নতুন প্রজন্মের সেলিম আল দীন

পাঁচ নবীন নির্দেশকের নাটক নিয়ে ঢাকা থিয়েটার আয়োজন করছে ‘সেলিম আল দীন উৎসব-২০১৪’। শুক্রবার থেকে বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল হলে শুরু হবে চার দিনের এ উৎসব।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2014, 11:04 AM
Updated : 26 Nov 2014, 11:04 AM

উৎসবে প্রদর্শিত হবে এশা ইউসুফের ‘গল্প নিয়ে গল্প’, ওয়াসিম আহমেদ ও সাজ্জাদ রাজীর ‘অমৃত উপাখ্যান’, রুবাইয়াৎ আহমেদের ‘ইতি পত্রমিতা’ এবং সামিউন জাহান দোলার ‘ঊষা উৎসব’।

শুক্রবার সন্ধ্যা সাড়ে ছয়টায় এ উৎসবের উদ্বোধন করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

উৎসবটি নিয়ে ঢাকা থিয়েটারের পরিচালক নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু বলেন, “আমাদের উৎসবে প্রজ্ঞার সঙ্গে নবীনের মেলবন্ধন ঘটাতে চেয়েছি। এ কারণে আমাদের এই আয়োজনকে ‘নতুন প্রজন্ম নতুন থিয়েটার’ অভিধায় অভিসিক্ত করছি। নবীন এই নির্দেশকরা তাদের মেধা আর মনন দিয়ে সাজিয়েছে নাটকের পসরা। তাতে নতুন নির্দেশকদের নতুন চিন্তা আর সৃজনশীলতার খোঁজ পাওয়া যাবে।”

বাচ্চু জানান, সেলিম আল দীনের এ চারটি নাটকের কোনোটিই এর আগে মঞ্চস্থ হয়নি।

তিনি আরও জানান, নির্দেশকেরা কেউই সেলিম আল দীনের মঞ্চের জন্য লেখা নাটকগুলোকে তাদের প্রযোজনার জন্য নির্বাচন করেননি। কেউ উপন্যাস, কেউ গল্প, কেউ গীতিনৃত্যনাট্য আবার কেউ টেলিভিশন নাটককে মঞ্চায়নের জন্য বেছে নিয়েছেন। এর মধ্য দিয়ে সেলিম আল দীনের দ্বৈতাদ্বৈতবাদী তত্ত্বের এক ‘অভিনব উদ্ভাস’ দেখা যাবে।