জীবনের ওপার থেকে খালেদ খান

১৭ বছর আগেই প্রকাশিত হওয়ার কথা ছিল অ্যালবামটির। কিন্তু জীবনের ওপারে যখন শিল্পী তখন তার কথা মনে করিয়ে দিতেই যেন এল এই অ্যালবাম। অভিনেতা, নির্দেশক খালেদ খান বিভিন্ন সময়ে বাংলা ভাষার কবিতা আবৃত্তি করেছিলেন, সেইসব আবৃত্তির রের্কড থেকে সংকলিত অ্যালবাম 'মেঘবালিকা' অবশেষে আলোর মুখ দেখলো।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Dec 2014, 04:34 AM
Updated : 21 Dec 2014, 04:36 AM

অ্যালবামটিতে খালেদ খানের সঙ্গে সাতটি কবিতায় যুগ্ম আবৃত্তি করেছেন শ্যামা হাই। খালেদ খানের প্রথম প্রয়ান দিবসে অ্যালবামটি প্রকাশ করেছে বেঙ্গল ফাউন্ডেশন।

অ্যালবামটি নিয়ে প্রয়াত শিল্পীর মেয়ে ফারহিন খান জয়িতা গ্লিটজকে জানান, ১৯৯৭ সালে সংগীতশিল্পী হাসান আবিদুর রেজা জুয়েল এবং বাপ্পা মজুমদারের সঙ্গে এক আড্ডায় খালেদ খান ‘হুট করে’ই সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি আবৃত্তির অ্যালবাম করবেন। যে কথা সেই কাজ। এক দিনের মধ্যেই সবকিছু বন্দোবস্ত করে রেকর্ডও করে ফেললেন অ্যালবামটি।

জয়িতা বলেন, “অভিনেতা, নির্দেশক পরিচয়ের আড়ালে হারিয়ে গিয়েছিল বাবার বাচিকশিল্পী সত্তাটি। বাবা আবৃত্তি ও গান খুব ভালোবাসতেন। এ অ্যালবাম প্রকাশের মাধ্যমে বাবার ভক্তদের কাছে তার আরও একটি গুণ প্রকাশিত হচ্ছে।”

বেঙ্গল ফাউন্ডেশনের অডিও প্রকাশনা বিভাগের উর্ধ্বতন ব্যবস্থাপক জাহিদুল হক গ্লিটজকে বলেন, “খালেদ খানের আবৃত্তিশিল্পীর পরিচয়টি সবার হয়তো জানা নেই। আমরা অনেকবার চেয়েছিলাম তার অ্যালবামটি বৃহৎ পরিসরে প্রকাশ করি। কিন্তু তিনি এ ব্যাপারে বড় উদাসীন ছিলেন। তবে জীবদ্দশায় তিনি আমাদের তার এই অ্যালবামটি দিয়ে গেছেন। সেই অ্যালবামটি আমরা এখন প্রকাশ করছি।”

জাহিদুল হক জানিয়েছেন, শনিবার রাজধানীর বেঙ্গল শিল্পালয়ে অ্যালবামটির প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাট্যব্যক্তিত্ব আলী যাকের। অনুষ্ঠানে আবৃত্তি সংকলন থেকে কিছু কবিতা পাঠ করে শুনিয়েছেন আবৃত্তিকার হাসান আরিফ।