আন্ডারওয়ার্ল্ডের নজর যখন বলিউডে

হুমকি থেকে হত্যাচেষ্টা - মুম্বাই সিনেপাড়ায় সন্ত্রাসীদের প্রভাব বিস্তারের চেষ্টা নতুন কোনো ঘটনা নয়। প্রাণে বাঁচতে অনেক তারকা এদের সঙ্গে হাত মেলালেও অধিকাংশই  দিয়েছেন দাঁত ভাঙ্গা জবাব।

জেনিফার ডি প্যারিসবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2014, 09:23 AM
Updated : 25 Nov 2014, 09:23 AM

শুরুটা কিন্তু অনেক আগে থেকেই। সত্তরের দশকের এক বর্ষীয়ান অভিনেতার সঙ্গে দুই মাফিয়া ডনের ওঠাবসার খবর তখন সবারই জানা ছিল।

মাফিয়াদের সঙ্গে মু্ম্বাই সিনেজগতের সম্পর্ক শুরু হয় প্রযোজক এবং পরিবেশকদের কারণে। পরে তা ছড়িয়ে যায় নির্মাতা থেকে অভিনয়শিল্পীদের মধ্যে। হুমকি দিয়ে ফোন, চাঁদাবাজি এমনকি শিল্পীদের বাড়িতে হামলার ঘটনা ঘটেছে অনেকবার।

মাফিয়াদের সবচেয়ে বেশি তাণ্ডব চলেছে নব্বইয়ের দশকজুড়ে। ২০০০ সালের পর পরিস্থিতি পাল্টে যায় অনেকখানি। বলিউডে মাফিয়া আতঙ্ক কমে যায় ওই সময়টাতে। তবে, সম্প্রতি আবার তা মাথাচাড়া দিয়ে উঠছে।

সাম্প্রতিক সময়ে যারা লক্ষ্য হয়েছেন

মহেশ ভাট

বলিউডে যত দ্রুত বাড়ছে শত কোটি রুপির ব্যবসা, ততই শোনা যাচ্ছে তারকাদের ফোনে হুমকি পাওয়া এবং বাড়িতে হামলার খবর। চলতি বছরের ১৫ই নভেম্বর মুম্বাইয়ের খার এলাকা থেকে সাতজন সন্দেহভাজন সন্ত্রাসীকে আটক করে পুলিশ। ধারণা করা হচ্ছে, এরা মহেশ ভাটের বাড়িতে হামলা করার পরিকল্পনা করছিল।

শাহরুখ খান

‘হ্যাপি নিউ ইয়ার’ মুক্তির কিছুদিন আগে হামলা করা হয় প্রযোজক আলি মোরানির বাড়িতে। অজ্ঞাতনামা দুই ব্যক্তি মোটরবাইকে করে এসে ফাঁকা গুলি ছুঁড়ে যায় তার বাড়ির সামনে।

খবর পাওয়া যায়, হুমকি দিয়ে ফোনও করা হয়েছে মোরানিকে। সেই সঙ্গে ঘটনাস্থলে পাওয়া যায় একটি কাগজ, যেখানে লেখা ছিল—“শাহরুখ খান হবেন পরের নিশানা”।

এই ঘটনার কয়েকদিন পরই নাকি হুমকি দেওয়া হয়েছিল শাহরুখকে। তিনি ছাড়াও হুমকি পেয়েছিলেন তার ‘হ্যাপি নিউ ইয়ার’ সহশিল্পী বোমান ইরানি এবং সোনু সুদ। তদন্তকারী পুলিশের সন্দেহের তীর তখন মুম্বাই ডন রাভি পুজারির দিকে। মহেশ ভাটের ওপর হামলার জন্যেও তাকে সন্দেহ করা হচ্ছে।

আকশায় কুমার

২০১৩ সালের অক্টোবরের কথা, মাত্র কয়েকদিন আগে বাড়ির এক কর্মচারীকে ছাঁটাই করেছেন অভিনেতা আকশায় কুমার। তার কিছুদিন পরই ফোনে হুমকি পেলেন তিনি। রাভি পুজারি নামে এই গ্যাংস্টার আকশায়কে বললেন, ঐ কর্মচারীকে ছাঁটাই করে খুব বড় ভুল করেছেন তিনি।

ভারতীয় দৈনিক টাইমস অফ ইন্ডিয়া বলছে, প্রথমে এই হুমকিকে পাত্তা দেননি আকশায়। কিন্তু বেশ কিছু সময় ধরে হুমকিমূলক ফোন পাবার পর পুলিশের কাছে অভিযোগ করেন তিনি।

বনি কাপুর

আকশায় কুমারের ঘটনার ঠিক এক মাস আগে অর্থাৎ সেপ্টেম্বরে হুমকি পান প্রযোজক বনি কাপুর। তখনও শোনা গিয়েছিল রাভি পুজারির নাম। তদন্ত করে হুমকিদাতার সঙ্গে পুজারির যোগসূত্র খুঁজে পায় পুলিশ।

কারান জোহার, ফারাহ খান এবং মাধুর ভান্ডারকার

হুমকি দেওয়া হয়েছে এই তিন নির্মাতাকেও। শাহরুখ খানের হুমকি পাওয়ার ঘটনার পরপরই শোনা গেছে ফারাহ খানের বাড়িতে কী যেন খোঁজার জন্য লোক পাঠিয়েছে এক মুম্বাই ডন। হত্যার হুমকি দেওয়া হয়েছে কারান এবং মাধুরকে। এবারও উঠে আসে রাভি পুজারির নাম।

বলিউড অভিনেতাদের হুমকি দেওয়ার জন্যে বরাবরই পরিচিত এই মুম্বাই ডন। হুমকি দিয়েছেন সালমান খান এবং রাকেশ রোশানের মত তারকাদেরকেও। সম্প্রতি নেস ওয়াদিয়ার সঙ্গে আইনি লড়াইয়ের সময় প্রিতি জিনটার পক্ষ হয়ে তাকে হুমকি দেন পুজারি।

কে এই রাভি পুজারি? 

