আবারও ঢাকায় স্প্যানিশ মূর্ছনা

আবারও গিটারে খাঁটি স্প্যানিশ মূর্ছনা শুনতে পাবে ঢাকাবাসী। এবারের শিল্পী বাখ ও চেম্বার ধারায় গিটার বাজানোর জন্য জনপ্রিয় মারগারিতা এস্কারপা।

চিন্তামন ‍তুষারবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2014, 10:14 AM
Updated : 29 Oct 2014, 12:57 PM

‘ক্লেয়ার দ্য লুনে’, ‘আরিয়াস’, ‘সিক্স ওয়ালশ’ ট্র্যাকগুলোর স্রষ্টা মারগারিতা নব্বইয়ের দশক থেকে আর্ন্তজাতিক নানা উৎসবে অংশ নিয়ে বেশ প্রশংসা পেয়েছেন। সে সময় থেকেই স্প্যানিশ ন্যাশনাল ব্রডকাস্ট কর্পোরেশনসহ বেশ কয়েকটি কোম্পানি থেকে তার রের্কড বের হচ্ছে নিয়মিত।

তার সর্বশেষ অ্যালবাম ‘এসতাম্পেস’ প্রকাশিত হয়েছে ২০১৩ সালের অক্টোবরে। ‘সোর: গিটার কালেকশন’, ‘টোরোবা’, ‘কাভাটিনা’সহ আরও বেশ কিছু অ্যালবাম প্রকাশিত হয়েছে তার।

গিটার বাজিয়ে মারাগারিতা স্পেনের দুই জাতীয় পুরস্কার পাওয়ার পাশাপাশি পেয়েছেন আটটি আর্ন্তজাতিক পুরস্কার। ২০তম সলো গিটার কম্পিটিশনের প্রথম পুরস্কারটিও ঝুলিতে পুরেছেন তিনি।

স্পেনের রয়্যাল কনজারভেটরি অফ মিউজিক, মাদ্রিদের ডিগ্রিধারী মারগারিতা গণিতেও স্নাতক ডিগ্রি পেয়েছেন। শিক্ষকতা করছেন কনজারভেটরি অফ মিউজিক অফ ভিগোতে।

মারগারিতাকে ঢাকায় আমন্ত্রণ জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্প্যানিশ ভাষা ও সংস্কৃতি চর্চাকেন্দ্র। তারা তিনটি কনাসর্ট আয়োজন করেছে, প্রথমটি গুলশানের একটি ক্যাফেতে অনুষ্ঠিত হবে ২৯শে অক্টোবর।

কেন্দ্রের সমন্বয়ক আমপারো পোরতা গ্লিটজকে জানান, অপর দুটি করসার্ট পরবর্তী দুই দিনে গ্যেটে ইন্সটিটিউটের বার্লিন হলে এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে অনুষ্ঠিত হবে।

নিজস্ব কাজের পাশাপাশি বিখ্যাত স্প্যানিশ সংগীতজ্ঞ এবং জন লেলন, পল ম্যাকার্টনিদের মতো সমসাময়িক শিল্পীদের অবদান গিটারের মাধ্যমে তুলে ধরবেন মারাগারিটা।

স্প্যানিশ ভাষা ও সংস্কৃতি চর্চাকেন্দ্র এর আগে ফ্ল্যামেঙ্কো মিউজিশিয়ান আবেলো ও জিমেনেজকে নিয়ে কিংবদন্তী গিটারিস্ট পাকো দে লুসিয়ার স্মরণানুষ্ঠান আয়োজন করে এপ্রিল মাসে।