অপুর লক্ষ্য ‘ভালো সিনেমা’

বছরটি ছিল অপুর ‘ফেরার বছর’। নিজেকে অনেকটাই বদলে ফেলেছেন তিনি। শুধু শারীরিক গড়ন কিংবা পর্দায় উপস্থিতি নয়, অভিনেত্রী অপুর সিদ্ধান্তেও পরিবর্তন এসেছে।

জয়ন্ত সাহাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Dec 2014, 05:58 AM
Updated : 17 Dec 2014, 06:06 AM

এবার তার লক্ষ্য শুধু ‘ভালো সিনেমা’। গল্প, চরিত্র, পরিচালক বা সহ-অভিনেতা নয়, অপু চলচ্চিত্র বাছাইয়ের ক্ষেত্রে প্রযোজনা প্রতিষ্ঠানের বিষয়টিও আমলে নেবেন। 

বললেন, বিভিন্ন সময় ‘না বুঝে’ বেশ কয়েকটি সিনেমাতে অভিনয় করে ফেলেছিলেন অপু, যেগুলো সেভাবে ব্যবসাসফল হয়নি। এবার তাই প্রযোজকদের ব্যাপারে সতর্ক  হয়ে উঠেছেন অপু।

মনতাজুর রহমান আকবর পরিচালিত ‘মাই ডার্লিং’ সিনেমার সেটে কথা হচ্ছিল অপুর সঙ্গে। সিনেমাতে তিনি সানিয়া নামে এক কলেজপড়ুয়া ছাত্রীর চরিত্রে অভিনয় করছেন। তার বিপরীতে অভিনয় করছেন শাকিব খান।

প্রযোজকদের ব্যাপারে অপু বলছেন, “আমি এবার প্রযোজকদের ব্যাপারেও সিরিয়াস হয়েছি। যেসব হাউজের সিনেমা করে আমি তেমন কোনো সাড়া পাচ্ছি না, ব্যবসাসফল হচ্ছি না, সে সব হাউজের সিনেমা আর করবো না।”

ছবি: নয়ন কুমার, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

“যেসব প্রযোজনা প্রতিষ্ঠানের সিনেমাতে লভ্যাংশ উঠে আসছে, সিনেমার সবকিছু ভালোভাবে আয়োজন করতে পারছে তাদের সিনেমাতেই আমি অভিনয় করবো। আমার দর্শক ভালো সিনেমা চায়। তাদের কথা ভেবেই আমি এ সিদ্ধান্ত নিয়েছি।”

প্রযোজকদের উদ্দেশ্যে তিনি বলছেন, “আপনারা সঠিক জায়গায় সঠিকভাবে লগ্নি করুন। অনর্থক যেনতেন সিনেমাতে লগ্নি করবেন না।”

পরিচালনা, প্রযোজনায় আসবেন কি না এ প্রশ্নের জবাবে অপু বলেন, “এখনই পরিচালনায় আসার কথা বলতে পারছি না। তবে প্রযোজনার ব্যাপারে ভেবেছিলাম একবার। সিনেমাটি খুব বড় বাজেটের আর যৌথ প্রযোজনায় নির্মাণের কথা ভাবছিলাম। কিন্তু পরক্ষণেই মনে হল, এখনও সে সময় আসে নি। নিজেকে আরও গুছিয়ে নিতে চাইছি। তবে এক সময় সিনেমা প্রযোজনা করবো আমি।”

ছবি: নয়ন কুমার, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

অপু বলছেন, চলচ্চিত্রের উন্নয়নের জন্য হলের উন্নয়নের দিকে মনযোগী হওয়া প্রয়োজন।

“বাংলা সিনেমার মূল দর্শকদের সিনেপ্লেক্স বা সিনেমাসের মতো হলে গিয়ে সিনেমা দেখার মতো আর্থিক সংগতি নেই। তারা যেসব হলে সিনেমা দেখতে যাচ্ছে, সেসব হলের উন্নয়ন করতে হবে। তাদের অবজ্ঞা করার কোনো অবকাশ নেই। তারাই বাঁচিয়ে রেখেছে আমাদের চলচ্চিত্র শিল্পকে।”

‘মাই ডার্লিং’ সিনেমাটি নিয়ে অপু জানালেন, রোমান্টিক হলেও এটি গতানুগতিক ধাঁচের নয়। কাহিনিতে রয়েছে ‘নতুনত্ব’। সিনেমাতে শাকিবের পাশাপাশি তার চরিত্রকেও সমান প্রাধান্য দেওয়া হচ্ছে বলে জানান তিনি।

ছবি: নয়ন কুমার, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

সিনেমার কাহিনিতে দেখা যাবে, শাকিব ও অপুর জীবনে কোনো ভালোবাসার মানুষ নেই। পারিবারিক পছন্দ মেনে নিয়ে তারা বিয়ে করতে রাজি হন। কিন্তু হঠাৎ দেখা হওয়ার পর সিদ্ধান্ত বদলাতে হয় দুজনকে। এর মধ্যে অমিত হাসান অপুর প্রেমে পড়ে যান। তিনিও অপুর পাণিপ্রার্থী। এ নিয়ে শাকিব-অমিতের দ্বন্দ্ব শুরু হয়।

এ সিনেমাটি ছাড়াও অপু অভিনয় করছেন এফ আই মানিক পরিচালিত ‘দুই পৃথিবী’ এবং জি সরকার পরিচালিত ‘লাভ-২০১৪’ সিনেমাতে। গ্রামীণ পটভূমিকায় নির্মিত ‘দুই পৃথিবী’ সিনেমাতে অপু ছাড়াও শাকিবের বিপরীতে থাকছেন আরেক নায়িকা অহনা। ‘লাভ-২০১৪’ এ শাকিব অপু ছাড়াও প্রেম করবেন নিপুণ ও তানিয়ার সঙ্গে।