আমির হলেন 'নমুনা'

দিওয়ালির রাতে অর্থাৎ বৃহস্পিতিবার প্রকাশিত হলো আমির খানের নতুন সিনেমা ‘পিকে’র প্রথম ট্রেইলার। সিনেমার প্রথম পোস্টারে নগ্ন অবস্থায় আবির্ভূত হয়ে সাড়া ফেলে দিয়েছিলেন আমির। ট্রেইলারে তাকে বরং দেখা গেল একের পর এক বেশ বদলাতে। 

সেঁজুতি শোণিমা নদীআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Oct 2014, 01:00 PM
Updated : 24 Oct 2014, 01:09 PM

ট্রেইলার প্রকাশ অনুষ্ঠানে আমির বললেন, “কাকতালীয়ভাবে আমার অভিনীত সিনেমাগুলো প্রতিবারই মুক্তি পায় বড়দিনের মৌসুমে। আর দিওয়ালির সময় আমি সবাইকে ট্রেইলার দেখাই। এবারও একই পথে হাঁটার সিদ্ধান্ত নিয়েছি আমরা। আশা করছি, সিনেমাটি সফল হবে।” 

প্রায় দুই মিনিটের এই ট্রেইলারের শুরুতেই ভোজপুরি উচ্চারণে আমিরের হাঁক, "আমাকে চিনতে পারছেন তো? আমি পিকে!”

এরপরই সিনেমার অভিনেত্রী আনুশকা শর্মা পরিচয় করিয়ে দেন তার ‘আজব বন্ধু’ পিকেকে। ট্রেইলারজুড়েই শোনা যায়, আস্ত এক ‘নমুনা’ তার এই বন্ধু, যার চোখ গাড়ির হেডলাইটের মতো, আর কান হলো ‘ফ্লাইং সসার’! পান দেখলেই জিভে জল আসে তার। হরেক রং-এর পোশাক পড়েন আর আজব ঢং-এ নাচেন। অন্ধ ভিক্ষুকের পয়সার থালা তার ‘এটিএম বুথ’, আর নির্জন গলির অভিসাররত প্র্রেমিকজুগলের গাড়ি তার ‘কাপড়ের দোকান’! জীবনে এক ফোঁটা মদ মুখে তোলেনি তবুও তার নাম ‘পিকে’!

সিনেমার ‘পিকে’ পান দেখলে সামলাতে পারেনা নিজেকে, অথচ আমিরের দাবি পান খেতে তিনি অভ্যস্ত নন একেবারেই।

“আমি নিজে পান খেতে একেবারেই অভ্যস্ত নই। কিন্তু সিনেমার খাতিরে দিনে ৫০ থেকে ৬০ টা করে পান চিবুতে হয়েছে। আমাদের সেটে তাই সবসময়ই একজন পানওয়ালাকে রাখা হতো।”

পোস্টারের নগ্ন আমিরের ঝলক দেখা যায় ট্রেইলারের একদম শেষে। আমির বললেন, নিছক মজার জন্য নয়, রাজকুমার হিরানির অন্য সিনেমার মতো ‘পিকে’ও দর্শকদের কাছে কিছু বার্তা পৌঁছে দিতে চায়। আর একারণেই এটি তার ক্যারিয়ারের সবচেয়ে কঠিন চরিত্র।

“রাজুর অন্য সিনেমার মতো এই সিনেমাতেও রয়েছে জোরালো এক বক্তব্য। এটাই আমার ক্যারিয়ারের সবচেয়ে কঠিন চরিত্র। আমার চরিত্রের কারণেই সিনেমাটিতে আমি চোখের পলকও ফেলেছি খুব কম।”

এদিকে সিনেমাটির অন্যতম অভিনেতা সঞ্জয় দত্ত এখন জেলে। তার জন্য সিনেমাটি প্রদর্শনের কোনো বিশেষ ব্যবস্থা নেওয়া হবে কী না, এমন প্রশ্নের উত্তরে আমির জানান, “আমি এটা নিয়ে রাজকুমার হিরানির সঙ্গে আলোচনা করছিলাম। আমাদের মাথায় এটা আছে। আমরা সঞ্জয়ের জন্য একটি বিশেষ প্রদর্শনীর কথা চিন্তা করছি। কিন্তু এর পুরোটাই নির্ভর করবে অনুমতি পাওয়ার ওপর। আমরা এর জন্য সর্বোচ্চ চেষ্টা করবো।”

সিনেমায় আরও অভিনয় করেছেন সুশান্ত সিং রাজপুত, বোমান ইরানি এবং সৌরভ শুক্লা। মুক্তি পাবে ১৯শে ডিসেম্বর।