কৈশোরের গল্প বলে ‘ওপেন টি বায়োস্কোপ’

গায়ক ও অভিনেতা অনিন্দ্য চট্টোপাধ্যায় অভিষিক্ত হলেন চলচ্চিত্র নির্মাতা হিসেবে। সম্প্রতি তার প্রথম সিনেমা ‘ওপেন টি বায়োস্কোপ’-এর ট্রেইলার প্রকাশিত হয়েছে ইউটিউবে।

চিন্তামন তুষারচিন্তামন তুষারবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Dec 2014, 09:36 AM
Updated : 30 Nov 2018, 08:56 PM

সিনেমাটি মুক্তি পাচ্ছে জানুয়ারির মাঝামাঝি সময়ে। সিনেমাটির সংগীত পরিচালনা করেছেন তার ব্যান্ড চন্দ্রবিন্দুর আরেক সদস্য উপল সেনগুপ্ত।

‘ওপেন টি বায়োস্কোপ’ সিনেমার গল্প আবর্তিত হচ্ছে একদল কিশোর ও এক কিশোরীকে নিয়ে। উঠে এসেছে কলকাতার মধ্যবিত্ত সমাজের চিত্রও।

সিনেমার কেন্দ্রীয় চরিত্রটি এক কিশোরের। তার নানা স্বপ্ন, অনেক কিছুর প্রথম অভিজ্ঞতাকে সেলুলয়েড বন্দি করার ফন্দি করেছেন অনিন্দ্য। তারই প্রতিফলন ঘটেছে ট্রেইলারে।

সিনেমায় অভিনয়, গান লেখার সুবাদে টালিগঞ্জের সঙ্গে অনিন্দ্যর সম্পর্কের শুরু এ শতাব্দীর আগে। তবে ক্যামেরার পেছনে দাঁড়ানোর অভিজ্ঞতা এই প্রথম। কাজটি শেষ করতেও বেশি সময় নেননি। সিনেমাটির প্রযোজক কিন্তু সুজিত সিরকার। অভিনয়ও করেছেন তিনি।

অনিন্দ্য নিজে নবীন পরিচালক, কাজও করেছেন একেবারে আনকোড়া কয়েকজনের সঙ্গে। তাদের পিতারা অবশ্য সুপরিচিত। যেমন, কৌশিক সেনের ছেলে ঋদ্ধি, শিলাজিতের ছেলে ধী এবং শান্তিলালের ছেলে ঋতব্রত।

এদের সঙ্গে কৌশিক সেন, পরান বন্দ্যোপাধ্যায়, রজতাভ দত্ত, সুদীপ্তা চক্রবর্তী, সোহিনী সরকারসহ আরও অনেককেই দেখা যাবে সিনেমাটিতে।

ঢাকা সফরের সময় অনিন্দ্য গ্লিটজকে জানিয়েছেন, তিনি বেড়ে উঠেছেন উত্তর কলকাতায়। তার কৈশোরের উত্তর কলকাতার জীবনধারাকে ফুটিয়ে তুলেছেন সিনেমায়। সেসময়ই তিনি জানান সিনেমায় পুরোনো সেই চন্দ্রবিন্দুকেও খুঁজে পাবেন দর্শকরা। কারণ এর সংগীত পরিচালনা করেছেন উপল সেনগুপ্ত।

অনিন্দ্য বলেন, “সিনেমার মিউজিক ডিরেকশন দিচ্ছে আমার ব্যান্ড মেইট উপল সেনগুপ্ত। সিনেমার গান নিয়ে যে অ্যালবাম তৈরি হচ্ছে, সেটায় কিন্তু পুরোনো চন্দ্রবিন্দুর মেজাজটা পাওয়া যাবে সম্পূর্ণ।”