'নির্বাক'-এ সবাক সুস্মিতা

জন্মসূত্রে বাঙ্গালি সুস্মিতা সেন প্রথমবারের মতো কোনো বাংলা সিনেমায় অভিনয় করছেন। সৃজিত মুখোপাধ্যায় পরিচালিত ‘নির্বাক’ নামের সেই সিনেমাটিতে নিজের চরিত্রের কণ্ঠও তিনি দেবেন।

চিন্তামন তুষারচিন্তামন তুষারবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2014, 01:30 PM
Updated : 23 Nov 2014, 01:30 PM

মনে হতেই পারে নিজের অভিনীত চরিত্রে নিজে কণ্ঠ দেবেন এটাইতো স্বাভাবিক। কিন্তু অবাক করার মতো ব্যাপার হলেও, ভারতীয় বাংলা সিনেমায় অভিনয় করে বাঙ্গালি হয়েও কণ্ঠ দেননি অনেক অভিনেত্রী।

ঋতুপর্ণ ঘোষ পরিচালিত ‘বাড়িওয়ালি’ সিনেমায় কিরণ খেরের কণ্ঠ দিয়েছিলেন রীতা কয়রাল, ‘চোখের বালি’তে ঐশ্বরিয়া রাই বচ্চনের মুখে শোনা যায় শ্রীলা মজুমদারের কণ্ঠ, ‘অন্তরমহল’-এ সোহা আলি খানের হয়ে কথা বলেছেন রিমঝিম মিত্র আর ‘সব চরিত্র কাল্পনিক’-এ বিপাশা বসুর কণ্ঠ দিয়েছিলেন সোহিনী সেনগুপ্ত৷

কিন্তু সৃজিত ‘নির্বাক’-এ তার নায়িকার গলাই দর্শককে শোনাবেন৷ পশ্চিমবঙ্গের পত্রিকা এই সময়কে সৃজিত বলেন, “আলাদা করে তো আর কলকাত্তাইয়া বাংলা বলে কিছু হয় না আজকাল ৷ একটা শহুরে বাংলা হয় ৷ সুস্মিতা সেটা বেশ ভালোই বলে।”

সাবেক মিস ইউনিভার্স সুস্মিতা সেনের জন্ম হয় হায়দ্রাবাদে এক বাঙালি পরিবারে। ১৯৯৬ সালে হিন্দি সিনেমায় অভিষেক হলেও বাংলা সিনেমায় অভিনয়ের সুযোগ এই প্রথম ঘটলো তার। 

'বাইশে শ্রাবণ' খ্যাত পরিচালক সৃজিতের ঝুলিতে প্রশংসা জমেছে ভালোই। সম্প্রতি মুক্তি পাওয়া 'চতুষ্কোণ' সিনেমাটিও আলোড়ন তুলেছে। ‘নির্বাক’ সিনেমাটি দেখানো হবে এবারের ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অফ ইন্ডিয়ার ফিল্ম বাজারে।