডটকমে দর্শক নিজের সুবিধামতো সময়ে পছন্দের অনুষ্ঠানটি হাই ডেভিনিশন কোয়ালিটিতে দেখতে পারবেন। বেশকটি প্রতিষ্ঠান থার্ডবেলের সঙ্গে যৌথভাবে কাজ করবে বলে নিশ্চিত করেছেন তানিম।

কম্পিউটার, আইপ্যাড, ট্যাবসহ যে কোনো স্মার্টফোন থেকে দেখা যাবে পপকর্ন লাইভ (www.popcornlive.tv) এবং থার্ডবেল ডটকম (3rdbell.com)।