ঢাকায় পর্বত জয়ের চলচ্চিত্র উৎসব  

কানাডাভিত্তিক সংগঠন ব্যানফ সেন্টার আয়োজিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব ‘ব্যানফ মাউন্টেইন ফিল্ম ফেস্টিভাল’ বিশ্বের নানা প্রান্তে ঘুরে আসছে ঢাকায়। ১৯শে ডিসেম্বর বসবে এর পঞ্চম আসর। এবারের আকর্ষণ ‘থারটিফাইভ’।

চিন্তামন তুষারচিন্তামন তুষারবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2014, 09:03 AM
Updated : 9 Dec 2014, 09:03 AM

‘থারটিফাইভ’ চলচ্চিত্রের স্থিরদৃশ্য।

ব্যানফ মাউন্টেইন ফিল্ম ফেস্টিভাল ২০১৩ আসরের সেরা চলচ্চিত্র নির্বাচিত হয় এটি। 

উৎসবের ৩৫তম আসরে প্রদর্শিত চলচ্চিত্রটিতে অভিযাত্রিক ডেরেকের ৩৫তম জন্মদিনে ৩৫ রুটে অভিযানের রোমহর্ষক মুহূর্তগুলোকে পাঁচ মিনিটে তুলে ধরেছেন নির্মাতা নাজা খোস্কি, অস্তিন জিয়াদাক ও ম্যাথু ফান বিনা।

উৎসবে আরও প্রদর্শিত হবে বিশেষ জুরি পুরস্কারজয়ী ‘কিপার অফ দ্য মাউন্টেইনস’। চলচ্চিত্রটি এলিজাবেথ হওলির কাঠমুন্ডুবাসের জবানবন্দী। তিনি কাঠমুন্ডুতে বসে দ্য হিমালিয়ান ডাটাবেইস-এর জন্য হিমালয়ে অভিযানের ধারাবিবরণী সংরক্ষণ করছেন ১৯৬০ সাল থেকে। ৯০ বছর বয়সে এসেও তিনি নির্ভুলভাবে তথ্য সংগ্রহের কাজটি করছেন নিরলস নিষ্ঠার সঙ্গে।

‘কিপার অফ দ্য মাউন্টেইন’ চলচ্চিত্রের স্থিরদৃশ্য।

এলিজাবেথের স্বর্ণযুগে কেমন ছিল হিমালয়ে অভিযান, নারীদের অবস্থান, আর তিনি কেন একা এই কাজটি শুরু করলেন- বিশেষ জুরি পুরস্কারজয়ী ‘কিপার অফ দ্য মাউন্টেইনস’ চলচ্চিত্রে এমন সব প্রশ্নের উত্তর খুজেছেন নির্মাতা অ্যালিসন ওটো।

আসরে আরও প্রদর্শিত হবে ‘নর্থ অফ দ্য সান’, ‘ইনটু দ্য মাইন্ড’, ‘স্পাইস গার্ল’, ‘দ্য কোয়েশ্চেন উই আস্ক’, ‘হেভেনস গেইট’, ‘বিয়ন্ড দ্য ড্রপ’, ‘নাইন কুইনস-শেডস অফ উইন্টার’, ‘দ্য সেনসেই’ ইত্যাদি।

বিশ্বসাহিত্য কেন্দ্রে ১৯শে ডিসেম্বর থেকে শুরু হতে যাওয়া উৎসবে দুদিনে দেখানো হবে মোট ১৫টি চলচ্চিত্র। উৎসবে অংশ নিতে চাইলে যে কেউ বিনামূল্যে নাম নিবন্ধন করতে পারেন অনলাইনে। নিবন্ধন করুন

‘স্পাইস গার্ল’ চলচ্চিত্রের স্থিরদৃশ্য।

ব্যানফ মাউন্টেইন ফিল্ম অ্যান্ড বুক ফেস্টিভালে পুরস্কারপ্রাপ্ত ও প্রদর্শিত চলচ্চিত্রগুলো বিশ্বব্যাপী দেখানো হয় নানা সংগঠনের মাধ্যমে। এ বছর ৪০টি দেশে বিভিন্ন সময়ে প্রদর্শিত হচ্ছে চলচ্চিত্রগুলো।

বাংলাদেশে উৎসব আয়োজনের সার্বিক দায়িত্ব পালন করছে কেওক্রাডং বাংলাদেশ, সহযোগিতা করছে কোকা-কোলা।

উৎসব সহযোগী হিসেবে তাদের পাশে রয়েছে বাংলাদেশের প্রথম অনলাইন নিউজ পোর্টাল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম।

উৎসবটির আর্ন্তজাতিক সহযোগী ন্যাশনাল জিয়োগ্রাফিক ও দ্য নর্থ ফেইস।

উৎসব সংক্রান্ত সব তথ্য গ্লিটজকে জানান উৎসব সমন্বয়ক ও মাউন্টেইনিয়ার মুনতাসির মামুন।

টুর প্রোমো

</div>  </p><p><strong>নভেম্বরে অনুষ্টিত হতে যাওয়া ব্যানফ মাউন্টেইন ফিল্ম অ্যান্ড বুক ফেস্টিভ্যাল ২০১৪ আসরের প্রোমো</strong></p><p> <div class="embed"> <iframe height="400" src="https://www.youtube.com/embed/Br--UGF38PQ?list=PLGCcWrqMOZ8mKqr4YUsb5uWkP1DaI2DRA" width="640"/> </div>  </p>