ফারুকীর সঙ্গে কাজ নয়: দিলারা জামান

টেলিভিশন নাটক ও চলচ্চিত্রে বাংলা ভাষাকে 'কদর্যভাবে' বিকৃত করার অভিযোগ উঠলো নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর বিরুদ্ধে। আর এ অভিযোগ করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও একুশে পদকজয়ী অভিনেত্রী দিলারা জামান। শুধু তাই নয়, এই নির্মাতার সঙ্গে আর কাজ না করার সিদ্ধান্তের কথাও জানালেন তিনি।

জয়ন্ত সাহাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2014, 05:40 AM
Updated : 24 Nov 2014, 05:40 AM

আলী ফিদা একরাম তোজো পরিচালিত ‘ফ্যামিলি প্যাক’ ধারাবাহিকটি নিয়ে একটি সংবাদ সম্মেলনে টিভি নাটকের হালহকিকত নিয়ে বলতে গিয়ে এসব কথা বলেন তিনি। 

দিলারা জামান মনে করেন, কিছু নির্মাতা বাংলা ভাষার 'প্রমিত' রূপকে ‘বিকৃত’ করে দর্শকের কাছে উপস্থাপন করছে। তার মতে, এই নির্মাতারা বাংলা নাটকে ‘নতুন এক প্রথা’ তৈরি করছেন, যা পরবর্তী প্রজন্মের জন্য মোটেই ভালো কিছু নয়।

ফারুকী পরিচালিত চলচ্চিত্র ‘ব্যাচেলর’ এবং ‘মেইড ইন বাংলাদেশ’ অভিনয় করা দিলারা জামান বলেন, তিনি ও আরেক বর্ষীয়ান অভিনেতা মাসুদ আলী খান ফারুকীর নাটকে কাজ না করার সিদ্ধান্ত নেন বেশ আগেই।  

সংবাদ সম্মেলনে নাটকে আঞ্চলিক ভাষার ব্যবহার নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে দিলারা জামান বলেন, “প্রমিত ভাষার পাশাপাশি আঞ্চলিক ভাষাতেও নাটক নির্মিত হতে পারে। আঞ্চলিক ভাষায় নাটক নির্মাণ করা আর প্রমিত ভাষাকে বিকৃতভাবে উপস্থাপন করা এক কথা নয়।”

যদিও একই প্রশ্নের জবাবে শহীদুজ্জামান সেলিম আঞ্চলিক ভাষায় নির্মিত 'নোয়াশাল' ধারাবাহিকটি নিয়ে বিদ্রুপাত্মক মন্তব্য করেন।

এনটিভির ‘ফ্যামিলি প্যাক’ ধারাবাহিকে দিলারা জামানকে দেখা যাচ্ছে মায়ের ভূমিকাতে। এছাড়া রোকেয়া প্রাচী পরিচালিত আরটিভিতে প্রচারিত ‘সেলাই পরিবার’ ধারাবাহিকেও অভিনয় করছেন তিনি।

শিক্ষকতা থেকে অভিনয়ে আসা দিলারা জামান ষাটের দশকে ‘ত্রিধরা’ নাটকের মাধ্যমে অভিনেত্রী হিসেবে ক্যারিয়ার শুরু করেন। হুমায়ূন আহমেদ পরিচালিত ‘এইসব দিনরাত্রি’ ও ‘অয়োময়’ ধারাবাহিকে মায়ের চরিত্রে অভিনয় করে বেশ সাড়া পেয়েছিলেন। এরপর থেকে মায়ের ভূমিকাতেই বেশি দেখা যায় তাকে। 

‘আগুনের পরশমণি’, ‘ব্যাচেলর’, ‘চন্দ্রগ্রহণ’, ‘প্রিয়তমেষু’, ‘মেড ইন বাংলাদেশ’, ‘মনপুরা’ ও ‘বৃহন্নলা’ চলচ্চিত্রে অভিনয় করেছেন।

‘চন্দ্রগ্রহণ’ সিনেমাতে ‘ময়রা মাসী’ চরিত্রে অভিনয় করে ২০০৮ সালে পাশ্বর্-চরিত্রে শে্রষ্ঠ অভিনেত্রী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান দিলারা জামান। এছাড়াও ১৯৯৪ সালে একুশে পদকে ভূষিত হন।