‘হ্যাপি নিউ ইয়ার’-এ চুরি করা গান?

‘হ্যাপি নিউ ইয়ার’ -এর গান ‘শারাবি’র কপিরাইট নিয়ে শুরু হয়েছে বিতর্ক। ব্রিটিশ-পাঞ্জাবি ব্যান্ডদল আরডিবির গায়ক সুরজের দাবি, তার অনুমতি ছাড়াই সিনেমায় ব্যবহৃত হয়েছে তার এই গানটি।

জেনিফার ডি প্যারিসবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Oct 2014, 10:27 AM
Updated : 28 Oct 2014, 10:27 AM

ভারতীয় সাময়িকী ইন্ডিয়া টুডে বলছে, ১৯৯৭ সালে পাঞ্জাবি বংশোদ্ভূত তিন ব্রিটিশ সুরজ,মাঞ্জ এবং কুলি একটি ব্যান্ড গড়েন। ২০১২ সালে প্রকাশিত হয় তাদের এই গানটি। কিন্তু কুলির মৃত্যুর পর দলটি ভেঙ্গে যায়।

‘শারাবি’ গানটি ‘হ্যাপি নিউ ইয়ার’ মুক্তি পাওয়ার ঠিক আগেই চিত্রায়িত হয়। গনেশ হেগড়ের কোরিওগ্রাফিতে এই গানের তালে নাচেন সিনেমাটির প্রধান শিল্পীরা। আর গানটিতে কণ্ঠ দিয়েছেন আরডিবি ব্যান্ডের এক সদস্য মাঞ্জ, সঙ্গে ছিলেন নিন্দি কউর এবং সংগীত পরিচালক জুটি ভিশাল ও শেখর।

কিন্তু গানটির সংগীত পরিচালক হিসেবে শুধুমাত্র ভিশাল-শেখরের নামই উল্লেখ করা হয়েছে।

আর এতে ক্ষুব্ধ হয়েছেন ব্যান্ডের আরেক সদস্য সুরজ। ‘হ্যাপি নিউ ইয়ার’-এর প্রযোজনা সংস্থা রেড চিলিস এন্টারটেইনমেন্টকে একটি আইনি নোটিশ পাঠিয়েছেন তিনি।

যদিও গানটির সত্ত্ব রেড চিলিসের কাছে আগেই বিক্রি করা হয়। বলা হচ্ছে এ কাজে নকল কাগজপত্র ব্যবহার করেন মাঞ্জ।

সুরজ বিষয়টি জানার পর রেড চিলিসকে আইনি নোটিশ পাঠান। তার দাবি, গানটিতে তার নাম উল্লেখ করা হোক অথবা গানটি সিনেমা থেকে বাদ দেওয়া হোক। বিষয়টি খতিয়ে দেখবে বলে জানিয়েছে রেড চিলিস।

সুরজ বলছেন, “ব্যাপারটা ন্যাক্কারজনক যে আমার আর মাঞ্জের দ্বন্দ্বের বলি হতে হচ্ছে ‘হ্যাপি নিউ ইয়ার’কে। আরডিবির একমাত্র কেন্দ্রীয় সদস্য হিসেবে আমি বলবো, অন্যরা আমাদের গানের মালিকানা দাবি করলেও আমরা আমাদের নতুন ও পুরোনো হিট গানগুলো নিয়মিত পারফর্ম করে যাবো। শাহরুখ খান এবং তার পুরো দল কাঙ্ক্ষিত সাফল্য পাক, সেই কামনাই করি।”