আন্দোলনের চলচ্চিত্র উৎসব

বাংলাদেশে গত দুই দশকে ঘটে যাওয়া নানা আন্দোলন নিয়ে নির্মিত প্রামাণ্যচিত্র নিয়ে আয়োজিত হয়েছে আন্দোলনের চলচ্চিত্র উৎসব ২০১৪। নিজেদের বর্ষপূর্তীতে এ উৎসবের আয়োজন করতে যাচ্ছে মুভিয়ানা ফিল্ম সোসাইটি।

চিন্তামন তুষারচিন্তামন তুষারবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2014, 10:45 AM
Updated : 19 Nov 2014, 11:34 AM

এ বিষয়ে সংগঠনটির সভাপতি বেলায়াত হোসেন মামুন গ্লিটজকে বলেন, এ বছর ৫ই ফেব্রুয়ারি ‘শাহবাগ আন্দোলনের চলচ্চিত্র, চলচ্চিত্রে শাহবাগ আন্দোলন’ শীর্ষক একটি চলচ্চিত্র উৎসবের আয়োজনের করা হয় শাহবাগ আন্দোলনের এক বছর পূর্তিতে। এবারের আয়োজন তাদের সংগঠনের অষ্টম বর্ষপূর্তি উপলক্ষে। দেখান হবে বাংলাদেশে সংঘঠিত গত বিশ বছরের আন্দোলন, প্রতিবাদ, সংগ্রাম নিয়ে নিমর্মিত ১২টি প্রামাণ্যচিত্র।
 

শাহাবাগ আন্দোলন নিয়ে নির্মিত পাঁচটি তথ্যচিত্র প্রদর্শিত হবে উৎসবে। এর মধ্যে রয়েছে সাইফুল ওয়াদুদ হেলালের ‘বাংলাদেশের হৃদয়’, রেশমী আহমেদের ‘আমার প্রতিবাদ’, সাইফুল ইসলাম জার্নালের ‘নো মার্সি’, পলাশ রসূলের ‘হেফাজতনামা’, নুসরাত খানের ‘জয়েন্ট দ্য ফাইট’।

মামুন আরও বলেন, “চলচ্চিত্র সংসদ আন্দোলনের একটি সংগঠন হিসেবে আমরা চলচ্চিত্রকে প্রথমত শিল্প মাধ্যম হিসেবে বোঝার চেষ্টা করি। দ্বিতীয়ত চলচ্চিত্রকে গণমানুষের হাতিয়ার হিসেবে দেখতে চাই। চলচ্চিত্রের মাধ্যমে বিনোদনের নানা আয়োজন অনেকেই করে। কিন্তু আমরা গণমানুষের অধিকার নিয়ে সচেতন। তাই তাদের কথা ও তাদের নিয়েই আমাদের বর্ষপূর্তির উৎসব।"

পোশাকশিল্প শ্রমিকদের আন্দোলন নিয়ে মামুন নির্মাণ করেছেন ‘অনিবার্য’। দেখানো হবে উৎসবের দ্বিতীয় দিনে। আরও প্রদর্শিত হবে কানসাট, ফুলবাড়ি, লালনের ভাস্কযর্কে কেন্দ্র করে আন্দোলনকে ঘিরে নির্মিত তথ্যচিত্র। 

শাহবাগের ছবির হাটে উৎসবের উদ্বোধন হবে ২১শে নভেম্বর বিকাল ৫টা ৩০ মিনিটে।  অনুষ্ঠানের সূচনা ঘোষণা করবেন অগ্রজ চলচ্চিত্রকার মানজারে হাসিন মুরাদ। চলচ্চিত্র গবেষক ও অধ্যাপক ফাহমিদুল হক, সাংবাদিক আহমেদ মুনীরউদ্দিন তপু এবং চলচ্চিত্রকার জাঈদ আজিজের সংক্ষিপ্ত আলোচনা শেষে দেখানো হবে ‘বাংলাদেশের হৃদয়’। রাত দশটা পর্যন্ত চলবে এ প্রদশর্নী। পরদিন প্রর্দশন শুরু হবে সন্ধ্যা ছটায়। অনুষ্ঠানটি সবার উন্মুক্ত।