'এক নারী আমাকে ধর্ষণ করে'

মার্কিন অভিনেতা শিয়া লাবেউফ এবার দাবি করলেন, চলতি বছরের ভালোবাসা দিবসে ধর্ষণের শিকার হয়েছিলেন তিনি।

সেঁজুতি শোণিমা নদীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2014, 10:18 AM
Updated : 28 Nov 2014, 10:18 AM

এ বছরের ফেব্রুয়ারি মাসে লস অ্যাঞ্জেলসের একটি গ্যালারিতে ‘#আইএ্যামসরি’ নামের একটি পারফমর্েন্স আর্ট প্রদর্শনীর আয়োজন করেছিলেন ‘ট্রান্সফর্মার্স’ সিরিজ খ্যাত এই তারকা। নয় মাস আগের সেই আয়োজনেই ধর্ষণের শিকার হওয়ার দাবি করছেন লাবেউফ।

গ্যালারির একটি ছোট কক্ষে 'ফিউরি' তারকা বসে থাকতেন এবং তার সঙ্গে একের পর এক দেখা করতে আসতেন দর্শকরা। পাঁচ দিনব্যাপী চলে ওই পারফর্মেন্স আর্ট আয়োজন।

সম্প্রতি শিল্প-সাহিত্য বিষয়ক অনলাইন প্রকাশনা ডাজেড-এর এক সাংবাদিকের সঙ্গে ইমেইলের মাধ্যমে যোগাযোগ ঘটে লাবেউফের। এক সাক্ষাৎকারে তিনি জানান, ওই প্রদর্শনীর তৃতীয় দিনে তিনি ধর্ষিত হন।

“এক মহিলা এলো, যার প্রেমিক ঘরের বাইরেই অপেক্ষা করছিল যখন ঘটনাটি ঘটে। সে টেনে হিঁচড়ে জামা-কাপড় ছিড়ে ফেলে এবং দশ মিনিট ধরে ধর্ষণ করে।”

লাবেউফ আরও বলেন, “যখন সে ঘর থেকে তার লেপ্টে যাওয়া লিপস্টিক এবং এলোমেলো চুল নিয়ে বের হলো, বাইরে লাইনে দাড়িয়ে ছিল অনেক মানুষ। এমনকী আমার প্রেমিকাও সেখানে ছিল কারণ, সেদিন ছিল ভালোবাসা দিবস আর প্রদর্শনীর কারণে আমি তখন গ্যালারিতেই থাকছিলাম। বিষয়টা ছিল খুবই যন্ত্রণাদায়ক।”

লাবেউফ অবশ্য জানাননি ঘটনাটির সময় তিনি ওই নারীকে ঠেকানো বা আত্মরক্ষার চেষ্টা করেছিলেন কী না। তবে প্রদর্শনীর পুরো সময়টা জুড়েই অনেকগুলো ভাল অভিজ্ঞতার কথা তিনি বলেছেন অকপটেই।

“অনেক মানুষ, যাদের সঙ্গে এর আগে আমার কখনো দেখা হয়নি, তারা এসেছিল আমার প্রদর্শনীতে। তারা তাদের ভালোবাসা আমার সঙ্গে ভাগাভাগি করে নিয়েছিল। তাদের কেউ কেউ তো আমার হাত ধরে কেঁদেও ফেলতো, আর বলতো, ‘নিজে থেকেই এটা ঠিক করে ফেলো’ কিংবা ‘পুরুষের মতো পুরুষ হও”। আমি এর আগে কখনোই ভালোবাসা, সহানুভূতি এবং মানবতা এভাবে উপলব্ধি করতে পারিনি।”