মুম্বাই ডন রাভি পুজারির শুরুটা হয় পাড়ার গুন্ডা হিসেবে। প্রতিদ্বন্দ্বী বালা জালতেকে হত্যা করে তিনি তখনকার আরেক মাফিয়া বস ছোটা রাজানের সান্নিধ্যে আসেন। এরপর দুবাইতে হোটেল এবং রিয়েল এস্টেট ব্যবসায়ীদের কাছ থেকে চাঁদাবাজি করে দিন কাটান ছোটা রাজানের ছত্রছায়ায়।

পুলিশের সন্দেহ, বর্তমানে অস্ট্রেলিয়াতে গা ঢাকা দিয়ে আছেন পুজারি। 

সোনু নিগম

গায়ক সনু নিগমকে ছোটা শাকিলের হুমকি বেশ চাঞ্চল্য সৃষ্টি করেছিল গণমাধ্যমে। গত বছরের কথা, তখন ২০১৪ সালের ওয়ার্ল্ড ট্যুরের জন্য প্রস্তুতি নিচ্ছেন সোনু।

ফোনে ছোটা শাকিল সনুকে বলেছিলেন, অনুষ্ঠানের আয়োজক হিসেবে সোনুর সঙ্গে যেই প্রতিষ্ঠান কাজ করছে তাদেরকে বাদ দিয়ে দুবাইয়ের এক ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানির সঙ্গে কাজ করতে। ঐ কোম্পানি থেকে লভ্যাংশ ছিল ছোটা শাকিলের।

কিন্তু এই প্রস্তাবে রাজি হননি সোনু।

রাম গোপাল ভার্মা

গ্যাংস্টার ড্রামা ‘সাত্যা টু’ নির্মাণের সময় হুমকি পান রাম গোপাল ভার্মা। তাকে বলা হয় সিনেমাটির কয়েকটি সংলাপ বাদ দিতে।

সাজিদ নাদিয়াদওয়ালা

এজাজ লেকড়াওয়ালা গ্যাং-এর পক্ষ থেকে ২০১০ সালে হত্যার হুমকি পান নির্মাতা-প্রযোজক সাজিদ নাদিয়াদওয়ালা। শোনা যায়, তার অফিসে এসে হুমকি দিয়ে গিয়েছিল সন্ত্রাসীরা।

পুরনো কথা

সালমান খান

২০০২ সালে নিজের ব্যক্তিগত আগ্নেয়াস্ত্রের লাইসেন্স নতুন করে তৈরির জন্য আবেদন করেন সালমান খান। তখন সালমান পুলিশকে জানান, আন্ডারওয়ার্ল্ড থেকে হুমকি পাচ্ছেন তিনি।

সালমান হুমকির শিকার হচ্ছেন এখনও। চলতি বছরের ফেব্রুয়ারিতে তাকে হুমকি দেন রাভি পুজারি।

রাজিভ রায়

‘মোহরা’, ‘গুপ্ত’- এর মত জনপ্রিয় সব সিনেমার নির্মাতা রাজিভ রায়কে হত্যার চেষ্টা করে আন্ডারওয়ার্ল্ডের সন্ত্রাসীরা। ১৯৯৭ সালে এই ঘটনা ঘটার পর দেশ ছেড়ে চলে যান এই নির্মাতা।

গুলশান কুমার

সঙ্গীত প্রযোজনা প্রতিষ্ঠান টি সিরিজের এক মালিক গুলশান কুমারকে প্রাণ দিতে হয়েছে মাফিয়াদের হাতেই। ১৯৯৭ সালে তার কাছে ১০ কোটি রুপি চাঁদা দাবী করেছিল ডন আবু সালেম। চাঁদা দিতে রাজি না হওয়ায় দুজন সন্ত্রাসী গুলিতে মারা যান তিনি।

রাকেশ রোশান

২০০০ সালের জানুয়ারিতে অল্পের জন্য প্রাণে বেঁচেছিলেন অভিনেতা, নির্মাতা রাকেশ রোশান। মুম্বাইয়ের সান্তা ক্রুজ এলাকায় নিজের অফিসের বাইরে দুজন সন্ত্রাসী তাকে লক্ষ্য করে গুলি ছোঁড়ে। তখনই তাকে হাসপাতালে নিয়ে যান তার গাড়ির চালক।

২০০৪ সালেও আন্ডারওয়ার্ল্ড থেকে হুমকি পান ‘কৃশ’ সিরিজ খ্যাত এই নির্মাতা।

ভারাত শাহ

২০০১ সালে আন্ডারওয়ার্ল্ডের সঙ্গে জড়িত সন্দেহে গ্রেফতার করা হয় প্রযোজক ভারাত শাহকে। তার গ্রেফতারের পর প্রযোজক নাজিম রিজভির দিকেও আঙ্গুল ওঠে। ২০০৩ সালে গ্রেফতার হন রিজভি। রিজভি এবং তার সহকারী আবদুল রাহিম আলবাকশ খানের বিরুদ্ধে শিল্পীদের সঙ্গে আন্ডারওয়ার্ল্ডের যোগাযোগ করিয়ে দেওয়ার প্রমাণ পায় পুলিশ।