'অ্যাভেঞ্জার্স'-এর গুরুত্বপূর্ণ দৃশ্যের শুটিং বাংলাদেশে

মার্ভেলের সুপারহিরো ফ্যাঞ্চাইজি ‘দ্য অ্যাভেঞ্জার্স’-এর দ্বিতীয় কিস্তি ‘অ্যভেঞ্জার্স: এইজ অফ আল্ট্রন’-এর সঙ্গে বাংলাদেশের নামটি যে জড়িয়ে গেছে তা আর কারও অজানা নেই। সিনেমাটির নতুন ট্রেইলার প্রকাশের পরই মিলেছে এর সত্যতা। এবার নির্ভরযোগ্য সূত্রে নিশ্চয়তা মিলল আরও কিছু চমকপ্রদ তথ্যের।

সেঁজুতি শোণিমা নদীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Oct 2014, 12:55 PM
Updated : 25 Oct 2014, 12:55 PM

সীতাকুণ্ডের এক শিপইয়ার্ডে চলতি বছরের জুনে ধারণ করা হয়েছে সিনেমার বেশ কিছু দৃশ্য। আর দৃশ্যগুলো গুরুত্বপূর্ণ বলেই দাবি করা হয়েছে সূত্রটির তরফ থেকে।

“সাধারণত সিনেমার ট্রেইলারে সেসব দৃশ্যই রাখা হয়, সিনেমার গল্প এগিয়ে নিতে যেগুলোর বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। সেই হিসেবে বাংলাদেশে ধারণকৃত অংশটুকুর যে সিনেমায় বেশ উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে, সে তো আর বলার অপেক্ষা রাখে না।”

আরো একটি নির্ভরযোগ্য সূত্র থেকে জানা গেছে, দেশের খ্যাতনামা একটি বিজ্ঞাপনী প্রতিষ্ঠান দায়িত্বে ছিল এই পুরো প্রক্রিয়ায়। মার্ভেলের সঙ্গে তাদের বিশেষ চুক্তির কারণে এখনই নিজেদের পরিচয় প্রকাশে অপারগ তারা। তবে প্রতিষ্ঠানটির শীর্ষ পযর্ায় থেকে জানানো হয়েছে, তাদের তত্ত্বাবধানেই এই প্রক্রিয়ার সঙ্গে যুক্ত ছিলেন ৩০ থেকে ৩৫ জন বাংলাদেশি।

শুটিং ইউনিটের সঙ্গে সরাসরি যুক্ত ছিলেন এমন একজনের কাছ থেকে জানা গেছে, বাংলাদেশিদের পেশাদারীত্বে দারুণ মুগ্ধ মার্ভেল এবং অন্যান্য প্রযোজকেরা। বাংলাদেশে এর আগেও আন্তর্জাতিক অনেক সিনেমার শুটিং হয়েছে, তবে হলিউডের এত বড় বাজেটের কোনো চলচ্চিত্রের এত ব্যাপক পরিসরের শুটিংয়ের ঘটনা এটাই প্রথম।  এখান থেকে খুবই ভাল মানের কাজ পাওয়ায়, ভবিষ্যতে আরও বেশ কিছু হলিউডি সিনেমার কাজ বাংলাদেশে হতে পারে বলেও জানালেন তিনি।

পেশাদারীত্বের কারণেই মার্ভেলের সঙ্গে বাংলাদেশে হওয়া অংশের শুটিং সম্পর্কে আনুষ্ঠানিকভাবে কথা বলতে পারছেন না কেউ। তবে প্রতিষ্ঠানটির কর্ণধার আশা প্রকাশ করেছেন, শিগগিরই এ ব্যাপারে বিস্তারিত জানানোর অনুমতি পাওয়া যাবে।