মহাত্মা গান্ধী যখন 'আইটেম নাম্বার'

২০০৬ সালে এই পরিচালক-প্রযোজক জুটি নির্মাণ করেন মুন্না ভাই সিরিজের দ্বিতীয় সিনেমা 'লাগে রাহো মুন্না ভাই'। মহাত্মা গান্ধীকে নিয়ে নির্মিত এই সিনেমাটি নিয়ে বেশ ঝামেলায় পড়ে গিয়েছিলেন তারা। পরিবেশকরা চিন্তায় ছিলেন যে লগ্নি করা টাকা উঠে আসবে না।

জেনিফার ডি প্যারিসবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2014, 07:59 AM
Updated : 22 Nov 2014, 09:06 AM

সম্প্রতি ইন্টারন্যাশনাল ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভালে এক আলোচনায় চোপড়া বলেন, “যখন আমরা সিনেমাটি তৈরি করছিলাম, তখন পরিবেশকরা ভয় পাচ্ছিলেন কারণ তারা ভাবছিলেন, এরা গান্ধীকে নিয়ে কি করছে!”

আমার এখনও মনে আছে তারা আমাকে বলেছিলেন, আশা করি আপনারা সিনেমায় একটি আইটেম নাম্বার রেখেছেন আমাদের লগ্নি করা টাকা নিরাপদ রাখার জন্য।উত্তরে আমি বলেছিলাম, এমন এক আইটেম রেখেছি যা পুরো সিনেমাতেই আছে।

বলে রাখা ভাল, বেশীরভাগ বলিউডি সিনেমাতে আবেদনময়ী নায়িকাদের আইটেম গান না থাকলে ব্যবসায়িক ঝুঁকিতে পড়ে যান পরিবেশকরা।

এরপর হিরানি বলেন, “মহাত্মা গান্ধী উধ্বর্াঙ্গে কোন কাপড় পড়তেন না। আর তাকেই সেই বিশেষ 'আইটেম' হিসেবে ইঙ্গিত করেন চোপড়া।”

সাধারণ দর্শকের কাছে গান্ধীর আদর্শকে পৌঁছে দেওয়াই তাদের উদ্দেশ্য ছিল বলে জানান হিরানি, “গান্ধী বলতে আমরা এতদিন শুধু বুঝেছি তিনি এমন একজন লোক যার ছবি ঝুলবে সরকারি অফিসের দেয়ালে। কিন্তু দৈনন্দিন জীবনে গান্ধীর মতাদর্শ মেনে চলার এই প্রচলন করাটা ছিল আমাদের উদ্দেশ্য। আমরা খুবই ভয়ে ছিলাম সিনেমাটি মুক্তির আগে, কিন্তু এর সাফল্য আমাদের অনেক কিছু দিয়েছে।”